কম্পিউটার

অপারেশনগুলি ক্যাসকেড করে কোয়েরি অপারেশনগুলিকে কীভাবে উন্নত করা যায়?


এটি এমন একটি প্রক্রিয়া যা কোয়েরিগুলি পরিচালনা করে এবং সবচেয়ে কার্যকর ডেটা উত্সে প্রশ্নগুলিকে নির্দেশ করে তাদের গতি বাড়ায়। এই প্রক্রিয়াটি নিশ্চিত করে যে সমস্ত সিস্টেম সংস্থানগুলি সবচেয়ে কার্যকরভাবে ব্যবহার করা হয়, সাধারণত প্রশ্নগুলি সম্পাদনের সময়সূচী করে। ক্যোয়ারী ম্যানেজমেন্ট প্রক্রিয়া প্রকৃত ক্যোয়ারী প্রোফাইলগুলি নিরীক্ষণ করে যা কোন একত্রিতকরণ তৈরি করতে হবে তা নির্ধারণ করতে ব্যবহৃত হয়।

এই প্রক্রিয়াটি সর্বদা পরিষেবা দেয় যে ডেটা গুদামটি শেষ ব্যবহারকারীদের জন্য অ্যাক্সেসযোগ্য তৈরি করা হয়। এই প্রক্রিয়ার মধ্যে কোন বড় ধারাবাহিক পদক্ষেপ নেই, বরং এমন একগুচ্ছ সুবিধা রয়েছে যা ক্রমাগত কাজ করে।

OLAP হল সফ্টওয়্যার প্রযুক্তির একটি উপাদান যা বিশ্লেষক, ম্যানেজার এবং এক্সিকিউটিভদের তথ্যের বাস্তব মাত্রা প্রতিফলিত করতে কাঁচা ডেটা থেকে পরিবর্তিত বিভিন্ন সম্ভাব্য ভিউতে দ্রুত, সামঞ্জস্যপূর্ণ, ইন্টারেক্টিভ অ্যাক্সেসের মাধ্যমে ডেটার অন্তর্দৃষ্টি অর্জনের অনুমতি দেয়। ক্লায়েন্টদের দ্বারা শেখা এন্টারপ্রাইজ।

OLAP সার্ভারগুলি ব্যবসায়িক ব্যবহারকারীদের ডেটা গুদাম বা ডেটা মার্ট থেকে বহুমাত্রিক তথ্য উপস্থাপন করে, কীভাবে বা কোথায় ডেটা সংরক্ষণ করা হয় তা নিয়ে উদ্বেগ ছাড়াই। OLAP সার্ভারের শারীরিক গঠন এবং সঞ্চালনের ক্ষেত্রে ডেটা স্টোরেজ সমস্যা বিবেচনা করা উচিত।

বেশ কিছু OLAP ডেটা কিউব ক্রিয়াকলাপগুলি এই একাধিক দৃষ্টিভঙ্গিগুলিকে বাস্তবায়িত করে চলেছে, হাতের কাছে থাকা ডেটার ইন্টারেক্টিভ অনুসন্ধান এবং বিশ্লেষণকে সক্ষম করে৷ অতএব, OLAP ইন্টারেক্টিভ ডেটা বিশ্লেষণের জন্য একটি সুবিধাজনক পরিবেশ সমর্থন করে।

এটি বিভিন্ন কণিকাগুলির বহুমাত্রিক ডেটার ইন্টারেক্টিভ বিশ্লেষণের জন্য অনলাইন বিশ্লেষণাত্মক প্রক্রিয়াকরণ (OLAP) সরঞ্জাম সরবরাহ করে, যা কার্যকর ডেটা সাধারণীকরণ এবং ডেটা মাইনিংকে সহজতর করে। অ্যাসোসিয়েশন, শ্রেণীবিভাগ, ভবিষ্যদ্বাণী এবং ক্লাস্টারিং সহ বিভিন্ন ডেটা মাইনিং ফাংশন রয়েছে যা বিমূর্ততার বিভিন্ন স্তরে জ্ঞানের ইন্টারেক্টিভ মাইনিং তৈরি করতে OLAP অপারেশনগুলির সাথে একীভূত করা যেতে পারে৷

কিউবয়েডগুলিকে বাস্তবায়িত করার এবং OLAP সূচক আর্কিটেকচার তৈরি করার উদ্দেশ্য হল ডেটা কিউবগুলিতে অনুসন্ধান প্রক্রিয়াকরণের গতি বাড়ানো। বস্তুগত দৃষ্টিভঙ্গি প্রদত্ত, ক্যোয়ারী প্রক্রিয়াকরণকে অবশ্যই এইভাবে এগিয়ে যেতে হবে:

উপলব্ধ কিউবয়েডগুলিতে কোন অপারেশন করা উচিত তা নির্ধারণ করুন − এতে কিছু নির্বাচন, প্রজেকশন, রোল-আপ (গ্রুপ-বাই), এবং ড্রিল-ডাউন অপারেশনগুলিকে সংশ্লিষ্ট SQL এবং/অথবা OLAP ক্রিয়াকলাপে ক্যোয়ারীতে উপস্থাপিত করা আছে৷

নির্ধারণ করুন কোন বস্তুগত কিউবয়েড (গুলি) প্রাসঙ্গিক ক্রিয়াকলাপগুলি ব্যবহার করতে হবে − এর মধ্যে রয়েছে কিছু বস্তুগত কিউবয়েড সনাক্ত করা যা সম্ভবত প্রশ্নের সমাধান করতে ব্যবহার করা যেতে পারে, কিউবয়েডগুলির মধ্যে "আধিপত্য" সম্পর্কের জ্ঞান ব্যবহার করে নিম্নলিখিত সেটটি ছাঁটাই করা, অবশিষ্ট বস্তুগত কিউবয়েডগুলি ব্যবহার করার মান গণনা করা এবং ন্যূনতম খরচে কিউবয়েড নির্বাচন করা।


  1. কিভাবে একটি JSP এ ডেটা উৎস সেট করবেন?

  2. পাইথন ব্যবহার করে মডেলে ডেটা ফিট করার জন্য টেনসরফ্লো কীভাবে ব্যবহার করা যেতে পারে?

  3. পাইথন ব্যবহার করে ডেটা মানক করার জন্য টেনসরফ্লো কীভাবে ব্যবহার করা যেতে পারে?

  4. আমি কীভাবে আমার ডেটা ব্যাকআপ করতে পারি?