কম্পিউটার

ইন্টারেক্টিভ ডিসিশন ট্রি কনস্ট্রাকশন সমর্থন করার জন্য ডেটা কীভাবে ভিজ্যুয়ালাইজ করা যায়?


উপলব্ধি-ভিত্তিক শ্রেণিবিন্যাস (PBC) হল একটি ইন্টারেক্টিভ পদ্ধতি যা বহুমাত্রিক ভিজ্যুয়ালাইজেশন পদ্ধতির উপর ভিত্তি করে এবং ব্যবহারকারীকে একটি সিদ্ধান্ত গাছ তৈরি করার সময় ডেটা সম্পর্কে পটভূমি জ্ঞান অন্তর্ভুক্ত করতে সক্ষম করে।

অপটিক্যালি ডেটার সাথে ইন্টারঅ্যাক্ট করার মাধ্যমে, ব্যবহারকারী ডেটার গভীরতর শিক্ষা তৈরি করতে পারে। ফলস্বরূপ গাছগুলি ঐতিহ্যগত সিদ্ধান্ত ট্রি আনয়ন কৌশলগুলি ব্যবহার করে তৈরি করা গাছগুলির তুলনায় ছোট হতে পারে এবং তাই একই নির্ভুলতা অর্জনের সময় ব্যাখ্যা করা সহজ৷

PBC এর ক্লাস লেবেল ডেটা সহ বহুমাত্রিক ডেটা বিবেচনা করার জন্য একটি পিক্সেল-ভিত্তিক পদ্ধতির প্রয়োজন। বৃত্তের বিভাগ পদ্ধতিটি অভিযোজিত হয়েছে, যা একটি বৃত্তে d-মাত্রিক তথ্য বস্তুকে ম্যাপ করে যা d বিভাগে বিভক্ত, প্রতিটি একটি বৈশিষ্ট্যকে সংজ্ঞায়িত করে।

একটি ডেটা উপাদানের একটি বৈশিষ্ট্য মান একটি রঙিন পিক্সেলে ম্যাপ করা হয়, অবজেক্টের ক্লাস লেবেলের অন্তর্নিহিত। এই ম্যাপিং প্রতিটি ডেটা অবজেক্টের প্রতিটি বৈশিষ্ট্য-মান জোড়ার জন্য সম্পন্ন হয়। একটি সেগমেন্টের মধ্যে বিন্যাস সিরিজ নির্ধারণ করতে প্রতিটি বৈশিষ্ট্যের জন্য বাছাই সম্পন্ন করা হয়।

উদাহরণস্বরূপ, একটি প্রদত্ত সেগমেন্টের মধ্যে অ্যাট্রিবিউট মানগুলিকে সংগঠিত করা যেতে পারে যাতে অনুরূপ বৈশিষ্ট্য মানের মধ্যে সমজাতীয় (শ্রেণী লেবেল সম্পর্কিত) অঞ্চলগুলি দেখায়। প্রশিক্ষণের তথ্যের পরিমাণ যা এক সময়ে প্রত্যাশিত হতে পারে তা আনুমানিকভাবে একাধিক বৈশিষ্ট্য এবং একাধিক ডেটা অবজেক্টের গুণফল দ্বারা নির্ধারিত হয়৷

পিবিসি সিস্টেম একটি বিভক্ত পর্দা দেখায়, যার মধ্যে একটি ডেটা ইন্টারঅ্যাকশন উইন্ডো এবং একটি নলেজ ইন্টারঅ্যাকশন উইন্ডো রয়েছে। ডেটা ইন্টারঅ্যাকশন উইন্ডো চেকিংয়ের অধীনে ডেটার সার্কেল সেগমেন্টগুলি দেখায়, যখন নলেজ ইন্টারঅ্যাকশন উইন্ডোটি এখনও পর্যন্ত তৈরি করা সিদ্ধান্ত ট্রি দেখায়। পুরো প্রশিক্ষণ সেটটি ডেটা ইন্টারঅ্যাকশন উইন্ডোতে ভিজ্যুয়ালাইজ করা হয়, যখন নলেজ ইন্টারঅ্যাকশন উইন্ডোটি একটি শূন্য সিদ্ধান্ত ট্রি দেখায়।

ঐতিহ্যগত সিদ্ধান্ত ট্রি অ্যালগরিদম শুধুমাত্র পরিসংখ্যানগত বৈশিষ্ট্যের জন্য বাইনারি বিভাজন সক্ষম করে। PBC ব্যবহারকারীকে একাধিক স্প্লিট-পয়েন্ট সংজ্ঞায়িত করতে সক্ষম করে, যার ফলে একটি পৃথক ট্রি নোড থেকে বেশ কয়েকটি শাখা জন্মাতে পারে।

একটি গাছ ইন্টারেক্টিভভাবে নিম্নলিখিত হিসাবে নির্মিত হয়. ব্যবহারকারী ডেটা ইন্টারঅ্যাকশন উইন্ডোতে বহুমাত্রিক ডেটা অনুমান করে এবং একটি বিভাজন বৈশিষ্ট্য এবং একাধিক বিভক্ত-পয়েন্ট বেছে নেয়। নলেজ ইন্টারঅ্যাকশন উইন্ডোতে আধুনিক সিদ্ধান্তের গাছটি প্রসারিত হয়েছে।

ব্যবহারকারী সিদ্ধান্ত গাছের একটি নোড চয়ন করুন। ব্যবহারকারী নোডের জন্য একটি ক্লাস লেবেল তৈরি করতে পারে (যা নোডকে একটি পাতা তৈরি করে) বা নোডের সমতুল্য প্রশিক্ষণ তথ্যের ভিজ্যুয়ালাইজেশনের জন্য অনুরোধ করতে পারে। এটি রুট থেকে অনুরূপ পথে বিভক্ত উপাদানের জন্য ব্যবহৃত ব্যতীত প্রতিটি বৈশিষ্ট্যের একটি নতুন ভিজ্যুয়ালাইজেশনের দিকে নিয়ে যায়। সিদ্ধান্ত গাছের প্রতিটি পাতায় একটি ক্লাস তৈরি না হওয়া পর্যন্ত ইন্টারেক্টিভ প্রক্রিয়া চলতে থাকে।


  1. পাইথন ব্যবহার করে ডেটা ভিজ্যুয়ালাইজ করতে টেনসরফ্লো কীভাবে ব্যবহার করা যেতে পারে?

  2. পাইথনে Seaborn ব্যবহার করে কীভাবে একটি রৈখিক সম্পর্ক কল্পনা করা যায়?

  3. পাইথন সিবোর্ন লাইব্রেরিতে ডেটা ভিজ্যুয়ালাইজ করতে কাউন্টপ্লট কীভাবে ব্যবহার করা যেতে পারে?

  4. আমি কীভাবে আমার ডেটা ব্যাকআপ করতে পারি?