কম্পিউটার

তথ্য নিরাপত্তায় PGP কি?


PGP মানে প্রেটি গুড প্রাইভেসি। এটি একটি এনক্রিপশন প্রোগ্রাম যা অনলাইন যোগাযোগের জন্য ক্রিপ্টোগ্রাফিক গোপনীয়তা এবং প্রমাণীকরণ ব্যবহার করে। PGP সাধারণত এনক্রিপ্ট করা এবং ব্যক্তিগত ইমেলের বিষয়বস্তু বজায় রাখার জন্য ব্যবহৃত হয়। ক্লারিস ইমেইলার, মাইক্রোসফ্ট আউটলুক/আউটলুক এক্সপ্রেস এবং কোয়ালকম ইউডোরা সহ কিছু ই-মেইল ক্লায়েন্টের জন্য একটি প্লাগইন হিসাবে PGP অ্যাক্সেসযোগ্য।

অখণ্ডতা, প্রমাণীকরণ এবং অপ্রত্যাখ্যান সমর্থন করার জন্য PGP-এর একটি ডিজিটাল স্বাক্ষর প্রয়োজন। PGP গোপনীয়তা সমর্থন করার জন্য গোপন কী এনক্রিপশন এবং পাবলিক কী এনক্রিপশনের একটি সেট ব্যবহার করে। তাই, এটা বলা যেতে পারে যে ডিজিটাল স্বাক্ষরের জন্য একটি হ্যাশ ফাংশন, একটি গোপন কী এবং দুটি ব্যক্তিগত-পাবলিক কী জোড়া প্রয়োজন৷

PGP মাউসের সহজ ক্লিকের মাধ্যমে ই-মেইল বার্তা সাইন বা এনক্রিপ্ট করতে ব্যবহার করা যেতে পারে। এটি PGP এর সংস্করণের উপর ভিত্তি করে। সফ্টওয়্যারটির বার্তা হ্যাশ কম্পিউট করার জন্য SHA বা MD5 প্রয়োজন যেমন এনক্রিপশনের জন্য CAST, Triple-DES, বা IDEA এবং কী বিনিময় এবং ডিজিটাল স্বাক্ষরের জন্য RSA বা DSS/Diffie-Hellman৷

যখন PGP প্রথম সেট আপ করা হয়, ব্যবহারকারীকে একটি কী-জোড়া তৈরি করতে হয়। একটি কী, সর্বজনীন কী, সম্প্রচারিত এবং ব্যাপকভাবে প্রচার করা যেতে পারে। ব্যক্তিগত কী একটি পাসফ্রেজ ব্যবহার করে সুরক্ষিত। প্রত্যেকবার ব্যবহারকারী যখন তাদের ব্যক্তিগত কী অ্যাক্সেস করে তখন পাসফ্রেজটি প্রবেশ করাতে হয়।

পিজিপি-তে, এই বার্তাটি কোনও শ্রবণকারীর কাছ থেকে গোপন রাখা হবে না, তবে একজন প্রাপক নিশ্চিত হতে পারেন যে প্রেরক যা প্রেরণ করেছেন তা থেকে বার্তাটি পরিবর্তন করা হয়নি। এই উদাহরণে, প্রেরক তাদের নিজস্ব ব্যক্তিগত কী ব্যবহার করে বার্তাটিতে স্বাক্ষর করে। প্রাপকের স্বাক্ষর পরীক্ষা করার জন্য প্রেরকের সর্বজনীন কী প্রয়োজন এবং সর্বজনীন কী প্রাপকের কীরিং থেকে নেওয়া হয় প্রেরকের ই-মেইল ঠিকানার উপর নির্ভর করে।

PGP ব্যাপকভাবে ব্যবহৃত হওয়ার একাধিক কারণ রয়েছে -

  • এটি কয়েকটি একাধিক প্ল্যাটফর্ম, উইন্ডোজ, ইউনিক্স, ম্যাক ইত্যাদিতে চলা সংস্করণে বিনামূল্যে বিশ্বব্যাপী উপলব্ধ। উপরন্তু বাণিজ্যিক সংস্করণটি তাদের সন্তুষ্ট করে যাদের বিক্রেতার সমর্থন প্রয়োজন।

  • এটি অ্যালগরিদমগুলির উপর ভিত্তি করে যা বিস্তৃত সর্বজনীন পর্যালোচনা রাখে এবং নিরাপদ বলে বিবেচিত হয়৷ বিশেষ করে, প্যাকেজে রয়েছে RSA, DSS এবং DiffieHellman পাবলিক-কী এনক্রিপশন যেমন CAST-128, IDEA, এবং 3DES ফর সিমেট্রিক এনক্রিপশন এবং SHA-1 হ্যাশ কোডিংয়ের জন্য।

  • ইন্টারনেটের মাধ্যমে বিশ্বব্যাপী অন্যদের সাথে নিরাপদে যোগাযোগ করতে চান এমন ব্যক্তিদের নথি এবং বার্তা এনক্রিপ্ট করার জন্য একটি প্রমিত স্কিম নির্বাচন এবং প্রয়োগ করতে হবে এমন কর্পোরেশনগুলি থেকে এটির প্রযোজ্যতার বিস্তৃত পরিসর রয়েছে৷

  • এটি কোন সরকার বা মানক সংস্থা দ্বারা উত্পাদিত হয়নি বা এটি পরিচালিত হয় না। যাদের "প্রতিষ্ঠা" সম্পর্কে অন্তর্নিহিত অবিশ্বাস রয়েছে, তাদের জন্য এটি পিজিপিকে আকর্ষণীয় করে তোলে। গত কয়েক বছরে বাণিজ্যিক সংস্করণগুলি প্রযোজ্য হয়ে উঠেছে৷

  • PGP একটি ইন্টারনেট স্ট্যান্ডার্ড ট্র্যাকে রয়েছে (RFC 3156)। পিজিপি-এর একটি প্রতিষ্ঠা-বিরোধী প্রচেষ্টার একটি দিক রয়েছে।


  1. তথ্য নিরাপত্তা বিভ্রান্তি কি?

  2. তথ্য নিরাপত্তা ডিইএস অ্যালগরিদম কি?

  3. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?

  4. তথ্য নিরাপত্তা পাবলিক-কী ক্রিপ্টোসিস্টেম কি?