কম্পিউটার

তথ্য নিরাপত্তায় ডাটাবেস নিরাপত্তা কি?


ডেটাবেস নিরাপত্তা অননুমোদিত ব্যবহার এবং দূষিত সাইবার হুমকি এবং আক্রমণ থেকে একটি ডাটাবেস বা ডাটাবেস ম্যানেজমেন্ট সফ্টওয়্যার রক্ষা এবং সুরক্ষিত করার জন্য ব্যবহৃত যৌথ ব্যবস্থাগুলিকে সংজ্ঞায়িত করে। ডেটাবেস নিরাপত্তা তথ্য নিরাপত্তার একটি স্তর। এটি মূলত তথ্যের শারীরিক সুরক্ষা, স্টোরেজে ডেটা এনক্রিপশন এবং ডেটা রিম্যানেন্স সমস্যাগুলির সাথে সম্পর্কিত৷

ডাটাবেস নিরাপত্তা পদ্ধতির উদ্দেশ্য শুধুমাত্র ডাটাবেসের অভ্যন্তরীণ ডেটাই নয়, বরং ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম এবং কিছু অ্যাপ্লিকেশান যা এটিকে অনুপ্রবেশ, তথ্যের অপব্যবহার এবং ক্ষতি থেকে অ্যাক্সেস করে।

এটি একটি সাধারণ শব্দ যাতে প্রচুর পদ্ধতি, সরঞ্জাম এবং পদ্ধতি রয়েছে যা একটি ডাটাবেস পরিবেশের মধ্যে নিরাপত্তা প্রদান করে। ডেটাবেস নিরাপত্তা সাধারণত একটি ডাটাবেস ব্যবস্থাপনা এবং অন্যান্য তথ্য নিরাপত্তা পেশাদার দ্বারা পরিকল্পিত, বাস্তবায়ন এবং রক্ষণাবেক্ষণ করা হয়।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব একটি উপযুক্ত, সস্তা, সহজলভ্য এবং তাত্ক্ষণিকভাবে ডেটা বিতরণের ব্যবস্থা করে। এটি বিতরণকে খুব সহজ করে তোলে তবে, এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে ডেটা কেবলমাত্র ন্যায্য ব্যবহারকারীদের কাছে অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত যাদের এটিতে অ্যাক্সেসের অধিকার রয়েছে৷

কিছু সংস্থা ডাটাবেস নির্ভর গতিশীল ওয়েব পৃষ্ঠাগুলি ব্যবহার করে, কর্পোরেট তথ্য সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। পূর্বে, ডেটা বিবেচনা করার জন্য কঠোর ডাটাবেস অ্যাক্সেস বা বিশেষ ক্লায়েন্ট সফ্টওয়্যার অপরিহার্য ছিল, কিন্তু একটি সাধারণ ওয়েব ব্রাউজার সঠিকভাবে সুরক্ষিত নয় এমন ডাটাবেসের ডেটা দেখার জন্য যথেষ্ট। সুতরাং, তথ্য সুরক্ষা একটি সংবেদনশীল প্রক্রিয়ার মধ্যে রয়েছে। সুতরাং, একটি কম্পিউটিং ফার্ম ক্লায়েন্টের প্রসেসর থেকে ইন্টারনেটে যত বেশি পরিবর্তিত হবে নিরাপত্তা বিচ্ছুরণের সম্ভাবনা তত বেশি।

নিরাপত্তা ডাটাবেস পেশাদারদের স্থানীয় তথ্য রক্ষা করার জন্য ফায়ারওয়াল বা অন্যান্য কাঠামো বাস্তবায়নের জন্য নেটওয়ার্ক ব্যবস্থাপনার উপর ভিত্তি করে থাকতে হবে কারণ ইন্ট্রানেট/ইন্টারনেট তথ্য অ্যাক্সেসের প্রকৃতি যদিও, ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটরকে (DBA) কিছু নিরাপত্তা পরিষেবা চালাতে হয়। এই ইউনিটটি DBA এর এলাকার মধ্যে পড়ে এমন মৌলিক নিরাপত্তা ক্ষেত্রগুলি যাচাই করবে, যাদেরকে তখন ডাটাবেস পরিচিত সমাধান করতে হবে।

কিছু নিরাপত্তা দুর্বলতা অ্যাক্সেসযোগ্য নয় কারণ আক্রমণকারীদের একটি সমাধান স্থগিত করতে হবে এবং নির্মাতাদের ক্ষতিকারক প্রচারের প্রয়োজন নেই। পাবলিক ফিল্ডে নিরাপত্তা দুর্বলতাগুলিকে আরও আক্রমণ এড়াতে উত্সাহিত করে বা সাহায্য করে কিনা তা নিয়ে একটি চলমান এবং অস্পষ্ট আলোচনা চলছে৷

সবচেয়ে নিরাপদ ডাটাবেস যা এটি কল্পনা করতে পারে তা একটি সবচেয়ে দৃঢ়ভাবে লক করা ব্যাঙ্ক, বা নিউক্লিয়ার-প্রুফ বাঙ্কারে পাওয়া উচিত, একটি ইন্টারনেট বা ওয়েব সংযোগের খালি একটি স্বতন্ত্র কম্পিউটারে সেট আপ করা এবং 24×7×365 এর জন্য প্রটেক্টরের অধীনে।

একটি ডাটাবেস সার্ভার পরিষেবাগুলি চালিয়ে যেতে হয়, যা সাধারণত নিরাপত্তা সমস্যাগুলি ঘেরাও করে এবং এটি সম্ভাব্য হুমকির বিষয়ে ব্যবহারিক হতে হবে। এটিকে কিছু সময়ে ব্যর্থতা ধরে নেওয়া উচিত, এবং একটি ডাটাবেসে সত্যিকারের সংবেদনশীল তথ্য সংগ্রহ করা উচিত নয় যা অবৈধ ব্যবহারকারীরা সহজেই প্রবেশ/অ্যাক্সেস করতে পারে।


  1. একটি তথ্য নিরাপত্তা মেট্রিক্স কি?

  2. তথ্য নিরাপত্তা গোপনীয়তা কি?

  3. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?