কম্পিউটার

তথ্য সুরক্ষায় নিরাপত্তা মডেল কি?


একটি নিরাপত্তা মডেল হল একটি কম্পিউটার মডেল যা নিরাপত্তা নীতি সনাক্ত করতে এবং আরোপ করতে ব্যবহার করা যেতে পারে। এটির কিছু পূর্বের গঠনের প্রয়োজন নেই এটি অ্যাক্সেস রাইট মডেল বা কম্পিউটিং মডেল বা গণনা মডেল বিশ্লেষণের উপর প্রতিষ্ঠিত হতে পারে।

একটি নিরাপত্তা মডেল হল একটি কাঠামো যেখানে একটি নিরাপত্তা নীতি তৈরি করা হয়। এই নিরাপত্তা নীতির বিকাশ একটি নীতির একটি নির্দিষ্ট সেটিং বা উদাহরণের জন্য প্রস্তুত। একটি নিরাপত্তা নীতি প্রমাণীকরণের উপর ভিত্তি করে, কিন্তু একটি নিরাপত্তা মডেলের সীমাবদ্ধতার মধ্যে নির্মিত। উদাহরণস্বরূপ, প্রমাণীকরণ এবং অনুমোদনের উপর ভিত্তি করে একটি সুরক্ষা মডেল ডিজাইন করা, কেউ নিরাপত্তার 4-ফ্যাক্টর মডেল বিবেচনা করে, যেমন প্রমাণীকরণ, অনুমোদন, প্রাপ্যতা এবং সত্যতা।

একটি নিরাপত্তা নীতি নির্ধারণ করে কিভাবে ডেটা অ্যাক্সেস করা হয়, কোন স্তরের নিরাপত্তা প্রয়োজন এবং এই প্রয়োজনীয়তাগুলি পূরণ না হলে কী পদ্ধতি গ্রহণ করা উচিত। নীতি কাঠামো একটি কম্পিউটার সিস্টেম বা ডিভাইসের প্রত্যাশা।

একটি নিরাপত্তা মডেল একটি বিবৃতি যা একটি নির্দিষ্ট নিরাপত্তা নীতি সঠিকভাবে প্রদান এবং বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয়তাকে কাঠামোবদ্ধ করে। যদি একটি নিরাপত্তা নীতি নির্দেশ করে যে নেটওয়ার্ক সংস্থানগুলি অ্যাক্সেস করার আগে কিছু ব্যবহারকারীকে চিহ্নিত করা, নির্ভরযোগ্য এবং স্বীকৃত করা উচিত, নিরাপত্তা মডেল একটি অ্যাক্সেস কন্ট্রোল ম্যাট্রিক্স তৈরি করতে পারে যাতে এটি নিরাপত্তা নীতির প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে পারে৷

যদি একটি নিরাপত্তা নীতি বলে যে নিম্ন নিরাপত্তা স্তরের কেউ উচ্চ নিরাপত্তা স্তরে ডেটা দেখতে বা পরিবর্তন করতে সক্ষম হবেন না, সমর্থনকারী সুরক্ষা মডেলটি প্রয়োজনীয় যুক্তি এবং নিয়মগুলিকে সংজ্ঞায়িত করবে যা প্রদান করার জন্য প্রয়োগ করা প্রয়োজন যেগুলি কোনও পরিস্থিতিতে পারে না। একটি নিম্ন স্তরের বিষয় একটি অননুমোদিত পদ্ধতিতে একটি উচ্চ স্তরের বস্তু অ্যাক্সেস. একটি নিরাপত্তা মডেল সঠিকভাবে একটি সুনির্দিষ্ট নিরাপত্তা নীতি প্রদান করার জন্য একটি কম্পিউটার অপারেটিং সিস্টেম কীভাবে তৈরি করা উচিত তার একটি উচ্চ বিবরণ সমর্থন করে৷

তথ্য সুরক্ষা মডেলগুলি নিরাপত্তা নীতি ঘোষণার (কোন ব্যবহারকারীদের ডেটাতে অ্যাক্সেস থাকতে হবে তা নির্ধারণ করুন) এবং অপারেটিং সিস্টেম এক্সিকিউশন (যা একটি ব্যবস্থাপনাকে অ্যাক্সেস নিয়ন্ত্রণ সংগঠিত করার অনুমতি দেয়) এর মধ্যে ব্যবধান অতিক্রম করে। মডেলগুলি গাণিতিক অ্যাসোসিয়েশনগুলিতে মানচিত্রের তাত্ত্বিক উদ্দেশ্য প্রদান করে যা চূড়ান্তভাবে নির্বাচিত যেটি কার্যকর করা হয় তাকে শক্তিশালী করে৷

থেকে একটি মডেলের প্রধানত উপযুক্ত উপস্থাপনা একটি "বিমূর্ত" বা "তাত্ত্বিক" মডেলের জন্য বলে মনে হয়, যা একটি অনুমানমূলক বিল্ড হিসাবে উপস্থাপন করা হয় যা ভেরিয়েবলের একটি সেট এবং যুক্তিযুক্ত এবং পরিমাণগত একটি সেট সহ শারীরিক, জৈবিক বা সামাজিক পদ্ধতির প্রতীক। তাদের মধ্যে সম্পর্ক।

এই শ্রেণীবিভাগের লক্ষ্যগুলির জন্য, একটি মডেল হল একটি উচ্চ-স্তরের বিল্ড প্রদর্শন প্রক্রিয়া, ভেরিয়েবল এবং সম্পর্ক। মডেলগুলি তাত্ত্বিক এবং বিমূর্ত প্রকৃতির এবং সাধারণত কীভাবে কার্যকর করা যায় সে সম্পর্কে সুনির্দিষ্ট উপাদানে যায় না।


  1. একটি তথ্য নিরাপত্তা মেট্রিক্স কি?

  2. তথ্য নিরাপত্তা গোপনীয়তা কি?

  3. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?