কম্পিউটার

তথ্য সুরক্ষায় স্ট্রিম সাইফার এবং ব্লক সাইফারের মধ্যে তুলনা কী?


স্ট্রিম সাইফার

একটি স্ট্রিম সাইফার হল এমন একটি যা একটি ডিজিটাল ডেটা প্রবাহকে এক সময়ে এক বিট বা এক বাইট এনক্রিপ্ট করে। স্ট্রিম সাইফার সাধারণত ব্লক ব্যবহার করার পরিবর্তে সেই মুহূর্তে বার্তার একটি বাইট এনক্রিপ্ট করে।

উদাহরণস্বরূপ, ধ্রুপদী স্ট্রিম সাইফার হল স্বয়ংক্রিয় গুরুত্বপূর্ণ Vigenère সাইফার এবং Vernam সাইফার। ধারণাগত ক্ষেত্রে, ভার্নাম সাইফারের একটি এক-কালীন প্যাড সংস্করণ ব্যবহার করা যেতে পারে, যেখানে মূল স্ট্রীমটি প্লেইনটেক্সট বিট স্ট্রীমকে বিবেচনা করছে।

যদি ক্রিপ্টোগ্রাফিক কী স্ট্রিমটি নির্বিচারে হয়, তাই এই সাইফারটি কী স্ট্রিম উপলব্ধি করা ছাড়া অন্য কিছু উপায়ে অটুট। যাইহোক, কিছু স্বাধীন এবং সুরক্ষিত চ্যানেলের মাধ্যমে কী স্ট্রীমটি উভয় ব্যবহারকারীকে আগেই সরবরাহ করা উচিত।

উদ্দেশ্য ডেটা ট্র্যাফিক খুব বেশি হলে এটি দুর্লভ লজিস্টিক সমস্যার সুপারিশ করে। বিট-স্ট্রীম জেনারেটর একটি অ্যালগরিদমিক প্রক্রিয়া হিসাবে সঞ্চালিত হওয়া উচিত, যাতে উভয় ব্যবহারকারীর দ্বারা ক্রিপ্টোগ্রাফিক বিট প্রবাহ তৈরি করা যায়।

এই পদ্ধতিতে, বিট-স্ট্রীম জেনারেটর একটি কী-নিয়ন্ত্রিত অ্যালগরিদম এবং এটি একটি বিট স্ট্রিম তৈরি করা উচিত যা ক্রিপ্টোগ্রাফিকভাবে শক্তিশালী। এখন, দুইজন ব্যবহারকারীর জন্য শুধুমাত্র জেনারেটিং কী শেয়ার করতে হবে এবং প্রত্যেকেই কী স্ট্রীম তৈরি করতে পারবে।

ব্লক সাইফার

একটি ব্লক সাইফার হল এমন একটি যেখানে প্লেইনটেক্সটের একটি ব্লককে সম্পূর্ণরূপে বিবেচনা করা হয় এবং একই দৈর্ঘ্যের একটি সাইফার টেক্সট ব্লক তৈরি করতে ব্যবহৃত হয়। সাধারণত, 64 বা 128 বিটের একটি ব্লক সাইজ ব্যবহার করা হয়। ব্লক সাইফার একটি বার্তা নেয় এবং এটিকে একটি নির্দিষ্ট আকারের ব্লকে ভাগ করে এবং তাত্ক্ষণিকভাবে বার্তাটির একটি ব্লক পরিবর্তন করে।

একটি ব্লক সাইফার n বিটের একটি প্লেইন টেক্সট ব্লকে কাজ করে এন বিটের একটি সাইফার টেক্সট ব্লক তৈরি করে। সম্ভাব্য বেশ কয়েকটি প্লেইনটেক্সট ব্লক রয়েছে এবং এনক্রিপশন পরিবর্তনযোগ্য হওয়ার জন্য (অর্থাৎ, ডিক্রিপশন সম্ভব হওয়ার জন্য), প্রতিটির একটি অনন্য সাইফার টেক্সট ব্লক তৈরি করা উচিত। এই ধরনের রূপান্তরটি বিপরীতমুখী, বা অ-একবচন হিসাবেও পরিচিত।

ব্লক সাইফারগুলি সিউডো র্যান্ডম পারমুটেশন (পিআরপি) নামে পরিচিত গাণিতিক বস্তুর উপর ভিত্তি করে। এগুলি ইনভার্টেবল ফাংশন যা একটি এন-বিট মান m এবং একটি গোপন কী k ইনপুট হিসাবে তৈরি করে এবং একটি এন-বিট মান c আউটপুট করে।

একটি পিআরপিকে নিরাপদ হিসাবে বিবেচনা করা হয় যদি, একটি কী k দিয়ে স্থির করা হয়, ফলে প্রাপ্ত ফাংশনটি এন-বিট মানের একটি র্যান্ডম দ্বিজক ফাংশন থেকে অভিন্ন হয়। ব্লক সাইফার একটি নিরাপদ PRP সঞ্চালন করে।

এগুলি একটি এনক্রিপশন ফাংশন দিয়ে তৈরি যা একটি গোপন কী ব্যবহার করে একটি প্লেইনটেক্সট ব্লককে একটি সাইফারটেক্সট ব্লকে এনক্রিপ্ট করতে সক্ষম। একটি ডিক্রিপশন ফাংশন যা ইনভার্স অপারেশন বাস্তবায়ন করে এবং সাইফারটেক্সট থেকে প্লেইনটেক্সট ব্লক আনে।

প্রতিটি এনক্রিপশনে পরিচালিত তথ্যের আকারের উপর ভিত্তি করে স্ট্রিম এবং ব্লক সাইফারের মধ্যে প্রধান পার্থক্য। স্ট্রিম সাইফারগুলি একটি বিটস্ট্রিম থেকে একবারে একটি বিট এনক্রিপ্ট করে এবং এর ফলে এনক্রিপ্ট করা বার্তাটি প্লেইনটেক্সট বার্তার সাথে বিট-টু-বিট চুক্তিতে পরিণত হয়৷


  1. তথ্য সুরক্ষায় আধুনিক ব্লক সাইফারের উপাদানগুলি কী কী?

  2. তথ্য সুরক্ষায় বিভ্রান্তি এবং বিস্তারের মধ্যে পার্থক্য কী?

  3. তথ্য সুরক্ষায় এনক্রিপশন এবং স্টেগানোগ্রাফির মধ্যে পার্থক্য কী?

  4. ব্লক সাইফার এবং স্ট্রিম সাইফারের মধ্যে পার্থক্য