কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার মূল নীতিগুলি কি কি?

5টি মৌলিক নিরাপত্তা নীতি কী কী?

গোপনীয় তথ্যের অ্যাক্সেস সীমিত হওয়া উচিত যাতে শুধুমাত্র যাদের এটির প্রয়োজন তাদেরই এটি করার অনুমতি দেওয়া হয়। যতটা সম্ভব কম অ্যাক্সেস থাকা উচিত। লেয়ারিং নিরাপত্তার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, যেহেতু ব্যবহারকারী কোন স্তরে আছে সে অনুযায়ী আপনাকে অবশ্যই বিভিন্ন ধরনের নিরাপত্তা ব্যবহার করতে হবে। আক্রমণকারী আক্রমণ করবে সেই স্তরের উপর নির্ভর করে, তাদের অবশ্যই বিভিন্ন কৌশল ব্যবহার করতে হবে।

নিরাপত্তার তিনটি নীতি কী কী?

গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা তথ্য নিরাপত্তার মৌলিক নীতি গঠন করে। প্রতিটি উপাদানে এই নীতিগুলির কিছু বাস্তবায়ন করার জন্য একটি তথ্য সুরক্ষা প্রোগ্রাম অবশ্যই ডিজাইন করা উচিত। CIA Triad হল তিনটিরই সম্মিলিত নাম।

নিরাপত্তার ছয়টি নীতি কী কী?

আইনের প্রতি শ্রদ্ধা, ন্যায্যতা এবং স্বচ্ছতা... এই উদ্দেশ্য সীমাবদ্ধতা সব ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য নয়। ডেটার পরিমাণ কম করা। তথ্যের নির্ভুলতা। স্টোরেজ একটি সীমাবদ্ধতা আছে. তথ্যের অখণ্ডতা এবং গোপনীয়তা।

একটি নেটওয়ার্ক সিস্টেমে ব্যবহৃত বিভিন্ন ধরনের নিরাপত্তা নীতিগুলি কী কী?

নেটওয়ার্ক নিরাপত্তার একটি মূল নীতি হল গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা, যাকে কখনও কখনও "CIA triad" বলা হয়। একটি নেটওয়ার্কের নিরাপত্তা নির্ভর করে তিনটি উপাদান একই সময়ে খেলার উপর।

আইটি নিরাপত্তা নীতিগুলি কী কী?

তথ্য নিরাপত্তা তিনটি নীতির উপর ভিত্তি করে। গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা তথ্য নিরাপত্তার মৌলিক নীতি গঠন করে। প্রতিটি উপাদানে এই নীতিগুলির কিছু বাস্তবায়ন করার জন্য একটি তথ্য সুরক্ষা প্রোগ্রাম অবশ্যই ডিজাইন করা উচিত। CIA Triad হল তিনটিরই সম্মিলিত নাম।

গুরুত্বপূর্ণ নিরাপত্তা নীতিগুলি কী কী?

তথ্য সুরক্ষায়, গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতাকে মৌলিক নীতি হিসাবে বিবেচনা করা হয়। এটি একটি তথ্য সুরক্ষা প্রোগ্রাম তৈরি করে (সেই সাথে প্রতিটি সুরক্ষা নিয়ন্ত্রণ যা একটি সত্তা প্রয়োগ করে) অন্তত এই নীতিগুলির মধ্যে একটিকে মাথায় রেখে ডিজাইন করা উচিত। CIA Triad তাদের জন্য সম্মিলিতভাবে ব্যবহৃত একটি নাম।

নিরাপত্তার ৪টি নীতি কী কী?

তথ্য গোপনীয়তার মাত্রার উপর নির্ভর করে গোপনীয়। প্রমাণীকরণ হল একটি ব্যবহারকারী, একটি সিস্টেম বা একটি সত্তা সনাক্ত করার প্রক্রিয়া। সততা নিশ্চিত করার একটি উপায় হল... অপ্রত্যাখ্যানের নীতি:... আপনার অ্যাক্সেস নিয়ন্ত্রণ আছে:... উপলব্ধ::

তথ্য নিশ্চয়তার ৫টি স্তম্ভ কি?

এটা সততা. প্রাপ্যতা আছে। প্রমাণীকরণ প্রক্রিয়া। গোপন তথ্য রাখা। এটা অপ্রত্যাখ্যান।

নিরাপত্তার ৭টি স্তর কী কী?

মডেলের সাতটি স্তর রয়েছে:মানব, পরিধি, নেটওয়ার্ক, এন্ডপয়েন্ট, অ্যাপ্লিকেশন, ডেটা এবং মিশন ক্রিটিক্যাল স্তর।

নিরাপত্তার প্রধান বিভাগ কি?

নিরাপত্তার জন্য নিয়ন্ত্রণকে তিনটি প্রধান ক্ষেত্র বা বিভাগে ভাগ করা যায়। ম্যানেজমেন্ট সিকিউরিটি কন্ট্রোল, অপারেশনাল সিকিউরিটি কন্ট্রোল, এবং ফিজিক্যাল সিকিউরিটি কন্ট্রোল সবই এর অংশ।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কি কি?

অ্যাক্সেস কন্ট্রোল এবং ভাইরাস স্ক্যানিং সফ্টওয়্যার ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, এবং অন্যান্য ধরনের নেটওয়ার্ক-সম্পর্কিত নিরাপত্তা (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল, এবং VPN এনক্রিপশন জড়িত।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার চাবিকাঠি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা নীতি কি কি?

  4. আমাদের নেটওয়ার্ক নিরাপত্তা কী?