কম্পিউটার

একটি তথ্য নিরাপত্তা মেট্রিক্স কি?


একটি তথ্য নিরাপত্তা মেট্রিক্স একটি পরিমাপ যা একটি নির্দিষ্ট তথ্য নিরাপত্তা প্রক্রিয়ার অবস্থা ট্র্যাক এবং পরীক্ষা করতে পারে। একটি মেট্রিক পরিমাপযোগ্য পদ্ধতির উপর ভিত্তি করে মাত্রার একটি সিস্টেমকে সংজ্ঞায়িত করে।

ভাল মেট্রিক্স হল যেগুলি মার্জিত, যেমন নির্দিষ্ট, পরিমাপযোগ্য, অর্জনযোগ্য, পুনরাবৃত্তিযোগ্য এবং সময় নির্ভরশীল। মাত্রা নির্দিষ্ট, স্বতন্ত্র উপাদানগুলির একক-পয়েন্ট-ইন-টাইম ভিউ প্রদান করে, যখন মেট্রিকগুলি সময়ের সাথে নেওয়া বিভিন্ন মাত্রার একটি পূর্ব-বিন্যস্ত নিয়ন্ত্রণের সাথে তুলনা করে প্রভাব ফেলে৷

মাত্রা গণনা দ্বারা উন্নত হয়; মেট্রিক্স বিশ্লেষণ থেকে উন্নত করা হয়. বিকল্পভাবে, মাত্রাগুলি হল উদ্দেশ্যমূলক কাঁচা তথ্য এবং মেট্রিক্স হল সেই ডেটাগুলির উদ্দেশ্যমূলক বা বিষয়ভিত্তিক মানব বর্ণনা। যে মাত্রার পদ্ধতিটি নিযুক্ত করা হয় তা অবশ্যই পুনরুত্পাদনযোগ্য হতে হবে, এবং ভিন্ন ভিন্ন সক্ষম মূল্যায়নকারীদের দ্বারা পৃথকভাবে সঞ্চালিত হলে একই ফলাফল অর্জন করা উচিত।

এছাড়াও, ফলাফলটি অবশ্যই পুনরাবৃত্তিযোগ্য হতে হবে, তাই মূল্যায়নকারীদের প্রাথমিক সেট দ্বারা একটি দ্বিতীয় গণনা একই ফলাফল তৈরি করে। একটি পরিমাণের একক আবিষ্কার করতে ব্যবহৃত মাত্রার একটি পদ্ধতি একটি পরিমাপ যন্ত্র, একটি রেফারেন্স উপাদান, বা একটি পরিমাপ পদ্ধতি হতে পারে৷

নিরাপত্তার জন্য একটি তথ্য ব্যবস্থার মাত্রায় সিস্টেমের একাধিক অংশে মাত্রার একটি পদ্ধতি প্রয়োগ করা জড়িত যার একটি পরিমাপযোগ্য নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে যাতে মাত্রার একটি বিবেচিত মান অর্জন করা উচিত সময়মত এবং সংস্থার কাছে অ্যাক্সেসযোগ্য।

মেট্রিক্স হল এমন সরঞ্জাম যা প্রাসঙ্গিক পারফরম্যান্স-সম্পর্কিত ডেটা সংগ্রহ, বিশ্লেষণ এবং ডকুমেন্টিংয়ের সময় সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়ন এবং জবাবদিহিতা পুনরুদ্ধার করার জন্য ডিজাইন করা হয়েছে।

কর্মক্ষমতা পরিমাপের বিষয় হল বিবেচিত ক্রিয়াকলাপের স্থিতি সনাক্ত করা এবং প্রতিক্রিয়াশীল ক্রিয়াগুলি ব্যবহার করে সেই ক্রিয়াকলাপগুলির উন্নতির সুবিধা দেওয়া, যা পর্যবেক্ষণ করা মাত্রার উপর নির্ভর করে৷

পরিমাপ নির্দিষ্ট, বিচ্ছিন্ন কারণগুলির একক-পয়েন্ট-ইন-টাইম ভিউ প্রদান করে, যেখানে সময়ের সাথে নেওয়া একটি ধ্রুবক বেসলাইনের সাথে তুলনা করে মেট্রিক্স পরিবর্তন করা হয়। পরিমাপ গণনা দ্বারা উত্পাদিত হয়; মেট্রিক্স বিশ্লেষণ থেকে তৈরি করা হয়. বিকল্পভাবে, পরিমাপ হল বস্তুনিষ্ঠ কাঁচা তথ্য এবং মেট্রিক্স হল সেই ডেটার উদ্দেশ্যমূলক বা পক্ষপাতমূলক মানবিক বিবরণ।

তথ্য সিস্টেম সুরক্ষার জন্য, প্রক্রিয়াগুলি সিস্টেমের উপাদানগুলির সাথে সম্পর্কিত যা এর সুরক্ষা সরবরাহ করে। অর্থাৎ, নিরাপত্তা মেট্রিক্স একটি পরিমাপযোগ্য মান অর্জনের জন্য একটি পরিমাপযোগ্য নিরাপত্তা সম্পত্তি ধারণ করে এমন একটি সিস্টেমের বিভিন্ন সত্তায় মাত্রার একটি পদ্ধতি প্রয়োগ করে।

মেট্রিক্স নিরাপত্তা কর্মকর্তাদের জন্য তাদের সুরক্ষা কর্মসূচির বিভিন্ন উপাদানের কার্যকারিতা, একটি নির্দিষ্ট সিস্টেম, পণ্য বা প্রক্রিয়ার নিরাপত্তা এবং একটি সংস্থার মধ্যে কর্মীদের বা বিভাগগুলির দক্ষতা বোঝার জন্য একটি কার্যকরী ডিভাইস হতে পারে যেগুলির জন্য তারা নিরাপত্তা ক্ষেত্রগুলির জন্য দায়ী. মেট্রিক্স প্রদত্ত পদক্ষেপ না নেওয়ার ঝুঁকির স্তর সনাক্ত করতেও সহায়তা করতে পারে এবং সেইভাবে কাউন্টারঅ্যাকটিভ অ্যাকশনগুলি গণনা করার জন্য নির্দেশিকা সরবরাহ করে৷


  1. তথ্য নিরাপত্তা গোপনীয়তা কি?

  2. তথ্য নিরাপত্তা নিরাপত্তা মেট্রিক্স মৌলিক কি কি?

  3. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?