কম্পিউটার

কিভাবে জাভা ক্লাস এবং অবজেক্ট ব্যবহার করবেন

আমরা জাভা একটি ক্লাস সম্পর্কে কথা বলতে আমরা কি মানে? এটি অবশ্যই আপনার স্কুলে ছাত্র এবং শিক্ষকদের মতো ক্লাস নয়। একটি ক্লাস আপনার কোডের একটি বস্তুর জন্য একটি ব্লুপ্রিন্ট।

জাভা একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। এর মানে হল যে এটিতে অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে পুনরায় ব্যবহারযোগ্য কোড লিখতে সহায়তা করে৷ অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং সব আকারের প্রোগ্রামের জন্য উপযোগী কারণ এটি পুনরাবৃত্তি কমাতে সাহায্য করে, যা আপনার কোডকে আরও পাঠযোগ্য করে তোলে।

এই গাইডে, আমরা জাভাতে দুটি গুরুত্বপূর্ণ ধারণা সম্পর্কে কথা বলতে যাচ্ছি:ক্লাস এবং অবজেক্ট। আমরা আলোচনা করব কিভাবে তারা কাজ করে, এবং আপনি কিভাবে তাদের বাস্তবায়ন করতে পারেন, উদাহরণের সাথে।

জাভা ক্লাস কি?

একটি ক্লাস একটি বস্তুর জন্য একটি ব্লুপ্রিন্টের মতো। যেখানে একটি বেডরুমের জন্য একটি ব্লুপ্রিন্ট বলতে পারে কোন ধরনের দরজা এবং জানালা ইনস্টল করা হচ্ছে, একটি ক্লাস আপনার প্রোগ্রামকে বলে যে কোন বস্তুটি অ্যাক্সেস এবং সংরক্ষণ করতে সক্ষম হওয়া উচিত।

ক্লাসগুলি দরকারী কারণ তারা আপনাকে একবার নির্দিষ্ট ধরণের ডেটার জন্য একটি কাঠামো ঘোষণা করতে দেয় যা আপনি অবজেক্ট ঘোষণা করে একাধিকবার উল্লেখ করতে পারেন।

আসুন এমপ্লয়ি নামক একটি শ্রেণী সংজ্ঞায়িত করি যার একটি পরিবর্তনশীল এবং দুটি পদ্ধতি রয়েছে:

পাবলিক ক্লাস কর্মচারী { বুলিয়ান isOnVacation; public void startVacation() { isOnVacation =true; System.out.println("আপনি এখন ছুটিতে আছেন।"); } সর্বজনীন অকার্যকর শেষ অবকাশ() { isOnVacation =মিথ্যা; System.out.println("আপনি আর ছুটিতে নেই।"); }}

আমাদের কোডে, আমরা দুটি পদ্ধতি সংজ্ঞায়িত করেছি:একটি কর্মচারীর ছুটি শুরু করা এবং অন্যটি কর্মচারীর ছুটি শেষ করা। আমরা এই তথ্য ট্র্যাক করার জন্য isOnVacation নামে একটি বুলিয়ান ইনস্ট্যান্স ভেরিয়েবল ঘোষণা করেছি।

আমরা এখনও আমাদের কর্মচারী শ্রেণীর কোনো বস্তু তৈরি করিনি। আমরা শুধুমাত্র ব্লুপ্রিন্টের রূপরেখা দিয়েছি যা পরে সেই বস্তুগুলি কীভাবে আকার নেয় তা নির্ধারণ করবে৷

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

একটি জাভা অবজেক্ট কি?

একটি বস্তু একটি নির্দিষ্ট শ্রেণীর একটি উদাহরণ। আগে থেকে আমাদের কর্মচারী ব্লুপ্রিন্ট ব্যবহার করে একটি বস্তু তৈরি করা যাক। আমরা জন নামক একটি বস্তু তৈরি করব:

কর্মচারী জন =নতুন কর্মচারী();

এই কোডটি ক্লাস কর্মচারীর একটি উদাহরণ তৈরি করে। লক্ষ্য করুন যে আমরা আমাদের ক্লাসের নামের পরে দুটি বন্ধনী যুক্ত করেছি, যা আমাদের কোডকে কর্মচারী শ্রেণির উল্লেখ করতে বলে। new কীওয়ার্ড আমাদের কোডকে সেই ক্লাসের একটি নতুন অবজেক্ট তৈরি করতে বলে।

এখন, আমাদের অবজেক্ট পদ্ধতি ব্যবহার করা যাক:

কর্মচারী জন =নতুন কর্মচারী();john.startVacation();john.endVacation();

আসুন আমাদের প্রোগ্রাম চালাই এবং দেখি কি হয়:

আপনি এখন ছুটিতে আছেন। আপনি আর ছুটিতে নেই।

আমাদের অবজেক্ট আমরা আমাদের কর্মচারী ক্লাসে সংজ্ঞায়িত দুটি পদ্ধতিকে কল করে। এটি সেই পদ্ধতিগুলির মধ্যে কোডটিকে চালানোর কারণ করে। যখন আমরা john.startVacation() চালাই , উদাহরণস্বরূপ, isOnVacation এর মান বুলিয়ান সত্যে সেট করা হয়েছে এবং বার্তাটি "আপনি এখন ছুটিতে আছেন।" জাভা কনসোলে প্রিন্ট করা হয়।

যদিও আমরা পরিবর্তনশীল isOnVacation সংজ্ঞায়িত করেছি আমাদের ক্লাসের ভিতরে, আমরা একটি নির্দিষ্ট অবজেক্টে নির্ধারিত মানটি অ্যাক্সেস করতে পারি। এই কোড বিবেচনা করুন:

কর্মচারী জন =নতুন কর্মচারী();john.startVacation();john.endVacation();System.out.println(john.isOnVacation);

এই কোডটি জনের ছুটি শুরু এবং শেষ করবে - যেমন আমাদের শেষ উদাহরণে - এবং তারপর এটি isOnVacation এর মান প্রিন্ট করবে কনসোলে পরিবর্তনশীল:

আপনি এখন ছুটিতে আছেন। আপনি আর ছুটিতে নেই। মিথ্যা

আমাদের isOnVacation এর মান পদ্ধতি হল false .

জাভা কনস্ট্রাক্টর

কনস্ট্রাক্টর পদ্ধতি আপনাকে একটি ক্লাসে ডেটা শুরু করতে দেয়। আমাদের উপরের উদাহরণে, আমরা আমাদের ক্লাসের প্রধান অংশে একটি ভেরিয়েবল ঘোষণা করেছি কিন্তু আমরা এটি একটি ডিফল্ট মান দিয়ে শুরু করিনি।

নিম্নলিখিত কোড বিবেচনা করুন:

<পূর্ব>শ্রেণীর কর্মচারী { বুলিয়ান isOnVacation; পাবলিক কর্মচারী() { isOnVacation =মিথ্যা; System.out.println("শুরু করা মান।"); } ...}

এখন, আমাদের কর্মচারী শ্রেণীর একটি বস্তু তৈরি করা যাক:

কর্মচারী জন =নতুন কর্মচারী();john.startVacation();

যখন আমরা আমাদের john তৈরি করি অবজেক্ট, আমাদের কনস্ট্রাক্টর স্বয়ংক্রিয়ভাবে চলবে। এই পদ্ধতিটি আপনাকে ডিফল্ট মান সেট করতে দেয় যা আপনি আপনার ক্লাস ধরে রাখতে চান। আমাদের পদ্ধতি ফিরে আসে:

শুরু করা মান। আপনি এখন ছুটিতে আছেন।

কার্যকর করার পরে, আমাদের কনস্ট্রাক্টর isOnVacation এর মান সেট করে মিথ্যা থেকে এটি তারপর Initialized values প্রিন্ট করে আমাদের কনসোলে।

একাধিক অবজেক্ট তৈরি করা

আমাদের দুজন কর্মচারী থাকলে কি হবে? আপনি এখনও একই ক্লাস ব্যবহার করতে পারেন? হ্যাঁ! এটি ক্লাস ব্যবহার করার সুবিধা:আপনি একই ক্লাস ব্যবহার করে অনেকগুলি অবজেক্ট ঘোষণা করতে পারেন।

নিম্নলিখিত প্রধান প্রোগ্রাম বিবেচনা করুন:

কর্মচারী জন =নতুন কর্মচারী();john.startVacation();john.endVacation();System.out.println(john.isOnVacation);কর্মচারী ian =new Employee();ian.startVacation(); সিস্টেম। out.println(ian.isOnVacation);

আসুন আমাদের কোড রান করি:

শুরু করা মান। আপনি এখন ছুটিতে আছেন। আপনি আর ছুটিতে নেই। মিথ্যা প্রারম্ভিক মান। আপনি এখন ছুটিতে আছেন। সত্য

আমরা আমাদের কর্মচারী শ্রেণীর দুটি বস্তু তৈরি করেছি:জন এবং ian। আমাদের কোডে, আমরা জনের ছুটি শুরু এবং শেষ করেছি। তারপর, আমরা ইয়ানের জন্য একটি বস্তু তৈরি করেছি এবং তার ছুটি শুরু করেছি।

যখন আমরা john.isOnVacation এর মান প্রিন্ট করি , মিথ্যা ফেরত দেওয়া হয়; যখন আমরা ইয়ানের বস্তুর জন্য একই কাজ করি, তখন সত্য ফেরত দেওয়া হয়। কারণ আমাদের ক্লাসের প্রতিটি অবজেক্ট আলাদা। তারা একই ব্লুপ্রিন্ট ব্যবহার করে, কিন্তু তারা তাদের নিজস্ব মান সংরক্ষণ করতে পারে।



উপসংহার

ক্লাস এবং অবজেক্ট হল অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং এর ভিত্তি। ক্লাসগুলি আপনাকে ব্লুপ্রিন্টগুলি সংজ্ঞায়িত করার অনুমতি দেয়, যেখান থেকে আপনি বস্তুগুলিকে সংজ্ঞায়িত করতে পারেন।

আপনি একটি চ্যালেঞ্জ জন্য প্রস্তুত? একটি ক্লাসের সাথে একটি প্রোগ্রাম তৈরি করুন যা একজন শিক্ষার্থী তাদের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিনা সে সম্পর্কে তথ্য ট্র্যাক করে। এটা উচিত:

  • শিক্ষার্থী তাদের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিনা তা ট্র্যাক রাখতে একটি ভেরিয়েবল সংরক্ষণ করুন।
  • দুটি পদ্ধতি আছে যা পরিবর্তন করে যে শিক্ষার্থী তাদের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিনা।
  • ঐচ্ছিকভাবে, আপনি একটি "if" বিবৃতি ব্যবহার করে গণনা করতে পারেন যে কোনো শিক্ষার্থীর পরীক্ষায় তাদের সংখ্যাগত গ্রেডের ভিত্তিতে পাস/ফেল চিহ্নিত করা উচিত।

এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো জাভাতে ক্লাস এবং অবজেক্ট নিয়ে কাজ শুরু করতে প্রস্তুত!


  1. জাভাতে java.lang.String ক্লাসের substring() পদ্ধতি কিভাবে ব্যবহার করবেন?

  2. কখন একটি বিমূর্ত ক্লাস ব্যবহার করবেন এবং কখন জাভাতে একটি ইন্টারফেস ব্যবহার করবেন?

  3. জাভাতে সাব-প্যাকেজ কিভাবে ব্যবহার করবেন?

  4. জাভাতে অন্যান্য প্যাকেজে ক্লাসগুলি কীভাবে ব্যবহার করবেন