কম্পিউটার

4) নেটওয়ার্ক নিরাপত্তার মূল নীতিগুলি কী কী?

নেটওয়ার্ক নিরাপত্তার মূল নীতিগুলি কী কী?

তথ্য গোপনীয়তার মাত্রার উপর নির্ভর করে গোপনীয়। প্রমাণীকরণ হল একটি ব্যবহারকারী, একটি সিস্টেম বা একটি সত্তা সনাক্ত করার প্রক্রিয়া। সততা নিশ্চিত করার একটি উপায় হল... অপ্রত্যাখ্যানের নীতি:... আপনার অ্যাক্সেস নিয়ন্ত্রণ আছে:... উপলব্ধ::

5টি মৌলিক নিরাপত্তা নীতি কী কী?

গোপনীয় তথ্যের অ্যাক্সেস সীমিত হওয়া উচিত যাতে শুধুমাত্র যাদের এটির প্রয়োজন তাদেরই এটি করার অনুমতি দেওয়া হয়। যতটা সম্ভব কম অ্যাক্সেস থাকা উচিত। লেয়ারিং নিরাপত্তার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, যেহেতু ব্যবহারকারী কোন লেয়ারে আছে সেই অনুযায়ী আপনাকে অবশ্যই বিভিন্ন ধরনের নিরাপত্তা ব্যবহার করতে হবে। লেয়ারের উপর নির্ভর করে একজন আক্রমণকারী আক্রমণ করবে, তাদের অবশ্যই বিভিন্ন কৌশল ব্যবহার করতে হবে।

নিরাপত্তার ৩টি মূল নীতি কী কী?

তথ্য নিরাপত্তা তিনটি নীতির উপর ভিত্তি করে। গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা তথ্য নিরাপত্তার মৌলিক নীতি গঠন করে। প্রতিটি উপাদানে এই নীতিগুলির কিছু বাস্তবায়ন করার জন্য একটি তথ্য সুরক্ষা প্রোগ্রাম অবশ্যই ডিজাইন করা উচিত। CIA Triad হল তিনটিরই সম্মিলিত নাম।

নিরাপত্তার ছয়টি নীতি কী কী?

আইনের প্রতি শ্রদ্ধা, ন্যায্যতা এবং স্বচ্ছতা... এই উদ্দেশ্য সীমাবদ্ধতা সব ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য নয়। ডেটার পরিমাণ কম করা। তথ্যের নির্ভুলতা। স্টোরেজ একটি সীমাবদ্ধতা আছে. তথ্যের অখণ্ডতা এবং গোপনীয়তা।

3টি মূল নিরাপত্তা নীতি কী কী?

সিআইএ ট্রায়াড গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা নিয়ে গঠিত, যা একটি তথ্য সুরক্ষা মডেল নিয়ে গঠিত। তথ্য সুরক্ষার অনেকগুলি উপাদান রয়েছে, প্রতিটি একটি মৌলিক লক্ষ্য প্রতিনিধিত্ব করে৷

নিরাপত্তার 5টি মৌলিক নীতি এবং তাদের অর্থ কী?

মার্কিন যুক্তরাষ্ট্রে তথ্য নিশ্চিতকরণ মডেলের পাঁচটি স্তম্ভের অংশ হিসাবে, প্রতিরক্ষা বিভাগ বাধ্যতামূলক করে যে ব্যবহারকারীর ডেটা অননুমোদিত অ্যাক্সেস, পরিবর্তন, প্রকাশ বা ধ্বংস থেকে সুরক্ষিত থাকবে৷

নিরাপত্তার মূল নীতি কী?

চিত্র 3 এ যেমন দেখানো হয়েছে, সিআইএ ট্রায়াড এই নীতিগুলি নিয়ে গঠিত। চিত্র. গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা নিরাপত্তার তিনটি মৌলিক নীতি। একটি সফল নিরাপত্তা কর্মসূচির তিনটি চাবিকাঠি রয়েছে যা সিআইএ ট্রায়াড গঠন করে।

নিরাপত্তার মূল নীতিগুলি কী কী?

তথ্য সুরক্ষায়, গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতাকে মৌলিক নীতি হিসাবে বিবেচনা করা হয়। এটি একটি তথ্য সুরক্ষা প্রোগ্রাম তৈরি করে (সেই সাথে প্রতিটি সুরক্ষা নিয়ন্ত্রণ যা একটি সত্তা প্রয়োগ করে) অন্তত এই নীতিগুলির মধ্যে একটিকে মাথায় রেখে ডিজাইন করা উচিত। CIA Triad তাদের জন্য সম্মিলিতভাবে ব্যবহৃত একটি নাম।

নিরাপত্তার ৭টি স্তর কী কী?

মডেলের সাতটি স্তর রয়েছে:মানব, পরিধি, নেটওয়ার্ক, এন্ডপয়েন্ট, অ্যাপ্লিকেশন, ডেটা এবং মিশন ক্রিটিক্যাল স্তর।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার চাবিকাঠি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা নীতি কি কি?

  4. আমাদের নেটওয়ার্ক নিরাপত্তা কী?