কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট সিনট্যাক্স:নতুনদের জন্য একটি গাইড

আপনি যদি জাভাস্ক্রিপ্ট কীভাবে লিখতে হয় তা শিখতে চান, আপনি সঠিক জায়গায় এসেছেন।

ইংরেজির মতো প্রতিটি প্রোগ্রামিং ভাষার নিজস্ব নিয়ম রয়েছে। চিন্তা করুন. আপনি যখন প্রাথমিক বিদ্যালয়ে ছিলেন, আপনি বাক্য গঠনের জন্য ব্যাকরণের নিয়ম শিখেছিলেন।

ইংরেজির মতোই, প্রোগ্রামিং ভাষাগুলি নিয়মগুলি অনুসরণ করে যাতে প্রত্যেকে কী বলা হচ্ছে তা বুঝতে পারে। ভাবুন, ইংরেজি ব্যবহার করার সময় আমরা সবাই যদি আমাদের নিজস্ব নিয়ম তৈরি করতে পারি। কেউ যোগাযোগ করতে সক্ষম হবে না. একইভাবে, প্রোগ্রামিং ভাষাগুলি নিয়ম সম্পর্কে কঠোর যাতে আপনি যে কোডটি লেখেন তা কার্যকর করা যায়।

এই গাইডে, আমরা জাভাস্ক্রিপ্ট সিনট্যাক্স নিয়ে আলোচনা করতে যাচ্ছি। সিনট্যাক্স বলতে নিয়মের সেট বোঝায় যা জাভাস্ক্রিপ্টে কোড কীভাবে লেখা হয় তা সংজ্ঞায়িত করে।

সিনট্যাক্স কেন গুরুত্বপূর্ণ?

জাভাস্ক্রিপ্টে, কিছু সিনট্যাক্স নিয়ম রয়েছে যা আপনাকে অনুসরণ করতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি বন্ধনীটি খোলার পরে বন্ধ না করেন তবে একটি ত্রুটি ফিরে আসবে। কম্পিউটার আপনার প্রোগ্রাম চালানো চালিয়ে যেতে পারে না কারণ আপনি এটিকে কী করতে বলছেন তা বুঝতে পারে না।

এটি কম্পিউটার এবং মানুষের মধ্যে একটি গুরুত্বপূর্ণ পার্থক্যের যোগ্যতা রাখে:যেখানে মানুষ মাঝে মাঝে ত্রুটি সনাক্ত করতে এবং এটিকে এড়িয়ে যেতে সক্ষম হতে পারে, কম্পিউটার কোন প্রোগ্রামিং ভাষায় কোড চালানোর সময় একই কাজ করতে পারে না। এজন্য আপনি যে প্রোগ্রামিং ভাষার সাথে কাজ করছেন তার সিনট্যাক্স ব্যবহার করে কোড লেখা গুরুত্বপূর্ণ।

সিনট্যাক্স আপনার কোড আরও পঠনযোগ্য করে তোলে। যখন সবাই একই সিনট্যাক্স ব্যবহার করে, তখন অন্য লোকের প্রোগ্রামগুলিকে ব্যাখ্যা করা সহজ। ঠিক যেমন ইংরেজিতে, আপনি একবার মৌলিক নিয়মগুলি জানলে, কোডের কোনও লাইন নেই যা আপনি পড়তে পারবেন না।

এই গাইডে, আমরা সিনট্যাক্সের নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলিতে ফোকাস করতে যাচ্ছি:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

  • হোয়াইটস্পেস
  • ভেরিয়েবলের নামকরণ
  • ইন্ডেন্টেশন
  • মন্তব্য
  • সেমিকোলন

শুরু করা যাক!

হোয়াইটস্পেস

প্রোগ্রামাররা বারবার হোয়াইটস্পেস নিয়ে বিতর্ক করে। এটি একটি খুব বিতর্কিত বিষয়। এই বিতর্কগুলিকে এক মিনিটের জন্য একপাশে রেখে, জাভাস্ক্রিপ্টে সিনট্যাক্সের ক্ষেত্রে আপনাকে একটি মূল নিয়ম মনে রাখতে হবে:আপনার ভেরিয়েবলের মধ্যে এবং বন্ধনীর আগে এবং পরে স্পেস থাকা উচিত।

ধরা যাক আপনি একটি for লিখছেন লুপ:

for (var i = 0; i < 4; i++) {
	console.log(i);
}

এই লুপটি কনসোল থেকে 0 থেকে 4 রেঞ্জের মধ্যে সমস্ত সংখ্যা প্রিন্ট করে। আপনি দেখতে পাচ্ছেন, আমাদের for এর মধ্যে একটি স্পেস রয়েছে কী এবং আমাদের for খোলার বন্ধনী লুপ. আমাদের ক্লোজিং কোঁকড়া বন্ধনী ({) এবং আমাদের খোলার কোঁকড়া বন্ধনী ({) এর মধ্যে একটি স্পেস রয়েছে। এই বন্ধনীগুলির সমস্ত স্টেটমেন্টের মধ্যেও একটি স্পেস রয়েছে:

  • var i =0;
  • i <4;

আপনি যখন for এর বাইরে একটি ভেরিয়েবল বরাদ্দ করছেন লুপ, আপনি একই পদ্ধতি ব্যবহার করবেন:

var cookie = “Raspberry Chocolate Chip”;

আপনার ভেরিয়েবলের মধ্যে স্পেস যোগ করা আপনার কোড পড়া সহজ করে তোলে।

ইন্ডেন্টেশন

অন্যান্য প্রোগ্রামিং ভাষার বিপরীতে, আপনি এক লাইনে একটি জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম লিখতে পারেন। এটি একটি ভাল ধারণা নয় - আপনার কোড পড়তে কতটা কঠিন হবে তা নিয়ে ভাবুন - তবে আপনি এখনও এটি করতে পারেন।

প্রতিটি বিবৃতি যা একটি কোড ব্লকের মধ্যে রয়েছে – যেমন একটি if শর্তসাপেক্ষ বিবৃতি বা একটি শ্রেণী - ইন্ডেন্ট করা উচিত। ইন্ডেন্টেশন বলতে আপনার কোডের শুরুতে দুটি স্পেস, চারটি স্পেস বা একটি ট্যাব যোগ করা বোঝায়। কোনটি সেরা তা নিয়ে প্রোগ্রামারদের মধ্যে অনেক বিতর্ক রয়েছে, কিন্তু যতক্ষণ না আপনি আপনার কোড জুড়ে ধারাবাহিকতা বজায় রাখবেন, আপনার কোন সমস্যা হবে না।

এখানে for একটি ইন্ডেন্ট করা আছে লুপ:

for (var i = 0; i < 4; i++) {
	console.log(i);
}

আপনি console.log() শব্দটি দেখতে পারেন একটি ট্যাব ব্যবহার করে ইন্ডেন্ট করা হয়েছিল। কারণ এটি আমাদের কোঁকড়া ধনুর্বন্ধনীর মধ্যে রয়েছে। এটি আমাদের বাকি কোডের সাথে আমাদের ফর লুপের বিষয়বস্তুকে আলাদা করতে সাহায্য করে। যদি আমাদের কোডে অন্য কোড ব্লক থাকে, যেমন একটি if বিবৃতি, আমরা এর বিষয়বস্তু আরও বেশি ইন্ডেন্ট করব:

for (var i = 0; i < 4; i++) {
	if (i === 3) {
		console.log(i);
	}
}

এই কোডটি i এর মান প্রিন্ট করে যদি এটি তিনটির সমান হয়। অন্যথায়, কিছুই হবে না। এই স্নিপেটে, আমাদের if বিবৃতিটি একটি ট্যাব দ্বারা ইন্ডেন্ট করা হয়েছে কারণ এটি আমাদের for এ রয়েছে লুপ. আমাদের console.log() বিবৃতি দুটি ট্যাব দ্বারা ইন্ডেন্ট করা হয়েছে কারণ এটি আমাদের if এর মধ্যে রয়েছে বিবৃতি, যা আমাদের for-এর মধ্যেই রয়েছে বিবৃতি।

মন্তব্য

মন্তব্যগুলি হল বিকাশকারীদের দ্বারা লিখিত বিবৃতি, বিকাশকারীদের জন্য৷ এগুলি জাভাস্ক্রিপ্ট দ্বারা প্রযুক্তিগতভাবে পড়া হয়, তবে সেগুলি কার্যকর করা হবে না।

মন্তব্যের উদ্দেশ্য হল ডেভেলপারদের তাদের কোড ট্র্যাক রাখতে সাহায্য করা। আপনি যদি একটি জটিল ফাংশন বাস্তবায়ন করেন, আপনি কয়েকটি মন্তব্য লিখতে চাইতে পারেন যাতে আপনি জানেন যে ফাংশনের প্রতিটি অংশ কী করে। মন্তব্যগুলি প্রায়শই সহযোগী প্রকল্পগুলিতেও ব্যবহৃত হয় যাতে প্রতিটি বিকাশকারী একটি প্রোগ্রাম বুঝতে পারে, এমনকি তারা নিজেরাই এটি না লিখে থাকলেও।

জাভাস্ক্রিপ্টে, মন্তব্যগুলি ডবল স্ল্যাশ ব্যবহার করে লেখা হয়, তারপরে মন্তব্য লেখা হয়:

// This is a comment that will be skipped over by JavaScript!

ডবল স্ল্যাশের পরে পরবর্তী সমস্ত অক্ষর একটি মন্তব্য হিসাবে বিবেচিত হয়। একাধিক লাইন স্প্যান একটি মন্তব্য করতে, আপনি এই সিনট্যাক্স ব্যবহার করতে পারেন:

/* This is a comment
that spans multiple lines. */

/* এবং */ এর মধ্যে যেকোন পাঠ্য জাভাস্ক্রিপ্ট কম্পাইলার দ্বারা উপেক্ষা করা হবে।

ভেরিয়েবলের নামকরণ

আপনি একটি পরিবর্তনশীল নাম দিতে পারেন বিভিন্ন উপায় আছে. তিনটি সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হল আপার ক্যামেল কেস, লোয়ার ক্যামেল কেস এবং আন্ডারস্কোর ব্যবহার করা।

জাভাস্ক্রিপ্টে, বেশিরভাগ ডেভেলপাররা ভেরিয়েবলের নাম দিতে লোয়ার ক্যামেল কেস ব্যবহার করতে পছন্দ করে:

firstName, surname, isAdmin

জাভাস্ক্রিপ্টে ভেরিয়েবল ঘোষণা করা এইরকম দেখায়:

var firstName = “Tony”;

আপনি যে ধরনের ভেরিয়েবল ব্যবহার করছেন (এই ক্ষেত্রে var) ভেরিয়েবলের নাম অনুসরণ করে, তারপর একটি সমান চিহ্ন, তারপর আপনি যে মানটি ভেরিয়েবলে সংরক্ষণ করতে চান তা।

একটি ভেরিয়েবলের প্রথম শব্দটি একটি ছোট হাতের অক্ষর দিয়ে শুরু হওয়া উচিত, এমনকি যদি ভেরিয়েবলটিতে শুধুমাত্র একটি শব্দ থাকে। দ্বিতীয় শব্দ এবং সমস্ত পরবর্তী শব্দগুলি একটি বড় হাতের অক্ষর দিয়ে শুরু করা উচিত, যেমন আপনি উপরে দেখতে পাচ্ছেন।

যদিও আপনি অন্যান্য পদ্ধতি ব্যবহার করে ভেরিয়েবল লিখতে পারেন (যেমন আন্ডারস্কোরে "প্রথম_নাম" বা উপরের উটের ক্ষেত্রে "প্রথম নাম"), জাভাস্ক্রিপ্টে এটি করা সাধারণ নয়।

জাভাস্ক্রিপ্টের ভেরিয়েবলগুলি কেস সংবেদনশীল। এর মানে হল firstName এবং firstname , একই মৌলিক অক্ষর ধারণ করার সময়, ভিন্নভাবে বিবেচনা করা হবে।

"সংরক্ষিত শব্দ" নামে কিছু শব্দ আছে যা আপনি পরিবর্তনশীল নাম হিসাবে ব্যবহার করতে পারবেন না। এই জাভাস্ক্রিপ্ট একটি বিশেষ ফাংশন আছে যে শব্দ. উদাহরণস্বরূপ, আপনি একটি পরিবর্তনশীল "শ্রেণী" বা "এর জন্য" নাম দিতে পারবেন না, কারণ এগুলি ইতিমধ্যেই ভাষায় ব্যবহৃত হয়েছে।

আপনি মোজিলা ডেভেলপার নেটওয়ার্কে সংরক্ষিত জাভাস্ক্রিপ্ট কীওয়ার্ডগুলির একটি তালিকা খুঁজে পেতে পারেন৷

সেমিকোলন

ইংরেজিতে, প্রতিটি বাক্য একটি পিরিয়ড দিয়ে শেষ হয়; একটি পূর্ণ স্টপ. এটি আমাদের বলে যে কখন একটি বাক্য পড়া বন্ধ করে আরেকটি শুরু করতে হবে। আপনি যদি আপনার প্রাথমিক বিদ্যালয়ের দিনগুলির কথা মনে করেন, তাহলে আপনাকে সম্ভবত বলা হয়েছিল যে বাক্যগুলি একটি বিরতি এবং শ্বাস নেওয়ার জায়গা।

কম্পিউটার প্রোগ্রামগুলির একটি শ্বাস নেওয়ার দরকার নেই, তবে তাদের জানতে হবে কীভাবে বিবৃতিগুলি একটি প্রোগ্রামে বিভক্ত হয়। জাভাস্ক্রিপ্টে, বেশিরভাগ বিবৃতি একটি সেমিকোলন দিয়ে শেষ হয়:

var cookie = “Chocolate Fudge”;

কোনো ব্লক স্টেটমেন্টের পরে আপনাকে সেমিকোলন নির্দিষ্ট করতে হবে না। এগুলি ক্লাস, সুইচ, ডু, যদি এবং ফরের মতো বিবৃতি। এই বিবৃতিগুলি তাদের কোড সংরক্ষণ করতে কোঁকড়া বন্ধনী ব্যবহার করে:

function addNumbers(one, two) {
	return one + two;
}

এই কোডে, আপনি দেখতে পাচ্ছেন যে আমরা আমাদের return শেষ করেছি একটি সেমিকোলন সহ বিবৃতি। কারণ এটা আমাদের ফাংশনে আছে। আমাদের ফাংশন একটি সেমিকোলন দিয়ে শেষ হয় না৷

উপসংহার

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং ভাষায় অনেক নিয়ম আছে। এই নিয়মগুলির প্রত্যেকটি নিশ্চিত করে যে আপনি কোড লিখতে পারেন আপনি এবং ব্রাউজার উভয়ই পড়তে পারেন। আপনি যদি একটি দলে কাজ করেন, জাভাস্ক্রিপ্টের সিনট্যাক্স নিয়মগুলি মেনে চলা বিশেষভাবে গুরুত্বপূর্ণ৷

আমরা কভার করেছি এমন প্রধান নিয়মগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ এখানে রয়েছে:

  • একটি পরিবর্তনশীল ঘোষণায় বা "for" বা "if" এর মতো একটি কীওয়ার্ডের পরে সমস্ত বিবৃতি একটি হোয়াইটস্পেস দ্বারা পৃথক করা উচিত৷
  • কোডের একটি ব্লকের মধ্যে আবদ্ধ বিবৃতিগুলি (যেমন "যদি", "অন্যথায়") ইন্ডেন্ট করা উচিত৷
  • ভেরিয়েবল নামের লোয়ার ক্যামেল কেস ব্যবহার করা উচিত এবং কোনো সংরক্ষিত কীওয়ার্ডের সমান হওয়া উচিত নয়।
  • ব্লক স্টেটমেন্ট বাদে প্রতিটি স্টেটমেন্ট সেমিকোলনে শেষ হওয়া উচিত।
  • // একটি একক-লাইন মন্তব্য লিখতে ব্যবহার করা যেতে পারে এবং /* */ একাধিক লাইন বিস্তৃত একটি মন্তব্য লিখতে ব্যবহার করা যেতে পারে।

এখন আপনি একজন পেশাদার বিকাশকারীর মতো জাভাস্ক্রিপ্টে কোডিং শুরু করতে প্রস্তুত!


  1. এমএস এক্সেলের জন্য একটি উন্নত VBA গাইড

  2. সেরা VBA গাইড (শিশুদের জন্য) আপনার প্রয়োজন হবে

  3. বৈধ হেক্স কোড পরীক্ষা করুন - জাভাস্ক্রিপ্ট

  4. নতুনদের জন্য রুবি সিনট্যাক্স রেফারেন্স