কম্পিউটার

তথ্য নিরাপত্তা বিভ্রান্তি কি?


বিভ্রান্তি সংজ্ঞায়িত করে যে কীটি একটি সহজ পদ্ধতিতে সাইফারটেক্সটের সাথে যুক্ত হয় না। নির্দিষ্টভাবে, সাইফারটেক্সটের প্রতিটি অক্ষর কী-এর বিভিন্ন উপাদানের উপর ভিত্তি করে হওয়া উচিত।

বিভ্রান্তিতে, সাইফারটেক্সটের ডেটা এবং এনক্রিপশন কী-এর মানের মধ্যে সম্পর্ক কঠিন হয়ে যায়। এটি প্রতিস্থাপনের মাধ্যমে সম্পন্ন হয়।

উদাহরণস্বরূপ, ধরুন যে এটিতে একটি n x n ম্যাট্রিক্স সহ একটি হিল সাইফার থাকতে পারে, এবং ধরুন এটিতে n 2 দৈর্ঘ্যের একটি প্লেইনটেক্সট-সাইফারটেক্সট জোড়া থাকতে পারে যা দিয়ে এটি এনক্রিপশন ম্যাট্রিক্সের সমাধান করতে সক্ষম।

যদি এটি সাইফারটেক্সটের একটি অক্ষর পরিবর্তন করতে পারে তবে ম্যাট্রিক্সের একটি কলাম কার্যকরভাবে পরিবর্তন করতে পারে। অবশ্যই, সম্পূর্ণ কী পরিবর্তন করা আরও বাঞ্ছনীয় হতে পারে। যখন এমন পরিস্থিতি দেখা দেয়, তখন ক্রিপ্টানালিস্টকে সম্ভবত টুকরো টুকরো না করে একই সাথে সম্পূর্ণ কী সমাধান করতে হতে পারে।

বিভ্রান্তি হল একটি ক্রিপ্টোগ্রাফিক পদ্ধতি যা সাইফার পাঠ্যের অস্পষ্টতা বাড়ানোর জন্য তৈরি করা হয়েছে। অন্য কথায়, পদ্ধতিটি প্রদান করে যে সাইফার টেক্সট প্লেইন টেক্সট সম্পর্কে কোন ইঙ্গিত দেয় না।

প্রদত্ত পদ্ধতিতে সাইফার পাঠ্যের ডেটা এবং এনক্রিপশন কী-এর মানের মধ্যে সম্পর্ক যতটা সম্ভব কঠিন সমর্থিত।

যদিও আক্রমণকারী সাইফারটেক্সটের ডেটার উপর কিছুটা নিয়ন্ত্রণ পায়, তবুও এটি কীটি বুঝতে সক্ষম হয় না যে পদ্ধতিতে কীটি ব্যবহার করা হয়েছিল সেই সাইফারটেক্সটটি এত কঠিন। প্রতিস্থাপন এবং জটিল স্ক্র্যাম্বলিং অ্যালগরিদম ব্যবহার করে বিভ্রান্তি অর্জন করা যেতে পারে যা কী এবং ইনপুট (প্লেনটেক্সট) এর উপর ভিত্তি করে।

বিভ্রান্তির মূল উদ্দেশ্য হল কী আবিষ্কার করা খুব জটিল করে তোলা, এমনকি যদি একই কী দিয়ে তৈরি করা প্লেইনটেক্সট-সাইফারটেক্সট জোড়ার অধিকাংশই থাকে এবং এই ক্ষেত্রে, সাইফারটেক্সটের প্রতিটি বিট সম্পূর্ণ কী-এর উপর ভিত্তি করে হওয়া উচিত। কী-এর বিভিন্ন বিটের বিভিন্ন পদ্ধতি, কী-এর এক বিট পরিবর্তন করলে সাইফারটেক্সট সম্পূর্ণরূপে পরিবর্তন করা উচিত।

সহজতম পদ্ধতি হল প্রসারণ এবং বিভ্রান্তি উভয়ই একটি প্রতিস্থাপন পারমিউটেশন নেটওয়ার্ক। এই সিস্টেমগুলিতে, প্লেইনটেক্সট এবং কী প্রদানের আউটপুট তৈরিতে একই ভূমিকা রয়েছে, তাই এটি একই কাঠামো যা ছড়িয়ে এবং বিভ্রান্তি উভয়ই প্রদান করে।

বিভ্রান্তির সম্পত্তি

বিভ্রান্তির সম্পত্তি নিম্নরূপ -

  • বিভ্রান্তির বৈশিষ্ট্য সাইফারটেক্সট এবং কী-এর মধ্যে সম্পর্ক রক্ষা করে।

  • এই বৈশিষ্ট্যটি সাইফারটেক্সট থেকে কী খুঁজে পেতে জটিল করে তোলে।

  • যদি একটি কী-এর মধ্যে একটি পৃথক বিট পরিবর্তন করা হয়, তবে সাইফারটেক্সটটিতে বেশ কয়েকটি বিট আছে পরিবর্তন করা হবে৷

প্রসারণ এবং বিভ্রান্তি ক্রমাগত পণ্য সাইফার ব্যবহার করে অর্জন করা যেতে পারে যেখানে প্রতিটি অপ্রয়োজনীয়তা S-বক্স, ডি-বক্স এবং অন্যান্য উপাদানগুলির একটি সেট। প্রতিটি পুনরাবৃত্তি একটি বৃত্তাকার হিসাবে সংজ্ঞায়িত করা হয়।


  1. তথ্য নিরাপত্তা ডিইএস অ্যালগরিদম কি?

  2. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?

  3. তথ্য নিরাপত্তা পাবলিক-কী ক্রিপ্টোসিস্টেম কি?

  4. তথ্য সুরক্ষায় RSA-এর পদক্ষেপগুলি কী কী?