কম্পিউটার

তথ্য নিরাপত্তা একটি Feistel সাইফার কি?


একটি ফিস্টেল সাইফার হল একটি ক্রিপ্টোগ্রাফিক পদ্ধতি যা ব্লক সাইফারভিত্তিক অ্যালগরিদম এবং কাঠামো নির্মাণে ব্যবহৃত হয়। একটি ফিস্টেল নেটওয়ার্ক তথ্যের একটি ব্লকে পুনরাবৃত্তিমূলক সাইফারের একটি ক্রম প্রয়োগ করে এবং প্রায়শই ব্লক সাইফারের জন্য ডিজাইন করা হয় যা বিপুল পরিমাণ ডেটা এনক্রিপ্ট করে।

একটি ফিস্টেল নেটওয়ার্ক ডেটা ব্লককে দুটি একই টুকরোতে বিভক্ত করে এবং একাধিক রাউন্ডে এনক্রিপশন ব্যবহার করে কাজ করে। প্রতিটি রাউন্ড প্রাথমিক ফাংশন বা কী থেকে প্রাপ্ত স্থানান্তর এবং ক্রম প্রয়োগ করে। প্রতিটি সাইফারের জন্য রাউন্ডের সংখ্যা পরিবর্তন হয় যা একটি ফিস্টেল নেটওয়ার্ক প্রয়োগ করে।

একটি ফিস্টেল সাইফার হল একটি বহু-বৃত্তাকার সাইফার যা সাইফারের বর্তমান ব্যক্তিগত অবস্থাকে দুটি ভাগে ভাগ করে এবং এনক্রিপশন বা ডিক্রিপশনের প্রতিটি রাউন্ডে শুধুমাত্র একটি পৃথক অংশে কাজ করে।

ফিস্টেল প্রস্তাব করেছিলেন যে এটি একটি পণ্য সাইফারের ধারণা ব্যবহার করে ধারণাগত ব্লক সাইফারকে আনুমানিক করতে পারে, যা এমন একটি পদ্ধতিতে ক্রমানুসারে দুটি বা ততোধিক সাধারণ সাইফারের সঞ্চালন যাতে চূড়ান্ত ফলাফল বা পণ্যটি ক্রিপ্টোগ্রাফিকভাবে যেকোনও উপাদান সাইফারের চেয়ে ভাল হয়। .

পদ্ধতির সারমর্ম হল 2n-এর পরিবর্তে, k বিটের মূল দৈর্ঘ্য এবং n বিটগুলির একটি ব্লক দৈর্ঘ্য সহ একটি ব্লক সাইফার তৈরি করা, যা মোট 2k রূপান্তর সক্ষম করে! আদর্শ ব্লক সাইফার সহ রূপান্তর উপলব্ধ।

ফিস্টেল একটি সাইফার ব্যবহারের প্রস্তাব করেছিলেন যা বিকল্প এবং স্থানচ্যুতিগুলিকে পরিবর্তন করে, যেখানে এই পদ্ধতিগুলিকে নিম্নরূপ সংজ্ঞায়িত করা হয়েছে -

প্রতিস্থাপন − প্রতিটি প্লেইনটেক্সট উপাদান বা উপাদানের সেট একটি সংশ্লিষ্ট সাইফার টেক্সট উপাদান বা উপাদানের সেট দ্বারা অনন্যভাবে পুনরুদ্ধার করা হয়।

ক্রমিউটেশন - প্লেইনটেক্সট কম্পোনেন্টের একটি ক্রম সেই ক্রমটির স্থানান্তর দ্বারা সংরক্ষিত হয়। অর্থাৎ, ক্রমানুসারে কোন উপাদান সন্নিবেশিত বা সরানো বা প্রতিস্থাপন করা হয় না, পরিবর্তে যে ক্রমানুসারে উপাদানগুলি উপস্থিত হয় তা পরিবর্তিত হয়।

ফিস্টেল সাইফারগুলি কী শিডিউল হিসাবে পরিচিত যা সাইফারের প্রতিটি রাউন্ডে একটি ইনপুট হিসাবে সহায়তা করে। একটি মূল সময়সূচীর জন্য দুটি উপলব্ধ পছন্দ রয়েছে৷

প্রথমটি হ'ল সাইফারের প্রতিটি রাউন্ডের কী (বা "রাউন্ড কী") দুটি পক্ষের দ্বারা ভাগ করা গোপন কীটিতে রয়েছে (ফলে একটি উচ্চ ভাগ করা গোপন কী)।

অন্য বিকল্পটি হল শেয়ার্ড সিক্রেট কী একটি "কী সম্প্রসারণ" ফাংশনে একটি ইনপুট হিসাবে ব্যবহৃত হয় যা পরবর্তী রাউন্ড কী তৈরি করতে পূর্ববর্তী রাউন্ড কী বা কী প্রজন্মের অ্যালগরিদমের বর্তমান অভ্যন্তরীণ অবস্থার উপর কিছু ক্রিয়াকলাপ প্রয়োগ করে৷

K ফাংশন এনক্রিপশনের প্রতিটি রাউন্ডের জন্য মূল গোপন কীকে বৃত্তাকার কীগুলিতে রূপান্তরিত করে। এনক্রিপশন ফাংশনের মূল স্থান সমর্থন করার জন্য এই ফাংশনটি নির্বাচন করা উচিত।

যদি একটি 64-বিট গোপন কী প্রয়োজন হয়, কিন্তু একই সময়ে কার্যকর কী স্থানটি 32 বিটে সঙ্কুচিত হয়, তাই একজন আক্রমণকারীকে সাইফারটেক্সট ডিক্রিপ্ট করার জন্য শুধুমাত্র 32-বিট কীগুলির একটি স্থান অনুসন্ধান করতে হবে৷


  1. তথ্য নিরাপত্তা ডিইএস অ্যালগরিদম কি?

  2. তথ্য সুরক্ষায় মনোঅ্যালফাবেটিক সাইফার কী?

  3. তথ্য সুরক্ষায় পলিলফাবেটিক প্রতিস্থাপন সাইফার কী?

  4. তথ্য নিরাপত্তা পাবলিক-কী ক্রিপ্টোসিস্টেম কি?