কম্পিউটার

প্রেস স্টপ:CMYK প্রিন্টে ব্যবহৃত হয়

আমরা সকলেই আমাদের ডিজিটাল চিত্রগুলিকে জীবন্ত করতে রঙিন প্রিন্টার ব্যবহার করি। কিন্তু অনেকেই জানেন না কিভাবে রঙিন ফটোগ্রাফ আসলে মুদ্রিত হয়। রঙিন ছবিগুলি 2 ধরনের রঙের সংমিশ্রণ RGB এবং CMYK থেকে তৈরি করা হয়, কিন্তু ছবি প্রিন্ট করতে শুধুমাত্র একটি ব্যবহার করা হয়। আপনি কি জানেন কেন এবং কি পার্থক্য?

যাদের সম্পর্কে ধারণা নেই তাদের জন্য এখানে আমরা উভয় রঙের মডেল সম্পর্কে ব্যাখ্যা করি। যেহেতু প্রথমে রঙের মোডের অধীনে থাকা গুরুত্বপূর্ণ তবেই আমরা একটি সূক্ষ্ম মানের প্রিন্ট পেতে পারি।

আমাদের শেষ নিবন্ধে, আমরা ইতিমধ্যে ডিপিআই এবং পিপিআই সম্পর্কে আলোচনা করেছি যেখানে সিএমওয়াইকে এবং আরজিবি রঙের মডেলগুলিও আলোচনা করা হয়েছিল, তবে বিস্তারিত নয়। এই নিবন্ধে আমরা তাদের এবং তাদের ব্যবহার আরও ভালভাবে বুঝতে পারব।

যোগ এবং বিয়োগমূলক রঙ

আরজিবি কালার মডেল (অ্যাডিটিভ)

আরজিবি কালার মডেলটি একটি সংযোজক রঙ কারণ আপনি বিভিন্ন উপায়ে রঙের বিস্তৃত অ্যারে পুনরুত্পাদন করার জন্য আরও প্রাইমারি যোগ করলে, চিত্রটি আরও বেশি দৃশ্যমান এবং উজ্জ্বল হবে এবং পটভূমি সাদা হবে। এটি সরাসরি কীভাবে ডিভাইসগুলি রঙ প্রদর্শন করে তার সাথে মিলে যায়৷

ডিজিটাল উদ্দেশ্যে আরজিবি ব্যবহার করার বিশেষ কারণ হল ট্রিস্টিমুলাস তত্ত্ব। এই তত্ত্বে, চোখ লাল, সবুজ এবং নীল আলোর প্রতি সবচেয়ে সংবেদনশীল, এবং তাই আমরা এই সংমিশ্রণগুলি ব্যবহার করে আমরা যে রঙগুলি দেখি তা আনুমানিক করতে পারি। এটি পর্দায় রং প্রদর্শন করতে আলো নির্গত করে। যখন প্রতিফলিত আলোতে আরজিবি-র বিশুদ্ধ মিশ্রণ থাকে তখন আমাদের চোখ সাদা দেখতে পায় এবং যখন কোনো আলো নির্গত হয় না, তখন আমাদের চোখ কালো রঙ টের পায়।

আলোচিত এই মডেলটি আরও বৈচিত্র এবং রঙ তৈরি করে তাই এই রঙের মডেলটি কম্পিউটার স্ক্রীন, মোবাইল ডিভাইসের স্ক্রীন এবং অন্যান্য বহনযোগ্য প্রজেকশন এবং ডিসপ্লে সিস্টেমে ব্যবহৃত হয়।

প্রেস স্টপ:CMYK প্রিন্টে ব্যবহৃত হয়

এটি রাস্টার গ্রাফিক্সেও ব্যবহৃত হয় এবং ছবি প্রিন্ট করার জন্য ফটোশপের মতো সফটওয়্যার ডিজাইন করে ব্যবহার করা হয়। যেখানে, সিএমওয়াইকে ব্যবহার করা হয় মুদ্রণের জন্য, ডিজিটাল ছবি নয়৷

আসুন দেখি কেন এবং কিভাবে?

CMYK রঙের মডেল (বিয়োগমূলক)

CMYK রঙের মডেল হল একটি বিয়োগমূলক রঙের মডেল কারণ, আলোর বিপরীতে যা যোজক এবং সাদা পর্যন্ত যোগ করে। রঙ্গকগুলি বিয়োগযোগ্য এবং কালো রঙে একত্রিত হয়। এই মডেলে যখন লাল, সবুজ এবং নীল যোগ করা হয় তখন আমাদের কালো রঙ্গক পাওয়া যায়। এখানে কালো রঙ্গক রঙের উজ্জ্বলতা বিয়োগ করতে ব্যবহৃত হয়।

CMYK মানে যথাক্রমে সায়ান, ম্যাজেন্টা, হলুদ এবং কী যা কালো। এই মডেল, পুরো জিনিসটি RGB রঙের মডেলের ঠিক বিপরীত। আরজিবি একটি সংযোজন কারণ এটি আমাদের সাদা দেয় যেখানে, CMYK সাদার উপস্থিতি মাস্ক করে এবং বিয়োগমূলক মডেল হিসাবে কালো দেয়। এখানে CMY হল পিগমেন্টের প্রাথমিক রং। CMYK মুদ্রণ, এবং ব্রোশার, ব্যবসায়িক কার্ড, অস্টার, বই বা ম্যাগাজিনে ব্যবহৃত হয়।

প্রেস স্টপ:CMYK প্রিন্টে ব্যবহৃত হয়

সুতরাং, আসুন একটি উদাহরণ দ্বারা এই ধারণাটি বুঝতে পারি:

বলুন যে আপনি একটি লাল শার্ট পরেছেন যখন এটি সাদা আলোর দ্বারা আঘাতপ্রাপ্ত হয় যা আমরা এখন জানি যে বিভিন্ন রঙের তৈরি। যা হয় তা হল আপনার শার্টটি লাল ব্যতীত সমস্ত রং শুষে নেয়, তাই লাল দেখায়।

সুতরাং, একটি লাল শার্টের রঙের সমীকরণটি হবে:

সাদা – সবুজ – নীল =লাল (R)

আসুন একটি অনুরূপ উদাহরণ নেওয়া যাক:সুতরাং, যদি শার্টের রঙ নীল হয় তবে এটি নীল ব্যতীত সমস্ত রঙ শোষণ করবে এবং আমরা নীল দেখতে পাই

সাদা – লাল – সবুজ =নীল (B)

এবং অবশেষে, যদি আমরা একটি সবুজ শার্ট পরে থাকি তাহলে সমীকরণটি হয়ে যায়:

সাদা – লাল – নীল =সবুজ (G)

একইভাবে, যখন সিএমওয়াইকে রঙের মডেলে আসছেন কারণ আমরা জানি এটি বিয়োগযোগ্য কারণ এটি আমাদেরকে কালো দেয় যখন সমস্ত প্রাথমিক রং যোগ করা হয়। যদি আমরা সাদা থেকে প্রাথমিক সংযোজক রঙগুলি বিয়োগ করি, তাহলে আমরা CMY পাই যা প্রকৃতিতে বিয়োগযোগ্য। আসুন এটিকে সমীকরণে দেখি:

সাদা – লাল (অ্যাডিটিভ) =সায়ান (সি)

সাদা – সবুজ (অ্যাডিটিভ) =ম্যাজেন্টা (এম)

সাদা – নীল (অ্যাডিটিভ) =হলুদ (Y)

সায়ান + ম্যাজেন্টা + হলুদ =কালো (বিয়োগকারী)

প্রেস স্টপ:CMYK প্রিন্টে ব্যবহৃত হয়

ছবি প্রিন্ট করতে RGB-এর পরিবর্তে CMYK ব্যবহার করা হয় কেন?

আরজিবি, সিএমওয়াইকে রঙ এবং কোনটি মুদ্রণের জন্য পছন্দ করা হয় সে সম্পর্কে কথা বলছি। আমাদের প্রতিদিনের জীবন থেকে উদাহরণ নেওয়া যাক, যখন আমরা টিভি স্ক্রীন বা কম্পিউটার মনিটরে একটি ছবি দেখি তখন তারা আশ্চর্যজনক দেখায় কারণ রংগুলি যোগ করে তৈরি করা হয়, যার অর্থ আলো এবং 3টি রঙ লাল সবুজ নীল মিশ্রিত হয়৷

RGB আলো নির্গত করে এবং আরও রঙের পরিসর অফার করে কিন্তু যখন আমরা একটি ছবি প্রিন্ট করতে চাই তখন এই ধারণাটি কাজ করে না। RGB একটি বিশদ চিত্র দিতে ব্যর্থ হয় এবং রঙের বর্ণালী প্রিন্ট করতে পারে না।

অন্যদিকে, একটি সাদা পৃষ্ঠা দিয়ে প্রিন্ট শুরু হলে CMYK ব্যবহার করা হয়। CMYK এর ছোট রঙের স্থান সহ মুদ্রিত মিডিয়ার সাথে রঙের একটি অবিচ্ছিন্ন বর্ণালী তৈরি করে যেখানে RGB ব্যর্থ হয়। যখন লাল, সবুজ এবং নীল কালি একত্রে মিশ্রিত হয় তখন তারা একটি ছোট পরিসর তৈরি করে এবং ছবিটিকে অস্পষ্ট করে তোলে।

বিপরীতে, CMYK কালি সাদা কাগজ থেকে প্রতিফলিত RGB প্রভাব নিয়ন্ত্রণ করে। যখন CMYK একটি সাদা কাগজে ব্যবহার করা হয়, তখন তারা সংযোজন রঙের প্রতিরূপ করে। আমরা জানি, কালি আলো তৈরি করে না, তারা আলোকে প্রতিফলিত করে।

নির্মাতারা এটি উপলব্ধি করেন যখন 3টি বিয়োগমূলক প্রাথমিক যোগ করা হয়, তারা বাদামী রঙে পরিণত হয়। কিন্তু, যখন মিশ্রণে কালো কালি যোগ করা হয়, তখন এটি প্রিন্টে আরও তীব্রতা যোগ করে। যাতে ছবি বা বিশাল বিলবোর্ড প্রিন্ট করার সময় গুণমান একই থাকে এবং আমাদের চোখে আরও বেশি দৃশ্যমান হয়।

অনেক ডিজাইনার সিএমওয়াইকে প্রিন্ট দেন। তারা আরজিবি মোডে ডিজিটাল ইমেজ ডিজাইন করে। এবং, প্রিন্ট করার আগে তারা ছবিটিকে CMYK তে রূপান্তর করে। কেন?

RGB থেকে CMYK তে রূপান্তর করা ছবিটিকে তিনগুণ বড় করে তবে এটি এতে সামান্য পরিমাণ বিশদ যোগ করে না। এর কারণ হল CMYK মুদ্রিত ছবিগুলি ইতিমধ্যেই RGB-এর তুলনায় আরও বিস্তারিত। যেহেতু ইমেজটি ইতিমধ্যেই কাজের আকারে 3 গুণ বড় তাই ডিফল্টরূপে এটিকে আরও বিস্তারিত করে তোলে। এবং ডিফল্টরূপে, ছবিগুলো যদি RGB-তে থাকে তাহলে ড্রাইভাররা মডেলটিকে CMYK-তে রূপান্তর করবে।

আমরা আশা করি আপনি এখন বুঝতে পেরেছেন কেন CMYK প্রিন্ট এবং চিত্রের জন্য ব্যবহার করা হয়৷

প্রেস স্টপ:CMYK প্রিন্টে ব্যবহৃত হয়

উপরের চিত্রটি আরজিবি এবং সিএমওয়াইকে মডেলের ডিজিটাল চিত্রগুলির মধ্যে পার্থক্য দেখায়। ডিজিটাল মিডিয়ার চেয়ে আপনি কোনটিকে পছন্দ করবেন তা মন্তব্য বিভাগে আমাদের বলুন৷

এবং, আমাদের পরবর্তী নিবন্ধে, আমরা মুদ্রণের জন্য কী ফন্ট, কাগজপত্র এবং প্রিন্টার ব্যবহার করা উচিত সে সম্পর্কে আরও ব্যাখ্যা করব। সুতরাং, সাথে থাকুন এবং আমরা আশা করি আপনি এই নিবন্ধটি পছন্দ করবেন!!

যদি আমরা কোনো তথ্য মিস করে থাকি, তাহলে অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান এবং ব্লগ সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানান৷


  1. কালার ফিল্টার এবং ম্যাগনিফাইং অ্যাপ ব্যবহার করে উইন্ডোজ 10 এ রঙ উল্টানো

  2. PuTTy কাস্টমাইজ করুন:PuTTy-এ পটভূমি এবং ফন্টের রং পরিবর্তন করুন

  3. কীভাবে থিমের রঙ, ফন্ট এবং প্রভাবগুলি পরিবর্তন করবেন এবং কাস্টম এক্সেল থিম তৈরি করবেন

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ আপডেট বন্ধ করবেন?