কম্পিউটার

if… else Java:A Beginner's Guide

আপনি যখন এটি সম্পর্কে চিন্তা করেন, আমাদের জীবনে প্রচুর "ifs" আছে। মুদি দোকান খোলা থাকলে, আমরা ভিতরে গিয়ে মুদি কিনতে পারি; অন্যথায়, আমরা পারি না। যদি দুপুর ১২টা হয়, তাহলে লাঞ্চ ব্রেক নেওয়ার সময় হয়েছে।

প্রোগ্রামগুলি "ifs" এর উপর আমাদের মতোই নির্ভর করে। প্রোগ্রামিং-এ, "ifs" কে বলা হয় কন্ডিশনাল স্টেটমেন্ট। এই বিবৃতিগুলি আপনাকে একটি নির্দিষ্ট শর্ত পূরণ করা হয়েছে কিনা তার উপর নির্ভর করে কোডের ব্লক চালানো বা না চালানোর অনুমতি দেয়।

এই নির্দেশিকায়, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে বিবৃতিগুলি জাভাতে কাজ করে এবং কেন সেগুলি কার্যকর। তারা কীভাবে কাজ করে তা প্রদর্শন করার জন্য আমরা একটি উদাহরণ দিয়ে হেঁটে যাব।

যদি বিবৃতি

কখনও কখনও, আপনি আপনার প্রোগ্রামে চালানোর জন্য কোডের একটি নির্দিষ্ট লাইন চান না। সেখানেই শর্তযুক্ত যুক্তি আসে৷ একটি if ব্যবহার করে৷ বিবৃতি, আপনি একটি অভিব্যক্তি মূল্যায়ন করতে পারেন, এবং সেই অভিব্যক্তির ফলাফলের উপর নির্ভর করে, কোডের একটি ব্লক চালান।

if বিবৃতি একটি বুলিয়ান অভিব্যক্তি মিথ্যা বা সত্য কিনা তা মূল্যায়ন করে। যদি সেই অভিব্যক্তিটি সত্য হয়, কোডটি কার্যকর করা হবে; অভিব্যক্তি মিথ্যা হলে, কিছুই হবে না. কখনও কখনও, if স্টেটমেন্টকে কন্ট্রোল ফ্লো স্টেটমেন্ট বলা হয়।

একটি নতুন জাভা ফাইল খুলুন এবং নিম্নলিখিত কোডে পেস্ট করুন:

class MenuPrices {
	public static void main(String[] args) {
		String order = "Ham Sandwich";

		if (order.equals("Ham Sandwich")) {
			System.out.println("The price of a " + order + " is $1.95.");
		}
		System.out.println("Done");
	}
}

এই কোডে, আমরা অর্ডার নামে একটি ভেরিয়েবল সংজ্ঞায়িত করেছি যা স্ট্রিং মান "হ্যাম স্যান্ডউইচ" ধারণ করে। তারপরে আমরা "হ্যাম স্যান্ডউইচ" শব্দটির সমান বা অর্ডারটি পরীক্ষা করতে একটি if স্টেটমেন্ট ব্যবহার করি। যদি তা হয়, একটি হ্যাম স্যান্ডউইচের দাম মুদ্রিত হয়।

আপনার প্রোগ্রামিং পরিবেশে এই জাভা প্রোগ্রামটি চালান। আপনি নিম্নলিখিত প্রতিক্রিয়া দেখতে পাবেন:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

The price of a Ham Sandwich is $1.95.
Done

আমরা যে অর্ডারটি নির্দিষ্ট করেছি তা হল "হ্যাম স্যান্ডউইচ", যাতে কোডের সেই লাইনটি চালানো হয়। আসুন আমাদের অর্ডারটি একটি চিকেন স্যান্ডউইচে পরিবর্তন করি:

String order = "Chicken Mayo Sandwich";

if (order.equals("Ham Sandwich")) {
	System.out.println("The price of a " + order + " is $1.95. ");
}

System.out.println("Done");

আমাদের কোড রিটার্ন:সম্পন্ন. আমাদের if স্টেটমেন্টের বিষয়বস্তু কার্যকর করা হয়নি কারণ আমাদের শর্ত –≠ অর্ডার “হ্যাম স্যান্ডউইচ”-এর সমান – পূরণ হয়নি।

অন্যথা হলে

if বিবৃতিটি দরকারী, কিন্তু আপনি যদি অন্য কিছু করতে চান যদি আপনার শর্তটি সত্যের মূল্যায়ন না করে? সেখানেই উপযুক্তভাবে নামযুক্ত Java if else স্টেটমেন্ট আসে।

ধরা যাক যে আমরা আমাদের প্রোগ্রামটি প্রিন্ট করতে চাই:This item is not on the menu. যদি এটি আমাদের প্রবেশ করানো অর্ডারটি খুঁজে না পায়। আমরা আমাদের কোডে একটি অন্য ব্লক যোগ করে তা করতে পারি:

String order = "Chicken Mayo Sandwich";

if (order.equals("Ham Sandwich")) {
	System.out.println("The price of a " + order + " is $1.95. ");
}

System.out.println("Done");

যদি আমাদের অভিব্যক্তি মিথ্যা বলে মূল্যায়ন করে, তাহলে আমাদের else এর বিষয়বস্তু বিবৃতি কার্যকর করা হবে। আপনি যখন প্রোগ্রামটি সংরক্ষণ এবং চালাবেন, তখন আপনি নিম্নলিখিতগুলি দেখতে পাবেন:

This item is not on the menu.
Done

যখন আমরা আমাদের অর্ডারকে "হ্যাম স্যান্ডউইচ" এ পরিবর্তন করি, শেষ উদাহরণে আমরা যে আউটপুট পেয়েছি তা ফেরত দেওয়া হবে।

অন্যথায় বিবৃতি থাকলে

if..else বিবৃতি দুটি সম্ভাব্য ফলাফল পরিচালনা করতে পারে:একটি শর্ত পূরণ হয় কিনা, বা একটি শর্ত পূরণ না হয় কিনা। আমরা else if নামে একটি বিবৃতি ব্যবহার করতে পারি আরো শর্ত মূল্যায়ন করতে.

বলুন যে আমরা আমাদের প্রোগ্রামে তিনটি ভিন্ন স্যান্ডউইচ পরীক্ষা করতে চাই। তাদের দাম হল:

  • হ্যাম স্যান্ডউইচ:$1.95
  • চিকেন মায়ো স্যান্ডউইচ:$2.20
  • স্মোকড সালমন স্যান্ডউইচ:$3.00

আমাদের প্রোগ্রাম কাজ করার জন্য, আমরা কিছু else if যোগ করতে যাচ্ছি বিবৃতি:

String order = "Chicken Mayo Sandwich";

if (order.equals("Ham Sandwich")) {
	System.out.println("The price of a " + order + " is $1.95. ");
} else {
	System.out.println("This item is not on the menu.");
}

System.out.println("Done");

আমাদের প্রোগ্রাম এখন চারটি সম্ভাব্য আউটপুট ফেরত দিতে পারে। আমরা যদি আমাদের উপরের প্রোগ্রামটি চালাই, তাহলে আমরা নিম্নলিখিত প্রতিক্রিয়া পাব:

The price of a Chicken Mayo Sandwich is $2.20.
Done

আসুন আমাদের অর্ডার ভেরিয়েবলের মান "স্মোকড সালমন স্যান্ডউইচ" এ পরিবর্তন করি এবং আমাদের প্রোগ্রামটি আবার চালাই:

The price of a Smoked Salmon Sandwich is $3.00.
Done

আপনি দেখতে পাচ্ছেন যে আমাদের প্রোগ্রাম এখন একাধিক ভিন্ন অবস্থার মূল্যায়ন করতে সক্ষম। আমরা আমরা চাই হিসাবে অনেক যোগ করতে পারেন. যদি আমরা একটি ক্যাফে পরিচালনা করতাম, তাহলে আমরা দশটি ভিন্ন শর্তের বিপরীতে মূল্যায়ন করতে চাই, প্রতিটি স্যান্ডউইচের জন্য আমরা বিক্রি করি।



উপসংহার (এবং চ্যালেঞ্জ)

যদি বিবৃতি আপনাকে আরও কার্যকরভাবে আপনার প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করতে দেয়। if এর ভিতরের কোড বিবৃতি শুধুমাত্র চলে যদি একটি নির্দিষ্ট শর্ত সত্য হয়। আপনি else...if ব্যবহার করতে পারেন অনেকগুলি শর্তের মধ্যে একটি পূরণ হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য বিবৃতি, এবং একটি else কোনো শর্ত পূরণ না হলে কিছু করার বিবৃতি।

একটি চ্যালেঞ্জের জন্য প্রস্তুত? একটি প্রোগ্রাম লিখুন যা একজন শিক্ষার্থীর সংখ্যাসূচক গ্রেডের উপর ভিত্তি করে একটি পরীক্ষায় তাদের গ্রেড গণনা করে। এখানে রেফারেন্সের জন্য গ্রেড সীমানা আছে:

  • 85+ হল একটি A
  • 75+ হল একটি B
  • 65+ হল একটি C
  • 50+ হল একটি D
  • 50 এর নিচে একটি F

এখন আপনি আপনার নিজের লেখা শুরু করতে প্রস্তুত যদি জাভাতে বিবৃতিগুলি একজন পেশাদারের মতো হয়!


  1. জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

  2. ফিবোনাচি জাভা:একটি গাইড

  3. স্ট্রিং-এ অক্ষরের ক্রম পরীক্ষা করার জন্য জাভা প্রোগ্রাম

  4. এলএলডিবি ব্যবহার করার জন্য একটি শিক্ষানবিস গাইড