কম্পিউটার

তথ্য সুরক্ষায় ঝুঁকি স্থানান্তরের প্রক্রিয়া কী?


ঝুঁকি স্থানান্তর একটি ঝুঁকি ব্যবস্থাপনা কৌশল সংজ্ঞায়িত করে যেখানে ঝুঁকি তৃতীয় পক্ষের কাছে স্থানান্তরিত হয়। অন্য শর্তে, ঝুঁকি হস্তান্তর একটি পক্ষকে অন্য পক্ষের দায় বিবেচনা করে জড়িত করে। বীমা ক্রয় একটি ব্যক্তি বা সত্তা থেকে একটি বীমা কোম্পানিতে ঝুঁকি স্থানান্তর করার একটি উদাহরণ৷

ঝুঁকি হস্তান্তর হল একটি সাধারণ ঝুঁকি ব্যবস্থাপনা পদ্ধতি যেখানে একজন ব্যক্তি বা সত্তার মুখোমুখি হওয়া প্রতিকূল ফলাফল থেকে সম্ভাব্য ক্ষতি তৃতীয় পক্ষের কাছে স্থানান্তরিত হয়। এটি ঝুঁকি বহন করার জন্য তৃতীয় পক্ষকে ক্ষতিপূরণ দিতে পারে, ব্যক্তি বা সত্তা সাধারণত তৃতীয় পক্ষকে পর্যায়ক্রমিক অর্থ প্রদান করবে।

ঝুঁকি স্থানান্তর একটি উদাহরণ বীমা. যখন একজন ব্যক্তি বা সত্তা বীমা ক্রয় করে, তখন তারা আর্থিক ঝুঁকির বিরুদ্ধে বীমা করে। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি যিনি গাড়ির বীমা ক্রয় করেন তিনি ট্র্যাফিক ঘটনার ফলে হতে পারে এমন শারীরিক ক্ষতি বা শারীরিক ক্ষতির বিরুদ্ধে আর্থিক সুরক্ষা উপলব্ধি করছেন৷

যখন দক্ষতার সাথে সম্পন্ন করা হয়, ঝুঁকি স্থানান্তর ঝুঁকির জন্য সমানভাবে ঝুঁকি বরাদ্দ করে, সেই ঝুঁকির বিরুদ্ধে নিয়ন্ত্রণ এবং বীমা করার ক্ষমতার সাথে সামঞ্জস্যপূর্ণ মনোনীত পক্ষগুলির উপর ঝুঁকির জন্য দায়িত্ব সনাক্ত করে। সম্ভাব্য দায়বদ্ধতার উত্সগুলির উপর যে কোনও পক্ষের সবচেয়ে বেশি নিয়ন্ত্রণ রয়েছে তার সাথে দায়বদ্ধতা সুন্দরভাবে বিশ্রাম নেওয়া উচিত৷

ঝুঁকি স্থানান্তর একটি পদ্ধতি যা মাঝারি এবং উচ্চ ঝুঁকির জন্য দীর্ঘমেয়াদে হারায়। ঝুঁকি স্থানান্তরের মধ্যে ওজন স্থানান্তর বা একাধিক পক্ষের ঝুঁকির পরিণতি অন্তর্ভুক্ত। ঝুঁকি স্থানান্তর সঞ্চালিত হতে পারে যে কিছু উপায় আছে. বীমা ঝুঁকি স্থানান্তরের একটি প্রায়শই ব্যবহৃত পদ্ধতি; বীমা কোম্পানি অন্যের ঝুঁকি গ্রহণ করে।

ঝুঁকি হস্তান্তরের আরেকটি রূপ দেখা যেতে পারে যেভাবে একটি চুক্তি করা হয়। কম ফলাফলের জন্য ঝুঁকি স্থানান্তর সাধারণত সাশ্রয়ী এবং যুক্তিসঙ্গত হয় যদি যুক্তিসঙ্গত এবং বিচক্ষণ নিয়ন্ত্রণের কিছু পদ্ধতি থাকে। এটি কম ঝুঁকিপূর্ণ সিস্টেমের জন্য যথাযথ পরিশ্রমের মান পূরণ করে। মাঝারি এবং উচ্চ ফলাফলের জন্য ঝুঁকি স্থানান্তর অনন্য, ব্যয়বহুল, এবং শুধুমাত্র সেই ক্ষেত্রে ন্যায়সঙ্গত যেখানে সবচেয়ে খারাপ ক্ষেত্রে ক্ষতি ক্রমাগত নয় এবং একটি পর্যাপ্ত বাহ্যিক বীমা ক্ষমতা ঝুঁকি নিতে ইচ্ছুক।

একটি বীমা পলিসির মাধ্যমে ঝুঁকি স্থানান্তর সম্পন্ন করা হয়। এটি দুটি পক্ষের মধ্যে একটি স্বেচ্ছাসেবী ব্যবস্থা, বীমা কোম্পানি এবং পলিসিধারক, যেখানে বীমা কোম্পানি পলিসিধারকের কাছ থেকে কঠোরভাবে সংজ্ঞায়িত আর্থিক ঝুঁকি বিবেচনা করে।

অন্য শর্তে, একজন কর্মী আহত হলে বীমা কোম্পানি খরচ বহন করে। যদি একটি বিল্ডিং পুড়ে যায়, বীমা কোম্পানি এটি পুনরুদ্ধার করার জন্য অর্থ প্রদান করে। এই ঝুঁকির সম্মতির জন্য বীমা কোম্পানিগুলি একটি খরচ বা একটি বীমা প্রিমিয়াম নেয়। তাছাড়া, ডিডাক্টিবল, রিজার্ভ, পুনর্বীমা এবং কিছু আর্থিক চুক্তি রয়েছে যা বীমা কোম্পানির অনুমান আর্থিক ঝুঁকি পরিবর্তন করে।

ঝুঁকি হস্তান্তর চুক্তি সহ অ-বীমা চুক্তির মাধ্যমেও সম্পন্ন করা যেতে পারে। এই চুক্তি ক্ষতিপূরণ বিধান প্রদান. একটি ক্ষতিপূরণ ধারা হল একটি চুক্তিমূলক বিধান যেখানে একটি পক্ষ কিছু নির্দিষ্ট এবং অনির্দিষ্ট দায় বা ক্ষতির জন্য উত্তর দিতে সম্মত হয় যা অন্য পক্ষের জন্য হতে পারে। একটি ক্ষতিপূরণ ধারাকে একটি হোল্ড-হার্মলেস বা সেভ-হার্মলেস ক্লজও সংজ্ঞায়িত করা যেতে পারে।


  1. তথ্য সুরক্ষায় RFID এর ভূমিকা কী?

  2. তথ্য নিরাপত্তা চ্যালেঞ্জ কি?

  3. তথ্য নিরাপত্তার ধরন কি কি?

  4. তথ্য নিরাপত্তার মধ্যে হ্যাশিং কি?