কম্পিউটার

ঝুঁকি মূল্যায়ন নীতি কি?


ঝুঁকি মূল্যায়ন নীতি নিম্নরূপ -

  • মূল্যায়নের সুস্পষ্ট লক্ষ্য থাকা উচিত যা সিদ্ধান্ত গ্রহণকারীদের তথ্যগত চাহিদাকে প্রতিফলিত করে এবং মূল্যায়নকারী এবং সিদ্ধান্ত গ্রহণকারীর মধ্যে একটি পুনরাবৃত্তিমূলক সংলাপে সিদ্ধান্ত নেওয়া উচিত।

    ঝুঁকি মূল্যায়ন সবসময় সিদ্ধান্ত গ্রহণের সাথে সংযুক্ত থাকে। নির্দিষ্টভাবে, এটি কর্মকে অগ্রাধিকার দিতে পারে, কর্মের বিকল্প কোর্সগুলির মধ্যে পার্থক্য করার জন্য উদ্দেশ্যমূলক এবং প্রতিরক্ষামূলক উপায় প্রদান করতে পারে এবং একটি পছন্দ করার অনুমতি দেয়৷

  • সুযোগ এবং বিষয়বস্তু মূল্যায়নের লক্ষ্য এবং সেরা পেশাদার বিচারের উপর নির্ভরশীল হওয়া উচিত, মূল্যায়ন করার আগে আরও তথ্য অর্জনের সুবিধা এবং খরচের চিকিৎসা করা।

    মূল্যায়নের সুযোগ নিম্নরূপ -

    • পণ্য (প্রকার) যা মূল্যায়নের প্রসঙ্গ।

    • উদ্বেগের বিপদ(গুলি)৷

    • প্রভাবিত সত্ত্বা (জনসংখ্যা(গুলি), উপ-জনসংখ্যা(গুলি), ব্যক্তি বা অন্যান্য) যা মূল্যায়নের প্রসঙ্গ৷

    • মূল্যায়নের লক্ষ্যগুলির সাথে প্রাসঙ্গিক এক্সপোজার/ইভেন্ট পরিস্থিতি।

  • ঝুঁকি মূল্যায়নের ধরনটি সম্ভাব্য বিপদের বৈশিষ্ট্য, উপলব্ধ ডেটা এবং সিদ্ধান্তের প্রয়োজনীয়তার জন্য প্রতিক্রিয়াশীল হওয়া উচিত। অন্যান্য শর্তে, ঝুঁকি প্রোফাইল ডিজাইন পর্যায়ে উপলব্ধ হিসাবে সম্পূর্ণরূপে সিদ্ধান্ত নেওয়া উচিত। এই একাধিক ধরণের ঝুঁকি মূল্যায়নের জন্য বিভিন্ন ঝুঁকি মূল্যায়ন কৌশল বা সরঞ্জাম উপলব্ধ।

  • ঝুঁকি মূল্যায়নের প্রচেষ্টার স্তরটি সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। এই নীতিটি নীতি 2 এবং 3 এর সাথে যুক্ত এবং জোর দেয় যে ঝুঁকি মূল্যায়ন স্কেলে যথেষ্ট পরিবর্তিত হতে পারে। সিদ্ধান্ত নেওয়ার জন্য উপলব্ধ সময়সীমা ঝুঁকি মূল্যায়নের স্কেলকেও প্রভাবিত করতে পারে।

  • মূল্যায়ন বস্তুনিষ্ঠ, পদ্ধতিগত, কাঠামোগত এবং কার্যত সম্ভাব্য প্রমাণের ভিত্তিতে হওয়া উচিত। এটি সংজ্ঞায়িত করে যে ঝুঁকি মূল্যায়নের জন্য ব্যবহৃত প্রক্রিয়াগুলিকে সংগঠিত করা উচিত এবং ফলাফলগুলি পুনরাবৃত্তিযোগ্য এবং নির্ভরযোগ্য করার জন্য স্বীকৃত পদ্ধতিগুলি ব্যবহার করা উচিত৷

    একটি প্রমাণ ভিত্তিক মূল্যায়নও ব্যবহার করে যে উপযুক্ত ডেটার প্রাপ্যতা প্রদানের জন্য প্রচেষ্টা গুরুত্বপূর্ণ। কিছু সংকেত বাছাই করার জন্য শুরুতে ডেটা প্রয়োজন যা ঝুঁকি মূল্যায়নের জন্য এবং পরে ঝুঁকি মূল্যায়নের জন্য কল করতে পারে। এইভাবে, ঝুঁকির মূল্যায়ন বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সংস্থাগুলিকে ভাল মানের প্রাসঙ্গিক ডেটা সংগ্রহের জন্য বা এই ডেটা ইতিমধ্যে কোথায় রয়েছে তা বোঝার জন্য একটি সিস্টেম তৈরি করে নিজেকে প্রস্তুত করতে হবে৷

  • ঝুঁকি গুণগতভাবে চিহ্নিত করা উচিত এবং, যখনই প্রযোজ্য, পরিমাণগতভাবে।

  • ঝুঁকি মূল্যায়ন অবশ্যই তার নিজস্ব অনিশ্চয়তা এবং অনিশ্চয়তার কারণগুলিকে স্পষ্টভাবে সংজ্ঞায়িত করবে। এটি ঝুঁকির পরিমাণগত বৈশিষ্ট্য সহ প্রশংসনীয় ঝুঁকি অনুমানের একটি পরিসীমা সমর্থন করতে পারে; সমালোচনামূলক অনুমানের জন্য, যখনই প্রযোজ্য।

    এটি মূল্যায়নের মূল আবিষ্কারের জন্য যুক্তিসঙ্গত বিকল্প অনুমান এবং তাদের প্রভাবগুলির একটি পরিমাণগত গণনা জড়িত; মডেল অনিশ্চয়তার বৈশিষ্ট্য এবং পরিমাণগত প্রভাব রিপোর্ট করা এবং প্রকাশ করা, এবং বিভিন্ন মডেলের সহযোগী প্রশংসনীয়তা বৈজ্ঞানিক রায়ের উপর নির্ভর করে; যেখানে সম্ভব, একটি সংবেদনশীলতা বিশ্লেষণ বাস্তবায়ন; এবং অনিশ্চয়তার পরিমাণগত বন্টন সমর্থন করে।


  1. 10.0.0.1 IP ঠিকানা কি?

  2. অ্যাক্সেস এবং সংশোধনের নীতিগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় ঝুঁকি স্থানান্তরের প্রক্রিয়া কী?

  4. একটি প্রতিষ্ঠানের জন্য ঝুঁকি নিয়ন্ত্রণ পরিমাপ কি?