কম্পিউটার

JavaScript Object.keys():একটি গাইড

JavaScript Object.keys() পদ্ধতি একটি অবজেক্টের কীগুলি পুনরুদ্ধার করে এবং সেই কীগুলি ধারণ করে এমন একটি তালিকা প্রদান করে। চূড়ান্ত তালিকার কীগুলির ক্রম হল সেই ক্রম যা সেগুলি মূল বস্তুতে প্রদর্শিত হয়৷


জাভাস্ক্রিপ্ট (JS) অবজেক্ট দুটি প্রধান অংশ নিয়ে গঠিত:কী এবং মান।

একটি বস্তুর সাথে কাজ করার সময়, আপনি এটির সাথে যুক্ত কীগুলির একটি তালিকা পুনরুদ্ধার করতে চাইতে পারেন। সেখানেই JavaScript Object.keys() পদ্ধতিটি আসে। এই পদ্ধতিটি আপনাকে একটি বস্তুর সমস্ত সম্পত্তি নামের একটি তালিকা তৈরি করতে দেয়।

উদাহরণ ব্যবহার করে, এই টিউটোরিয়ালটি আলোচনা করবে কিভাবে Object.keys() ব্যবহার করতে হয় একটি অবজেক্টে সংরক্ষিত কীগুলির একটি তালিকা ফেরত দেওয়ার পদ্ধতি। এছাড়াও আমরা দ্রুত জাভাস্ক্রিপ্ট অবজেক্টের গঠন নিয়ে আলোচনা করব।

জাভাস্ক্রিপ্ট অবজেক্ট:একটি রিফ্রেশার

অবজেক্ট (একটি মূলধন "O" সহ) জাভাস্ক্রিপ্টে ম্যাপিং ডেটা টাইপ। তারা মান কী ম্যাপ. একটি অবজেক্ট দ্বারা সংরক্ষিত মানগুলির মধ্যে স্ট্রিং, সংখ্যা, বুলিয়ান এবং অন্যান্য ডেটা প্রকার অন্তর্ভুক্ত থাকতে পারে। এখানে জাভাস্ক্রিপ্টে একটি অবজেক্টের উদাহরণ দেওয়া হল:

const job_description = {
	position: "Sales Assistant",
	floor_worker: true,
	hours_per_week: 38
};

কোলনের বাম দিকের শব্দগুলি (:) হল কী আমাদের অভিধানে। কোলনের ডানদিকের শব্দগুলি হল মানগুলি৷ . আপনি জাভাস্ক্রিপ্ট অবজেক্টকে পাইথন অভিধানের সমতুল্য মনে করতে পারেন, কিন্তু জাভাস্ক্রিপ্টে।

JavaScript Object.keys()

JavaScript Object.keys() পদ্ধতি একটি JavaScript অবজেক্ট বা JSON অবজেক্টের ভিতরে কীগুলি ফেরত দেয়। এই কীগুলি বস্তুতে প্রদর্শিত ক্রম অনুসারে সংরক্ষণ করা হয়।

Object.keys()-এর সিনট্যাক্স পদ্ধতি হল:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

Object.keys(object_name)

Object.keys() পদ্ধতি একটি প্যারামিটার গ্রহণ করে:বস্তুর নাম যার কী আপনি পুনরুদ্ধার করতে চান। এই পদ্ধতিটি জাভাস্ক্রিপ্ট তালিকা হিসাবে সংরক্ষিত আপনার নির্দিষ্ট করা বস্তুর সমস্ত কীগুলির নাম প্রদান করে৷

লক্ষ্য করুন যে পদ্ধতিটিকেই বলা হয় Object.keys()। কারণ কী() হল অবজেক্টের একটি পদ্ধতি। আপনি Object.keys() এর প্যারামিটার হিসাবে যে বস্তুর কীগুলি পুনরুদ্ধার করতে চান সেটি আপনাকে অবশ্যই নির্দিষ্ট করতে হবে। আপনি কোন অবজেক্টে কী() যুক্ত করতে পারবেন না কারণ সেই অবজেক্টের কী() পদ্ধতিতে অ্যাক্সেস থাকবে না।

Object.keys() JavaScript উদাহরণ

এই পদ্ধতিটি কীভাবে কাজ করে তা বোঝানোর জন্য চলুন আপনাকে একটি উদাহরণ দিয়ে দেখা যাক।

এর আগে, আমরা "জব_ডেসক্রিপশন" নামে একটি অভিধান তৈরি করেছি যা একটি স্থানীয় সুপারস্টোরে উপলব্ধ চাকরি সম্পর্কে কিছু তথ্য তুলে ধরে। আমাদের অবজেক্টে একটি জাভাস্ক্রিপ্ট বুলিয়ান, একটি স্ট্রিং এবং একটি পূর্ণসংখ্যা রয়েছে। এখন, ধরুন আমরা সেই অভিধানে কীগুলির একটি তালিকা পুনরুদ্ধার করতে চাই৷

আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে এই তালিকা তৈরি করতে পারি:

const job_description = {
	position: "Sales Assistant",
	floor_worker: true,
	hours_per_week: 38
};

var job_keys = Object.keys(job_description);

console.log(job_keys);

আমাদের কোড ফিরে আসে:

["position", "floor_worker", "hours_per_week"]

প্রথমে, আমরা "job_description" নামক একটি ধ্রুবক ঘোষণা করেছি, যা স্থানীয় সুপারস্টোরে উপলব্ধ চাকরির তথ্য সহ একটি বস্তু সংরক্ষণ করে।

তারপর, আমরা Object.keys() ব্যবহার করেছি অভিধানের সাথে যুক্ত কীগুলির একটি তালিকা পুনরুদ্ধার করার জন্য, এবং আমরা "job_keys" ভেরিয়েবলে তালিকাটি বরাদ্দ করেছি। এরপর, আমরা জাভাস্ক্রিপ্ট কনসোলে "জব_কি" তালিকার বিষয়বস্তু প্রিন্ট আউট করেছি।

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের কোড একটি তালিকা প্রদান করেছে যাতে তিনটি মান রয়েছে। প্রতিটি মান আমাদের অবজেক্টে একটি অনন্য কী নামের প্রতিনিধিত্ব করে।

JS Object.keys():আরেকটি উদাহরণ

এই পদ্ধতিটি কীভাবে ব্যবহার করবেন তার আরেকটি উদাহরণ আলোচনা করা যাক।

ধরুন আমরা আমাদের অবজেক্টের কীগুলির একটি তালিকা প্রিন্ট করতে চাই, তার আগে "কী নাম:"। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

const job_description = {
	position: "Sales Assistant",
	floor_worker: true,
	hours_per_week: 38
};

var job_keys = Object.keys(job_description);

for (var key of job_keys) {
	console.log("Key Name: " + key);
}

আমাদের কোড ফিরে আসে:

Key Name: position
Key Name: floor_worker
Key Name: hours_per_week

আমরা প্রথমে আমাদের "job_description" অবজেক্টকে সংজ্ঞায়িত করেছি যার কীগুলি আমরা কনসোলে প্রিন্ট করতে চাই। তারপর, আমরা JS Object.keys() ব্যবহার করেছি আমাদের অবজেক্টে কীগুলির একটি তালিকা পুনরুদ্ধার করার পদ্ধতি।

এরপর, আমরা আমাদের "কাজের_বিবরণ" অবজেক্টের প্রতিটি কী দিয়ে লুপ করার জন্য একটি "for…of" লুপ ব্যবহার করেছি।

প্রতিটি কী-এর জন্য, আমরা কনসোলে “কী নাম:“, কী-এর নাম অনুসরণ করে প্রিন্ট করেছি। আপনি যদি লুপগুলি কীভাবে কাজ করে সে সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, তাহলে লুপগুলির জন্য জাভাস্ক্রিপ্টের জন্য আমাদের শিক্ষানবিস গাইড পড়ুন৷



উপসংহার

Object.keys() পদ্ধতি একটি জাভাস্ক্রিপ্ট অবজেক্টে সংরক্ষিত কীগুলির একটি তালিকা পুনরুদ্ধার করে। ফলস্বরূপ কীগুলি একটি তালিকায় সংরক্ষণ করা হয়। আপনি একটি বস্তুর কীগুলি পুনরুদ্ধার করতে এর শেষে কী() যুক্ত করতে পারবেন না। আপনাকে Object.keys() সিনট্যাক্স ব্যবহার করতে হবে।

এই টিউটোরিয়ালে জাভাস্ক্রিপ্ট অবজেক্টের মূল বিষয় এবং কিভাবে Object.keys() ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করা হয়েছে। পদ্ধতি এখন আপনি Object.keys() ব্যবহার করার জন্য প্রস্তুত একজন পেশাদার জাভাস্ক্রিপ্ট ডেভেলপারের মতো বস্তুতে কীগুলির একটি তালিকা পুনরুদ্ধার করতে!

জাভাস্ক্রিপ্টে কোডিং সম্পর্কে আরও জানতে, আমাদের জাভাস্ক্রিপ্ট কীভাবে শিখবেন নির্দেশিকা পড়ুন।


  1. জাভাস্ক্রিপ্টে ব্লব অবজেক্ট

  2. JavaScript-এ Object.keys().map() VS Array.map()

  3. জাভাস্ক্রিপ্টে RegExp অবজেক্ট।

  4. জাভাস্ক্রিপ্টে অবজেক্ট ইনিশিয়ালাইজার