কম্পিউটার

তথ্য সুরক্ষায় বিভ্রান্তি এবং বিস্তারের মধ্যে পার্থক্য কী?


বিভ্রান্তি

বিভ্রান্তি কী এবং সাইফারের মধ্যে সম্পর্ককে যতটা কঠিন এবং যতটা সম্ভব অন্তর্ভুক্ত করে সংজ্ঞায়িত করে। অন্য কথায়, কৌশলটি প্রদান করে যে সিফারটেক্সট প্লেইনটেক্সট সম্পর্কে কোন সূত্র প্রদান করে না।

এই বিষয়ে, সাইফার টেক্সটের ডেটা এবং এনক্রিপশনের মানের মধ্যে সম্পর্ক প্রযোজ্য হিসাবে কঠিন থাকতে হবে। প্লেইনটেক্সট এর একটি বিট পরিবর্তন করা সহ এটি একাধিক সাইফারটেক্সট ডিজিটের উপর একক প্লেইনটেক্সট ডিজিট ছড়িয়ে দিয়ে সম্পন্ন হয়।

বিভ্রান্তিতে, এটি সম্পূর্ণ সাইফার টেক্সটকে প্রভাবিত করবে বা পরিবর্তন সম্পূর্ণ সাইফার টেক্সটে উপস্থিত হওয়া উচিত এবং সাইফারটেক্সটের ডেটা এবং এনক্রিপশন কী-এর মানের মধ্যে সম্পর্ক কঠিন করা হয়েছে। এটি প্রতিস্থাপনের মাধ্যমে অর্জন করা হয়।

বিভ্রান্তির মূল লক্ষ্য হল কী খুঁজে বের করা খুব জটিল তৈরি করা, এমনকি যদি একই কী দিয়ে তৈরি করা প্লেইনটেক্সট-সাইফারটেক্সট জোড়ার অধিকাংশই থাকে এবং এই ক্ষেত্রে, সাইফারটেক্সটের প্রতিটি বিট সম্পূর্ণ কী-এর উপর ভিত্তি করে হওয়া উচিত। কী-এর একাধিক বিটে বিভিন্ন উপায়ে, এক বিট কী পরিবর্তন করলে সাইফারটেক্সট সম্পূর্ণরূপে পরিবর্তন করতে হবে।

ডিফিউশন

ডিফিউশন বৈশিষ্ট্যকে সংজ্ঞায়িত করতে পারে যে প্লেইনটেক্সটের পরিসংখ্যানে পুনরাবৃত্তি সিফারটেক্সটের পরিসংখ্যানে "বিলুপ্ত" হয়। ডিফিউশনে, আউটপুট বিটগুলি ইনপুট বিটের উপর ভিত্তি করে কঠিন উপায়ে হওয়া উচিত যাতে প্লেইনটেক্সটের এক বিট পরিবর্তন করা হয়, এইভাবে সাইফারটেক্সট সম্পূর্ণরূপে একটি অস্থির বা ছদ্ম র্যান্ডম পদ্ধতিতে পরিবর্তিত হওয়া উচিত।

প্রসারণে, প্লেইনটেক্সটের পরিসংখ্যানগত প্রক্রিয়াটি সাইফারটেক্সটের একটি উচ্চ-পরিসরের ডেটাতে ব্যবহৃত হয়। প্রতিটি প্লেইনটেক্সট ডিজিট কিছু সাইফারটেক্সট ডিজিটের মানকে প্রভাবিত করে এটি অর্জন করা হয়। প্রায়শই, এটি প্রতিটি সাইফারটেক্সট ডিজিটকে কিছু প্লেইন টেক্সট ডিজিট দ্বারা প্রভাবিত করার অনুরূপ।

আসুন আমরা কনফিউশন এবং ডিফিউশনের মধ্যে তুলনা দেখি।

বিভ্রান্তি ডিফিউশন
বিভ্রান্তি সাইফারটেক্সট এবং কী-এর মধ্যে সম্পর্ক রক্ষা করে৷
ডিফিউশন সাইফারটেক্সট এবং প্লেইনটেক্সটের মধ্যে সম্পর্ক রক্ষা করে।
যদি কী-তে একটি পৃথক বিট পরিবর্তন করা হয়, তাহলে সাইফারটেক্সটের কিছু বিটও পরিবর্তিত হবে।
যদি প্লেইন টেক্সটে একটি স্বতন্ত্র চিহ্ন পরিবর্তিত হয়, তবে সাইফারটেক্সটে কিছু চিহ্ন রয়েছে তাও পরিবর্তন করা হবে।
বিভ্রান্তিতে, সাইফারটেক্সটের ডেটা এবং এনক্রিপশনের মানের মধ্যে সংযোগ কঠিন হয়ে পড়ে৷ এটি প্রতিস্থাপন দ্বারা সম্পন্ন হয়.
ডিফিউশনে, প্লেইন টেক্সটের সংখ্যাসূচক প্রক্রিয়াটি সাইফার টেক্সটের বৈশ্বিক পরিসংখ্যানে ব্যবহৃত হয়। এই স্থানচ্যুতি দ্বারা অর্জন করা হয়.
বিভ্রান্তিতে, ফলে অস্পষ্টতা বৃদ্ধি পায়৷
ডিফিউশন চলাকালীন, ফলে রিডানডেন্সি বাড়ানো হয়৷
সাইফার টেক্সট এবং কী এর মধ্যে সম্পর্ক বিভ্রান্তির মাধ্যমে লুকানো হয়৷
সিফারটেক্সট এবং প্লেইন টেক্সটের মধ্যে সম্পর্ক ডিফিউশন দ্বারা গোপন করা হয়।

  1. তথ্য সুরক্ষায় SHA এবং MD5 এর মধ্যে পার্থক্য কী?

  2. তথ্য সুরক্ষায় হ্যাশিং এবং এনক্রিপশনের মধ্যে পার্থক্য কী?

  3. তথ্য সুরক্ষায় এনক্রিপশন এবং স্টেগানোগ্রাফির মধ্যে পার্থক্য কী?

  4. তথ্যের স্বাধীনতা এবং তথ্য গোপনীয়তার মধ্যে পার্থক্য কী?