কম্পিউটার

এসকিউএল ডিলিট রো:একটি গাইড

এসকিউএল ডিলিট স্টেটমেন্ট একটি ডাটাবেস টেবিল থেকে একটি সারি মুছে দেয়। কোন রেকর্ড মুছে ফেলা উচিত তা উল্লেখ করতে আপনি WHERE বিবৃতি ব্যবহার করতে পারেন। আপনি একটি কোথায় বিবৃতি নির্দিষ্ট না করলে, টেবিলের প্রতিটি সারি মুছে ফেলা হবে৷

SQL-এ সারি মুছে ফেলা একটি সাধারণ কাজ . উদাহরণস্বরূপ, একজন ব্যবহারকারী আপনার ওয়েবসাইটে তাদের অ্যাকাউন্ট মুছে ফেলার সিদ্ধান্ত নিতে পারে। এর জন্য আপনাকে আপনার ব্যবহারকারী ডাটাবেস থেকে তাদের ডেটা মুছে ফেলতে হবে৷

আপনি SQL DELETE ব্যবহার করতে পারেন৷ আপনার টেবিল থেকে কোনো সারি সরাতে বিবৃতি। এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে আপনি একটি SQL ডিলিট সারি করতে পারেন আপনার ডাটাবেসে কমান্ড।

SQL রেকর্ড রিফ্রেশার

ডাটাবেসগুলি টেবিলের একটি সিরিজ দিয়ে তৈরি, যার প্রত্যেকটি তাদের নিজস্ব রেকর্ড সংরক্ষণ করে৷

উদাহরণস্বরূপ, আমাদের কোম্পানির ডাটাবেসে কর্মচারী, সরবরাহকারী, বিভাগ, বেতন এবং আরও অনেক কিছুর টেবিল অন্তর্ভুক্ত থাকতে পারে। এই টেবিলগুলির প্রতিটিতে তাদের নিজস্ব রেকর্ড অন্তর্ভুক্ত থাকবে, যা একটি টেবিলে পৃথক এন্ট্রি। একটি বেতন সারণীতে কর্মচারীদের দেওয়া অর্থপ্রদানের একটি তালিকা অন্তর্ভুক্ত থাকতে পারে।

একটি টেবিলে একটি নতুন রেকর্ড যোগ করার জন্য, আমরা একটি SQL INSERT ব্যবহার করি বিবৃতি এটি আমাদের পছন্দের একটি কলামে নির্দিষ্ট মান সম্বলিত একটি রেকর্ড যুক্ত করতে দেয়৷

এখানে একটি SQL INSERT এর একটি উদাহরণ কর্মে আদেশ:

INSERT INTO company_departments (name, department_id) VALUES ('Payroll', 5);

কিন্তু আমরা যদি আমাদের টেবিল থেকে একটি সারি সরাতে চাই? এই লক্ষ্যটি পূরণ করতে আমরা DELETE সারি বিবৃতি ব্যবহার করতে পারি।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

সারণী থেকে এসকিউএল সারি মুছুন

SQL DELETE বিবৃতি একটি টেবিল থেকে একটি সারি বা একাধিক সারি সরিয়ে দেয়। বিবৃতি দুটি পরামিতি লাগে. প্রথমে, আপনাকে টেবিলের নাম উল্লেখ করতে হবে যেটি মুছে ফেলুন বিবৃতি ফোকাস করা উচিত. ঐচ্ছিকভাবে, রেকর্ড মুছে ফেলার আগে যে কোনো শর্ত পূরণ করতে হবে তা উল্লেখ করুন।

এখানে একটি মুছে ফেলুন এর সিনট্যাক্স রয়েছে বিবৃতি:

DELETE FROM table_name WHERE conditions_are_met;

একটি মুছে ফেলা বিবৃতিতে কোনো "আনডু" কমান্ড নেই। একবার একটি ডাটাবেস থেকে একটি রেকর্ড মুছে ফেলা হলে, এটি পুনরুদ্ধার করা যাবে না৷

একটি WHERE বিবৃতি আপনাকে কোন রেকর্ডগুলি মুছে ফেলা উচিত তা নির্দিষ্ট করতে দেয়৷ এটি একটি SQL WHERE হিসাবে একই সিনট্যাক্স ব্যবহার করে SQL INSERT এর মত অন্য কোন কমান্ড সহ বিবৃতি অথবা আপডেট .

মুছুন৷ বিবৃতি একটি টেবিল মুছে না. এটি সেই টেবিলের মধ্যে থাকা রেকর্ডগুলি মুছে ফেলবে৷

চলুন SQL DELETE-এর একটি উদাহরণ দেখি বিবৃতি।

সারি SQL উদাহরণ মুছুন

আমরা যদি শুধুমাত্র সেই রেকর্ডগুলি মুছে ফেলতে চাই যা শর্তের একটি নির্দিষ্ট সেটের সাথে মেলে, আমরা একটি WHERE উল্লেখ করে তা করতে পারি ধারা ধরা যাক যে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে বিপণন বিভাগকে বিক্রয়ে একীভূত করা উচিত।

আমাদের টেবিলে বর্তমানে নিম্নলিখিত রেকর্ড রয়েছে:

নাম শিরোনাম department_id
জন
বিপণন
2
রেবেকা বিক্রয় 3

আমরা বিপণন মুছে ফেলার জন্য একটি DELETE কোয়েরি ব্যবহার করব৷ আমাদের তালিকা থেকে বিভাগ:

DELETE FROM company_departments WHERE title = 'Marketing';

আমরা একটি SQL SELECT স্টেটমেন্ট ব্যবহার করে আমাদের রেকর্ড মুছে ফেলা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারি। আমাদের ফলাফল সেট হল:

নাম শিরোনাম department_id
রেবেকা বিক্রয় 3

রেবেকার কর্মচারী রেকর্ড আমাদের DELETE অপারেশন দ্বারা প্রভাবিত হয়নি কারণ আমরা শুধুমাত্র সেই ব্যক্তিদের মুছে দিয়েছি যাদের শিরোনাম "মার্কেটিং" এর সমান। কিন্তু, জনের রেকর্ড চলে গেছে। কারণ জন মার্কেটিং বিভাগের জন্য কাজ করতেন।

এই ক্ষেত্রে, আমরা একটি একক রেকর্ড মুছে ফেলেছি। বিপণন বিভাগে আরও বেশি কর্মচারী থাকলে, তাদের রেকর্ডগুলিও সরানো যেত।

সমস্ত সারি SQL উদাহরণ মুছুন

সুতরাং, ধরা যাক যে আমরা আমাদের কোম্পানী_বিভাগের সমস্ত রেকর্ড মুছে ফেলতে চাই টেবিল কারণ আমরা একটি কর্পোরেট পুনর্গঠনের মধ্য দিয়ে যাচ্ছি। আমরা সেই রেকর্ডগুলি মুছে ফেলতে এই কমান্ডটি ব্যবহার করতে পারি:

DELETE FROM company_departments;

এই ক্যোয়ারীটি আমাদের টেবিলের কোম্পানী_বিভাগের সমস্ত সারি সরিয়ে দেয় . এটি কারণ আমরা এমন কোনো শর্ত উল্লেখ করিনি যা একটি রেকর্ড মুছে ফেলার আগে অবশ্যই পূরণ করতে হবে৷ আপনি যদি কোন DELETE থেকে যেখানে ক্লজটি বাদ দেন কমান্ড, এটি টেবিলের মধ্যে সমস্ত সারি মুছে ফেলবে।

যদি আমরা আমাদের কোম্পানী_বিভাগকে জিজ্ঞাসা করি মার্কেটিং শিরোনাম সহ যে কোনও কর্মচারীর সন্ধানের জন্য টেবিল , আমরা দেখতে পাচ্ছি যে কোন রেকর্ড নেই:

নাম শিরোনাম department_id



(0 সারি)



উপসংহার

SQL DELETE বিবৃতি একটি ডাটাবেস থেকে সারি সরিয়ে দেয়। এই বিবৃতিটি একটি ডাটাবেস থেকে সমস্ত সারি সরিয়ে দেয় যদি না আপনি একটি WHERE বিবৃতি উল্লেখ করেন। WHERE বিবৃতি আপনাকে নিয়ন্ত্রণ করতে দেয় কোন রেকর্ডগুলি সরানো হবে৷

এই টিউটোরিয়ালে, আমরা SQL-এ কীভাবে সারি তৈরি করা হয় তার মূল বিষয় নিয়ে আলোচনা করেছি। , এবং. তারপরে আমরা আলোচনা করেছি কিভাবে আপনি মুছে ফেলুন ব্যবহার করতে পারেন একটি SQL থেকে একটি সারি সরানোর বিবৃতি টেবিল আপনি কীভাবে একটি নির্দিষ্ট শর্তের উপর ভিত্তি করে রেকর্ডগুলি মুছে ফেলতে পারেন এবং একটি টেবিলের সমস্ত ডেটা মুছতে পারেন তাও আমরা আলোচনা করেছি৷

আপনি কি এসকিউএল সম্পর্কে আরও জানতে চাইছেন? শীর্ষ শিক্ষার সংস্থান এবং অনলাইন কোর্সের তালিকার জন্য আমাদের সম্পূর্ণ SQL কিভাবে শিখবেন নির্দেশিকা দেখুন।


  1. সারি মুছে ফেলার জন্য MySQL ক্যোয়ারী

  2. কিভাবে ডুপ্লিকেট মুছে ফেলবেন এবং MySQL এ একটি টেবিলে একটি সারি রাখবেন?

  3. SQL সার্ভারে ALIAS

  4. SQL সার্ভারে ডিলিট কমান্ড