কম্পিউটার

এলএলডিবি ব্যবহার করার জন্য একটি শিক্ষানবিস গাইড

কমান্ড লাইন ব্যবহার করে এবং বেসিক থেকে অ্যাডভান্স স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজের কাজের জ্ঞান থাকার কারণে পেশাদার ডেভেলপাররা আশ্চর্যজনক অ্যাপ এবং সফটওয়্যার তৈরি করতে সক্ষম। কিন্তু একটি কাজের অ্যাপ তৈরি করলে তাদের কাজ বন্ধ হয় না। ব্যবহারকারীর অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে এমন ত্রুটি এবং বাগগুলি খুঁজে পেতে তাদের এখনও কোডগুলির গভীরে খনন করতে হবে। এখানেই এলএলডিবি আসে। এটা কি?

LLDB কি?

এলএলডিবি কমান্ড কী করে তা নিয়ে আলোচনা করার আগে, আসুন প্রথমে পুরো কোডিং যাত্রা নিয়ে আলোচনা করি, যাতে আমরা সবাই ডেভেলপারদের কাজ আরও ভালোভাবে বুঝতে পারি।

পুরো কোডিং অভিজ্ঞতা একটি দীর্ঘ যাত্রা। কোড লেখার পরে, উত্তেজনাপূর্ণ অংশ শুরু হয়। বিকাশকারীরা কোডটি চালাবে এবং এটি কম্পাইল করবে। কম্পাইল করার সময়, কোড বিভিন্ন বৈশিষ্ট্য পূরণ করে এবং নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে যায়। পথে, বাগগুলি সনাক্ত করা হয়েছে এবং অ্যাপ লগগুলি বিশ্লেষণ করা হচ্ছে৷ সেখান থেকে, বিকাশকারীরা ডিবাগিং পর্ব শুরু করে।

যদিও এটি সত্যিই উত্তেজনাপূর্ণ শোনাচ্ছে, ডিবাগিং বেশ চ্যালেঞ্জিং অংশ। বিকাশকারীদের কাছে ধাঁধার একটি ছোট অংশ রয়েছে। তারা কেবল জানে কীভাবে এটি শুরু করা উচিত এবং কীভাবে এটি শেষ হওয়ার কথা। তাই বাগটির কারণ কী তা খুঁজে বের করার জন্য, পুরো কোডিং যাত্রায় তাদের নেওয়া প্রতিটি পদক্ষেপকে ফিরে পেতে হবে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

ডেভেলপারদের বোঝা কমাতে, অ্যাপল একটি মূল্যবান সম্পদ তৈরি করেছে:LLDB। নিম্ন স্তরের ডিবাগার ঠিক তার নাম অনুসারে যা করে তা করে। এটি একটি ডিবাগার যা অ্যাপ্লিকেশনগুলিকে ছোট ছোট উপাদানগুলিতে ভেঙে দেয়। Apple এটিকে Xcode IDE, -এর জন্য মানক ডিবাগিং টুল হিসাবে সেট করেছে Macs এবং iOS-এর জন্য প্রোগ্রাম করতে ব্যবহৃত এক ধরনের সফ্টওয়্যার।

LLDB-এর ক্ষমতা এবং কার্যাবলীর পরিধির পরিপ্রেক্ষিতে, এর ব্যবহারগুলি শুধুমাত্র Xcode-এর মধ্যে সীমাবদ্ধ নয়। এটি অন্যান্য অ্যাপগুলি পরীক্ষা করতে এবং ভেঙে ফেলার জন্যও ব্যবহার করা যেতে পারে এমনকি যদি আপনার কাছে তাদের সোর্স কোডগুলিতে সম্পূর্ণ অ্যাক্সেস না থাকে৷

LLDB কমান্ড কি?

এলএলডিবি ব্যবহার করে কোডগুলি ডিবাগ করতে, কিছু নির্দিষ্ট কমান্ড রয়েছে যা বিকাশকারীরা ইনপুট করে। আমরা নিচে কিছু সাধারণভাবে ব্যবহৃত LLDB কমান্ড তালিকাভুক্ত করেছি:

  • প্রস্তাব – এটি একটি নির্দিষ্ট শব্দ বা বিষয়ের সাথে সম্পর্কিত ডিবাগার কমান্ডগুলির একটি তালিকা দেখায়৷
  • ব্রেকপয়েন্ট – ব্রেকপয়েন্টে কাজ করার সময় এটি ব্যবহার করা হয়।
  • বাগ রিপোর্ট – এটিকে ডোমেন-নির্দিষ্ট বাগ রিপোর্ট তৈরি করতে বলা হয়।
  • কমান্ড – এটি বলা হয় যখন ডেভেলপাররা Mojave-এ কাস্টম LLDB কমান্ড পরিচালনা করতে চায়।
  • ডিসাসেম্বল – বর্তমান ফাংশনে কিছু নির্দেশ বিচ্ছিন্ন করার সময় এটি ব্যবহার করা হয়।
  • অভিব্যক্তি – বর্তমান ফাংশনের উপর একটি নির্দিষ্ট অভিব্যক্তি মূল্যায়ন করার জন্য এটিকে বলা হয়।
  • ফ্রেম – এই কমান্ডটি বর্তমান থ্রেডের স্ট্যাক ফ্রেম নির্বাচন এবং পরীক্ষা করতে ব্যবহৃত হয়।
  • gdb-remote – এটিকে জিডিবি সার্ভারের মাধ্যমে একটি প্রক্রিয়া সংযুক্ত করতে বলা হয়। যদি কোনো সার্ভার নির্দিষ্ট করা না থাকে, তাহলে এটি লোকালহোস্ট ব্যবহার করবে।
  • গুই – এটিকে বলা হয় একটি কার্সার-ভিত্তিক GUI-তে পরিবর্তন করা।
  • সহায়তা – এটিকে ডিবাগার কমান্ডের একটি তালিকা দেখানোর জন্য বলা হয় বা একটি নির্দিষ্ট LLDB কমান্ড সম্পর্কে আরও বিশদ প্রদান করা হয়৷
  • kdp-রিমোট – এটি দূরবর্তী KDPP সার্ভারের মাধ্যমে একটি নির্দিষ্ট প্রক্রিয়া সংযোগ করতে ব্যবহৃত হয়। যদি কোন UDP পোর্ট নির্দিষ্ট করা না থাকে, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে পোর্ট 41139 ব্যবহার করবে।
  • লগ – এই কমান্ড LLDB অভ্যন্তরীণ লগিং নিয়ন্ত্রণ করে।
  • প্ল্যাটফর্ম – এটিকে প্ল্যাটফর্ম তৈরি এবং পরিচালনা করা বলা হয়।
  • প্লাগইন – এটি LLDB প্লাগইনগুলি পরিচালনা করতে ব্যবহৃত হয়৷
  • প্রক্রিয়া – বর্তমান প্ল্যাটফর্মে প্রক্রিয়াগুলির সাথে মিথস্ক্রিয়াকে অনুমতি দেওয়ার জন্য এই কমান্ডটিকে বলা হয়৷
  • প্রস্থান করুন – এটাকে বলা হয় এলএলডিবি প্রস্থান বা বন্ধ করা।
  • রেজিস্টার করুন – এটি বর্তমান স্ট্যাক ফ্রেম এবং থ্রেডের জন্য রেজিস্টার অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়।
  • স্ক্রিপ্ট – এটাকে বলা হয় স্ক্রিপ্ট ইন্টারপ্রেটার ডাকার জন্য।
  • সেটিংস – LLDB-এর সেটিংস পরিচালনা করতে এই কমান্ডটি বলা হয়৷
  • উৎস – এটিকে সোর্স কোড পরীক্ষা করতে বলা হয়।

এলএলডিবি-সম্পর্কিত ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন

কখনও কখনও, এলএলডিবি ব্যবহার করার সময় ত্রুটি দেখা দেয়। একটি কুখ্যাত ত্রুটি এলোমেলোভাবে "একটি প্রোগ্রাম এলএলডিবি কমান্ড ব্যবহার করার চেষ্টা করছে।"

আপনি যদি একজন নন-ডেভেলপার হন তবে এটি বেশ বিভ্রান্তিকর সমস্যা। আপনি যখন এটি ব্যবহার করেন না তখন কীভাবে একটি এলএলডিবি ত্রুটি পপ আপ হয়? ঠিক আছে, যাই হোক না কেন সমস্যা সৃষ্টি করছে, জেনে রাখুন যে এটি সমাধান করা যেতে পারে। যদিও কিছু সমাধানের জন্য প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন হয়, অন্যরা আপনাকে আপনার কম্পিউটার রিবুট করতে বলে।

এখানে আমরা প্রস্তাবিত কিছু সমাধান:

1. আপনার ম্যাক রিবুট করুন৷

ম্যাক ঘুমাতে, বন্ধ করতে বা হাইবারনেট করতে পারে। যদিও কিছু ব্যবহারকারী সারাদিন তাদের কম্পিউটার রেখে যেতে পছন্দ করে, অন্যরা যখন তারা দূরে চলে যায় তখন তাদের ঘুমাতে দেয়। যদিও উভয় বিকল্পে কিছু ভুল নেই, অনেক সময় ব্যবহারকারীর পাওয়ার অভ্যাস সিস্টেমের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে, বিশেষ করে যদি কম্পিউটারটি ব্যাটারিতে চলে।

ম্যাক বিশেষজ্ঞদের মতে, মাঝে মাঝে আপনার কম্পিউটার বন্ধ করার পরামর্শ দেওয়া হয়। এটি শুধুমাত্র ত্রুটির উপস্থিতি রোধ করবে না, এটি নিশ্চিত করবে যে সমস্ত অ্যাপ এবং প্রোগ্রাম সঠিকভাবে কাজ করবে৷

2. আপনার ম্যাক স্ক্যান করুন৷

সম্ভবত আপনার ম্যাক প্রচুর জাঙ্ক ফাইল এবং ক্যাশে লোড করা হয়েছে, তাই ত্রুটি বার্তাগুলি দেখানো হচ্ছে। এই জাঙ্ক ফাইলগুলি থেকে পরিত্রাণ পাওয়ার সর্বোত্তম উপায় হল একটি বিশ্বস্ত ম্যাক ক্লিনিং টুল দিয়ে আপনার ম্যাক স্ক্যান করা। যদিও আপনি একটি ম্যানুয়াল স্ক্যান করতে পারেন, একটি নির্ভরযোগ্য ক্লিনিং টুল ব্যবহার করে আপনার সময় বাঁচাতে পারে এবং আপনি কিছু মিস করবেন না তা নিশ্চিত করতে পারেন।

3. SMC রিসেট করুন৷

সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) আপনার Mac এ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ডিভাইসের পাওয়ার ম্যানেজমেন্টের দিকগুলির যত্ন নেওয়া ছাড়াও, এটি আপনার অ্যাপল হার্ডওয়্যারের সত্যতাও পরীক্ষা করে। তাই SMC এর সাথে কিছু ভুল হলে, এটি আপনার Mac এ চলমান সক্রিয় অ্যাপগুলিকে প্রভাবিত করতে পারে। Xcode IDE কোন ছাড় নয়।

আপনার Mac এর SMC রিসেট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. Apple -এ যান মেনু।
  2. শাট ডাউন বেছে নিন
  3. আপনার Mac বন্ধ হয়ে গেলে, CTRL + Option + SHIFT টিপুন এবং ধরে রাখুন কী এবং পাওয়ার একসাথে বোতাম।
  4. 10 সেকেন্ড পরে, সমস্ত কী এবং বোতাম ছেড়ে দিন।
  5. পাওয়ার বোতাম টিপে আপনার Mac আবার চালু করুন। আপনার এখনই সফলভাবে আপনার Mac এর SMC রিসেট করা উচিত।

র্যাপিং আপ

এলএলডিবি-র মতো ডিবাগারগুলি ডেভেলপারদের জন্য সহজ সরঞ্জাম কারণ তারা তাদের নিয়ন্ত্রণের সাথে কোডগুলি পরিচালনা এবং পরিদর্শন করতে দেয়। তাই আপনি যদি একজন উচ্চাকাঙ্ক্ষী বিকাশকারী হন, তাহলে LLDB কোডগুলির সাথে নিজেকে পরিচিত করা শুরু করুন৷ এর ইন্টারফেসের সাথেও স্বাচ্ছন্দ্য বোধ করুন এবং এটিকে আপনার নতুন সেরা বন্ধুর মতো আচরণ করুন৷

আপনি যদি মনে করেন যে আমরা LLDB সম্পর্কে জানার জন্য গুরুত্বপূর্ণ কিছু মিস করেছি, তা নীচে শেয়ার করুন!


  1. ক্যানভা ব্যবহার করা:কাস্টম ছবি তৈরি করার জন্য একটি নির্দেশিকা

  2. macOS মেনু বারে একটি শিক্ষানবিস গাইড

  3. সিরি সেট আপ এবং ব্যবহার করার জন্য একটি শিক্ষানবিস গাইড

  4. টিন্ডার ব্যবহার করার জন্য আমাদের ব্যাপক নির্দেশিকা