কম্পিউটার

তথ্য সুরক্ষায় পলিলফাবেটিক প্রতিস্থাপন সাইফার কী?


একটি পলি-অ্যালফাবেটিক সাইফার হল প্রতিস্থাপনের উপর ভিত্তি করে যেকোন সাইফার, বিভিন্ন প্রতিস্থাপন বর্ণমালা ব্যবহার করে। পলিঅ্যালফাবেটিক প্রতিস্থাপন সাইফারগুলিতে, প্লেইনটেক্সট অক্ষরগুলি পাঠ্যে তাদের ইনস্টলেশনের উপর ভিত্তি করে আলাদাভাবে এনসিফার করা হয়। এক থেকে এক চিঠিপত্র হওয়ার পরিবর্তে, প্রতিটি অক্ষর এবং এর বিকল্পগুলির মধ্যে একটি থেকে একাধিক সম্পর্ক রয়েছে৷

উদাহরণস্বরূপ, 'a' পাঠ্যের শুরুতে 'd' হিসাবে এনসিফার করা যেতে পারে, তবে মাঝখানে 'n' হিসাবে। পলিঅ্যালফাবেটিক সাইফারগুলির মৌলিক ভাষার অক্ষর ফ্রিকোয়েন্সি লুকিয়ে রাখার সুবিধা রয়েছে। তাই আক্রমণকারী সিফারটেক্সটকে ভাগ করার জন্য পৃথক অক্ষর ফ্রিকোয়েন্সি স্ট্যাটিক ব্যবহার করতে পারে না।

প্রথম পলিলফাবেটিক সাইফার ছিল আলবার্টি সাইফার যা 1467 সালে লিওন বাতিস্তা আলবার্টি দ্বারা প্রবর্তন করা হয়েছিল। এটি প্লেইনটেক্সট এনক্রিপ্ট করার জন্য একটি এলোমেলো বর্ণমালা ব্যবহার করেছিল, কিন্তু বিভিন্ন পয়েন্টে এবং এটি একটি ভিন্ন মিশ্র বর্ণমালায় পরিবর্তিত হতে পারে, একটি বড় হাতের পরিবর্তনকে নির্দেশ করে। সাইফার টেক্সটে চিঠি।

এটি এই সাইফারটি ব্যবহার করতে পারে, আলবার্টি কীভাবে প্লেইনটেক্সট অক্ষরগুলি সাইফার টেক্সট অক্ষরের সাথে যুক্ত তা প্রদর্শন করতে একটি সাইফার ডিস্ক ব্যবহার করেছিলেন। এই সাইফারে, প্রতিটি সাইফারটেক্সট অক্ষর সংশ্লিষ্ট প্লেইনটেক্সট ক্যারেক্টার এবং মেসেজে প্লেইনটেক্সট ক্যারেক্টারের অবস্থান উভয়ের উপর ভিত্তি করে।

পলিঅ্যালফাবেটিক নাম অনুসারে এটি শুধুমাত্র একটি কী ব্যবহার না করে একাধিক কী ব্যবহার করে অর্জন করা হয়। এটি বোঝায় যে কীটি সাবকিগুলির একটি স্ট্রীম হওয়া উচিত, যেখানে প্রতিটি সাবকি কোনও না কোনওভাবে প্লেইনটেক্সট অক্ষরের অবস্থানের উপর নির্ভর করে যার এনসিফারমেন্টের জন্য সাবকি প্রয়োজন৷

অন্য কথায়, s কী স্ট্রীম k =(K1 থাকা প্রয়োজন , K2 , K3 ...) যার মধ্যে Ki i th করতে প্লেইনটেক্সটে ith অক্ষরটি এনসিফার করতে ব্যবহৃত হয় সাইফারটেক্সটে অক্ষর। এই ধরনের অ্যালগরিদমের সবচেয়ে পরিচিত এবং সহজতমকে Vigenere সাইফার হিসেবে সংজ্ঞায়িত করা হয়।

ভিজেনার সাইফার হল পলিঅ্যালফাবেটিক সাইফারের মধ্যে সবচেয়ে সহজ এবং জনপ্রিয় অ্যালগরিদমগুলির মধ্যে একটি। এই পদ্ধতিতে, একটি কীওয়ার্ডের অক্ষরের উপর ভিত্তি করে একাধিক সিজার সাইফারের একটি ক্রম ব্যবহার করে বর্ণানুক্রমিক পাঠ্যটি এনক্রিপ্ট করা হয়।

সিজার সাইফার প্লেইনটেক্সট প্রতিটি অক্ষর পুনরুদ্ধার করে অক্ষরগুলি বর্ণমালার ডানদিকে ধ্রুবক অবস্থান করে। এই শিফটটি 26 মডিউল প্রয়োগ করা হয়েছে। উদাহরণস্বরূপ, শিফট 3-এর একটি সিজার সাইফারে, A হতে পারে D, B হতে পারে E ইত্যাদি।

Vigenère সাইফারে বেশ কয়েকটি শিফট মান সহ ক্রমানুসারে বেশ কয়েকটি সহজ প্রতিস্থাপন সাইফার অন্তর্ভুক্ত রয়েছে। এই সাইফারে, কীওয়ার্ডটি প্লেইনটেক্সটের সময়কালের সাথে সংযোগ করার ঠিক আগে পুনরাবৃত্তি করা হয়।

এনক্রিপশন কী-এর সাথে সম্পর্কিত সারণির সারিতে গিয়ে প্রয়োগ করা হয় এবং প্লেইনটেক্সট অক্ষরের সংশ্লিষ্ট অক্ষরের শিরোনাম করা কলামটি আবিষ্কার করে; Vigenere স্কোয়ারের সংশ্লিষ্ট সারি এবং কলামের সংযোগস্থলে থাকা অক্ষরটি সাইফারটেক্সট অক্ষর তৈরি করে। বাকি প্লেইনটেক্সট একই পদ্ধতিতে এনক্রিপ্ট করা হয়েছে।


  1. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  2. তথ্য নিরাপত্তা স্ট্রিম সাইফার কি?

  3. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?

  4. তথ্য সুরক্ষায় মনোঅ্যালফাবেটিক সাইফার কী?