কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট স্ট্রিং ইন্টারপোলেশন:একটি বিগিনারস গাইড

জাভাস্ক্রিপ্ট স্ট্রিং ইন্টারপোলেশন হল একটি স্ট্রিং এর অংশে একটি এক্সপ্রেশন এম্বেড করার প্রক্রিয়া। একটি টেমপ্লেট আক্ষরিক এক্সপ্রেশন এম্বেড করতে ব্যবহৃত হয়। আপনি ইন্টারপোলেশন ব্যবহার করে একটি স্ট্রিংয়ে ভেরিয়েবল এবং গাণিতিক গণনার মতো মান যোগ করতে পারেন।

আপনি একটি জাভাস্ক্রিপ্ট স্ট্রিং ভিতরে একটি মান যোগ করতে হবে? টেমপ্লেট আক্ষরিক সিনট্যাক্স আপনাকে কভার করেছে। টেমপ্লেট লিটারালগুলি একটি জাভাস্ক্রিপ্ট স্ট্রিং এর ভিতরে মাল্টিলাইন স্ট্রিং এবং এম্বেড মানগুলির সাথে কাজ করা সহজ করে তোলে। টেমপ্লেট লিটারেল হল জাভাস্ক্রিপ্ট স্ট্রিং ইন্টারপোলেশন সিনট্যাক্স।

এই গাইডে, আমরা জাভাস্ক্রিপ্ট স্ট্রিং ইন্টারপোলেশন সম্পর্কে কথা বলতে যাচ্ছি। আমরা এটি কী, এটি কীভাবে কাজ করে তা নিয়ে আলোচনা করব এবং আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য স্ট্রিং ইন্টারপোলেশনের একটি উদাহরণের মাধ্যমে চলব৷

আর কিছু না করে, চলুন শুরু করা যাক!

জাভাস্ক্রিপ্ট স্ট্রিং ইন্টারপোলেশন

আপনি একটি টেমপ্লেট আক্ষরিক ব্যবহার করে একটি জাভাস্ক্রিপ্ট স্ট্রিং এ মান যোগ করতে পারেন। এটি একটি ডলার চিহ্ন যার পরে এক জোড়া কোঁকড়া বন্ধনী রয়েছে। কোঁকড়া বন্ধনীর মধ্যে অভিব্যক্তি হওয়া উচিত যার মান আপনি স্ট্রিং এ এম্বেড করতে চান।

টেমপ্লেট লিটারেল আপনাকে সংযুক্তির উপর নির্ভর না করে একটি স্ট্রিংয়ের মধ্যে মানগুলি এম্বেড করতে দেয়। একটি টেমপ্লেটকে আক্ষরিকভাবে ঘোষণা করতে, আপনার স্ট্রিংটি অবশ্যই উদ্ধৃতি চিহ্নের পরিবর্তে ব্যাক টিক (“) এ আবদ্ধ থাকতে হবে।

নিম্নলিখিত সিনট্যাক্স বিবেচনা করুন:

`This is a string. Here is the value of 9 + 10: ${9 + 10}.`

আমরা একটি টেমপ্লেট আক্ষরিক ঘোষণা করেছি। আমাদের অভিব্যক্তি হল:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

${9 + 10}

এই এক্সপ্রেশনটি 9 + 10 এর মূল্যায়ন করে। এই এক্সপ্রেশনের ফলাফলটি আমাদের স্ট্রিংয়ের শেষে, ফুলস্টপের আগে যোগ করা হয়। এর কারণ হল আমরা আমাদের অভিব্যক্তিটি ফুলস্টপের আগে লিখেছি।

জাভাস্ক্রিপ্ট স্ট্রিং ইন্টারপোলেশন উদাহরণ

টেমপ্লেট লিটারেল আপনাকে সরাসরি একটি স্ট্রিং-এ মানগুলি এম্বেড করার অনুমতি দেয়। এই কোডটি বিবেচনা করুন:

const address_number = "10 Downing Street";
const prime_minister_address = `The Prime Minister's address is ${address_number}.`;
console.log(prime_minister_address)

কোডের প্রথম লাইনটি প্রধানমন্ত্রীর ঠিকানা নম্বর সংজ্ঞায়িত করে। এর পরে, আমরা সম্পূর্ণ ঠিকানা তৈরি করতে টেমপ্লেট লিটারেল ব্যবহার করি। ${} সিনট্যাক্স আমাদের স্ট্রিং এ একটি মান এম্বেড করতে ব্যবহৃত হয়। আমরা স্ট্রিং এ “address_number” এর মান যোগ করেছি।

আসুন আমাদের কোড রান করি:

The Prime Minister's address is 10 Downing Street

আমাদের কোড আমাদের দুটি স্ট্রিং একত্রিত করেছে৷

আপনি যখন টেমপ্লেট লিটারাল ব্যবহার করছেন, আপনি আক্ষরিকের ভিতরে যেকোনো মান এম্বেড করতে পারেন। এর মধ্যে একটি স্ট্রিং, একটি সংখ্যা, বা জাভাস্ক্রিপ্ট গণিত গণনার ফলাফল অন্তর্ভুক্ত রয়েছে। আপনি একটি টেমপ্লেট আক্ষরিক ভিতরে একটি টেমপ্লেট আক্ষরিক এম্বেড করার প্রয়োজন নেই৷

স্ট্রিং লিটারেলের একটি বড় সুবিধা হল এর সিনট্যাক্স স্পষ্ট। আমরা আমাদের জাভাস্ক্রিপ্ট কোড সরাসরি আমাদের স্ট্রিং এ এম্বেড করতে পারি।

সংযুক্তি ব্যবহার করে স্ট্রিং একত্রিত করুন

আমরা সংযোগ ব্যবহার করে স্ট্রিংগুলিকে একত্রিত করতে পারি। ধরা যাক আমাদের দুটি স্ট্রিং আছে:

const full_address = `The Prime Minister's address is `;
const address_number = `10 Downing Street`;

আপনি প্লাস চিহ্ন (+):

ব্যবহার করে দুটি স্ট্রিং সংযুক্ত করতে পারেন
const prime_minister_address = full_address + address_number + ".";
console.log(prime_minister_address);

জাভাস্ক্রিপ্ট কনসোল নিম্নলিখিত মানটি প্রিন্ট করে:

The Prime Minister's address is 10 Downing Street

আমরা সফলভাবে একটি স্ট্রিং তৈরি করেছি যা আমাদের দুটি স্ট্রিংকে একত্রিত করে। শেষে, আমরা আমাদের বাক্যে একটি ফুল স্টপ (“.”) যোগ করতে কনক্যাটেনেশন অপারেটর ব্যবহার করি।

কিন্তু, এই সিনট্যাক্সের একটি ত্রুটি রয়েছে:আমরা শুধুমাত্র একটি স্ট্রিং এর শেষে মান যোগ করতে পারি। টেমপ্লেট আক্ষরিক সিনট্যাক্স প্রবর্তনের পিছনে এটি একটি বড় কারণ। এখন একটি স্ট্রিং এর মাঝখানে মান যোগ করা সহজ।

স্ট্রিং ইন্টারপোলেশন জাভাস্ক্রিপ্ট:গণনা

একটি টেমপ্লেট আক্ষরিক ভিতরে কোড একটি জাভাস্ক্রিপ্ট বিবৃতি. এর মানে হল যে আপনি গণনা সম্পাদন করতে টেমপ্লেট লিটারেল ব্যবহার করতে পারেন এবং তাদের মানগুলি একটি প্রোগ্রামে এম্বেড করতে পারেন৷

আসুন একটি স্ট্রিং তৈরি করি যা একটি ক্যাফেতে দুটি পানীয়ের মূল্য গণনা করে এবং ফলাফলটিকে একটি স্ট্রিংয়ের ভিতরে রাখে:

var drink1 = 2.30;
var drink2 = 2.20;

var bill = `The total cost of your drinks is $${drink1 + drink2}.`;

${} সিনট্যাক্সের ভিতরে, আমরা একটি গণনা যোগ করেছি। এই গণনা দুটি জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবলের মান একসাথে যোগ করে। আমাদের ভেরিয়েবল হল ড্রিংক1 (2.30) এবং ড্রিংক2 (2.20) একসাথে। আমাদের কোড এই মানের সমষ্টি সহ একটি স্ট্রিং প্রদান করে:

The total cost of your drinks is $4.50.

স্ট্রিং ইন্টারপোলেশন জাভাস্ক্রিপ্ট:টারনারি অপারেটর

জাভাস্ক্রিপ্ট টারনারি অপারেটর আপনাকে একটি বিবৃতি সত্য বা মিথ্যা কিনা তা মূল্যায়ন করতে দেয়। এগুলি একটি if স্টেটমেন্ট লেখার আরও সংক্ষিপ্ত উপায়। টার্নারি অপারেটরগুলি বিশেষভাবে উপযোগী যদি একটি if এর ফলাফল হয় বিবৃতি শুধুমাত্র কোডের একটি লাইন গ্রহণ করতে যাচ্ছে৷

যদি একজন গ্রাহক তাদের কফির জন্য $4.00 এর বেশি খরচ করেন, তাহলে তাদের বিলটি উপস্থাপন করা উচিত। তারপর, তাদের কফি আনুগত্য কার্ড ক্লাবে যোগ দিতে বলা উচিত। অন্যথায়, তাদের কেবল তাদের বিল উপস্থাপন করা উচিত। আমরা একজন গ্রাহকের বিলের খরচ পরীক্ষা করার জন্য একটি ত্রিদেশীয় অপারেটর ব্যবহার করতে পারি:

var drink1 = 2.30;
var drink2 = 2.20;
var total = drink1 + drink2;

var bill = `The total cost of your drinks is $${total}. ${total > 4.00 ? "Would you like to join our coffee club? It will earn you a free coffee for every ten that you buy." : ""}`;
console.log(bill);

আমাদের টেমপ্লেট আক্ষরিক দুটি এমবেডেড অভিব্যক্তি রয়েছে। প্রথমত, আমরা আমাদের স্ট্রিং এর ভিতরে “টোটাল” এর মান এম্বেড করি। এরপরে, একজন গ্রাহককে কফি হাউসের লয়্যালটি কার্ড ক্লাবে যোগ দিতে বলা হবে কিনা তা পরীক্ষা করার জন্য আমরা একটি ত্রিদেশীয় অপারেটর ব্যবহার করি।

যদি মোট ক্রয় মূল্য $4.00 এর বেশি হয়, তাহলে নিম্নোক্ত বার্তাটি কনসোলে প্রিন্ট করা হয়:

The total cost of your drinks is $4.50. Would you like to join our coffee club? It will earn you a free coffee for every ten that you buy.

অন্যথায়, আমাদের টারনারি অপারেটর কোলন (“:”) এর পরে মান ফেরত দেবে। এটি সেই মান যা ফেরত দেওয়া হয় যখন একটি অভিব্যক্তি False এ মূল্যায়ন করে।

আমাদের উদাহরণে, কোলনের পরের মানটি একটি খালি স্ট্রিং। এর মানে হল যে যদি একজন গ্রাহকের ক্রয় $4.00 এর নিচে হয়, তবে আমাদের টেমপ্লেটের আক্ষরিক শুধুমাত্র প্রথম বাক্যটি ফেরত দেওয়া হয়:

The total cost of your drinks is $4.50.


উপসংহার

টেমপ্লেট লিটারেল আপনাকে একটি স্ট্রিংয়ের ভিতরে একটি মান এম্বেড করার অনুমতি দেয়। আপনি একটি টেমপ্লেট আক্ষরিক ভিতরে গণনা সঞ্চালন করতে পারেন. আমরা ব্যাকটিক্স ব্যবহার করে টেমপ্লেট লিটারেল ঘোষণা করি। মূল্যায়ন করার জন্য বিবৃতিগুলিকে একটি ডলার চিহ্ন এবং এক জোড়া কোঁকড়া বন্ধনী দ্বারা চিহ্নিত করা হয় যার মধ্যে বিবৃতিটি প্রদর্শিত হয়৷

জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আরও জানতে পরামর্শের জন্য, আমাদের জাভাস্ক্রিপ্ট কীভাবে শিখবেন নির্দেশিকা পড়ুন।


  1. appendChild JavaScript:একটি গাইড

  2. জাভাস্ক্রিপ্ট একটি স্ট্রিংকে বুলিয়ানে রূপান্তর করুন

  3. জাভাস্ক্রিপ্টে টেমপ্লেট স্ট্রিং।

  4. জাভাস্ক্রিপ্টে নেস্টিং টেমপ্লেট স্ট্রিং