কম্পিউটার

তথ্য সুরক্ষায় ঝুঁকি বিশ্লেষণের পদ্ধতিগুলি কী কী?


চিহ্নিত সমস্ত ঝুঁকির জন্য একটি ঝুঁকি চিকিত্সা পরিকল্পনা স্বীকৃত হওয়া উচিত। চিহ্নিত ঝুঁকি সাধারণত ঝুঁকি স্থানান্তর, ঝুঁকি পরিহার, ঝুঁকি হ্রাস এবং ঝুঁকি গ্রহণের মতো বিভিন্ন পদ্ধতির দ্বারা পরিচালিত হতে পারে।

ঝুঁকি গ্রহণ - ঝুঁকি গ্রহণকে ঝুঁকি ধারণ নামে ডাকা হয়। ক্ষতি এড়াতে বা ঝুঁকি হওয়ার সম্ভাবনা এড়াতে কোনো ব্যবস্থা না তৈরি করেই চিহ্নিত ঝুঁকি সহজেই গ্রহণ করছে। এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য, আরও কমানো বা স্থানান্তর ছাড়াই একটি প্রদত্ত ঝুঁকি গ্রহণ করার জন্য ব্যবস্থাপনার একটি সিদ্ধান্ত রয়েছে৷

এটা দুই শ্রেণীর পরিস্থিতিতে দেখা যায়। ঝুঁকির জন্য যেগুলির বিরুদ্ধে সুরক্ষা করা খুব কম বা যার জন্য বীমা এবং যথাযথ সতর্কতা গ্রহণযোগ্য, ঝুঁকি গ্রহণ করা হয়। যে ঝুঁকিগুলি প্রশমিত করতে হবে কিন্তু যেখানে প্রশমন তাৎক্ষণিকভাবে সম্পন্ন করা যায় না বা যার জন্য দ্রুত প্রশমিত করা খুব ব্যয়বহুল, সেই সময়গুলির জন্য ঝুঁকিগুলি গ্রহণ করা হয় যে সময়ে প্রশমন করা হয়৷

এই পদ্ধতিটি সেইসব ঝুঁকির জন্য সর্বোত্তম যেগুলি উপস্থিত হলে বড় পরিমাণে ক্ষতি করবে না। প্রকৃতপক্ষে এই ঝুঁকিগুলিকে অনুমতি দেওয়ার চেয়ে পরিচালনা করা আরও ব্যয়বহুল হতে পারে৷

ঝুঁকি এড়ানো - ঝুকি পরিহার করা সত্যিই যেমন শোনাচ্ছে। এটি এমন একটি ব্যবসায়িক পন্থা যেখানে নির্দিষ্ট শ্রেণির কার্যকলাপ বা ব্যবসায়িক প্রক্রিয়াগুলি গ্রহণ করা হয় না কারণ বিনিয়োগের উপর রিটার্ন বজায় রাখার জন্য ঝুঁকি বেশি।

ঝুঁকি আছে এমন ঘটনা গ্রহণ না করে বা প্রবেশ না করে ঝুঁকি প্রতিরোধ করা যেতে পারে। এই পদ্ধতির গুরুতর সীমাবদ্ধতা রয়েছে কারণ এই ধরনের পছন্দ করা সম্ভব নয়, অথবা যদি সম্ভব হয়, তাহলে কিছু গুরুত্বপূর্ণ সুবিধা ছেড়ে দিতে হবে। তা সত্ত্বেও, কিছু পরিস্থিতিতে ঝুঁকি পরিহার উভয়ই প্রযোজ্য এবং কাম্য।

ঝুঁকি স্থানান্তর - ঝুঁকি স্থানান্তর একটি পদ্ধতি যা মাঝারি এবং উচ্চ ঝুঁকির জন্য দীর্ঘমেয়াদে হারায়। ঝুঁকি স্থানান্তরের মধ্যে ওজন স্থানান্তর বা ঝুঁকির পরিণতি কিছু ভিন্ন পক্ষের কাছে স্থানান্তর করা থাকে। ঝুঁকি স্থানান্তর সঞ্চালিত হতে পারে যে বিভিন্ন উপায় আছে. বীমা হল ঝুঁকি হস্তান্তরের একটি সাধারণ পদ্ধতি; বীমা কোম্পানি অন্যের ঝুঁকি গ্রহণ করে।

ঝুঁকি হস্তান্তরের আরেকটি ফর্ম আছে যেভাবে একটি চুক্তি করা হয়। কম ফলাফলের জন্য ঝুঁকি স্থানান্তর সাধারণত সস্তা এবং যুক্তিসঙ্গত হয় যদি যুক্তিসঙ্গত এবং বিচক্ষণ নিয়ন্ত্রণের কিছু পদ্ধতি থাকে। এটি কম ঝুঁকিপূর্ণ সিস্টেমের জন্য যথাযথ সতর্কতার মান পূরণ করে। মাঝারি এবং উচ্চ ফলাফলের জন্য ঝুঁকি স্থানান্তর বিরল, সস্তা এবং শুধুমাত্র সেই ক্ষেত্রেই ন্যায়সঙ্গত যেখানে সবচেয়ে খারাপ ক্ষেত্রে ক্ষতি কার্যকর হয় না এবং ঝুঁকি নেওয়ার জন্য পর্যাপ্ত বাইরের বীমা ক্ষমতা সক্রিয় থাকে।

ঝুঁকি হ্রাস - ঝুঁকি হ্রাস সেই ঝুঁকি সম্পর্কিত সম্ভাব্য ক্ষতি হ্রাস করে। স্ট্যান্ডার্ড অপারেটিং প্রক্রিয়া, শিক্ষা ও প্রশিক্ষণ, অংশগ্রহণকারীদের সংখ্যা বা প্রকার সীমিত করে, নিরাপত্তা পদ্ধতি তৈরি, ডেটার নকল, উপযুক্ত স্থান নির্বাচন, প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণ ইত্যাদির মাধ্যমে ঝুঁকি হ্রাস করা যেতে পারে।


  1. তথ্য নিরাপত্তা চ্যালেঞ্জ কি?

  2. তথ্য নিরাপত্তার ধরন কি কি?

  3. তথ্য নিরাপত্তা সেবা কি কি?

  4. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?