কম্পিউটার

কিভাবে আমরা একটি ডেটা এনক্রিপশন অ্যালগরিদমের কর্মক্ষমতা মূল্যায়ন করতে পারি?


ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ডস (ডিইএস) অ্যালগরিদম 1970 এর দশকের গোড়ার দিকে আইবিএম দ্বারা উদ্ভাবিত হয়েছিল। DES-ভিত্তিক সিস্টেমের দুটি প্রধান উপাদান হল একটি অ্যালগরিদম এবং একটি কী। ডিইএস অ্যালগরিদম হল একটি জটিল ইন্টারেক্টিভ পদ্ধতি যার মধ্যে প্রতিস্থাপন, পারমুটেশন এবং গাণিতিক ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত রয়েছে।

DES এর মূল বৈশিষ্ট্য হল অ্যালগরিদমগুলি স্থির এবং পাবলিক ডেটা। কিন্তু প্রকৃত কী ব্যবহৃত হয় তা প্রবর্তক এবং ট্রান্সমিশনের রিসিভারের মধ্যে গোপনে ভাগ করা হয়। ডিইএস-এর অগ্রগতিতে 128 বিট পর্যন্ত একটি কী লম্বা করা এবং মাল্টি-পাস ডিইএস রয়েছে যার মধ্যে একাধিক পাস রয়েছে সাধারণত তিনটি এনক্রিপশন এবং একাধিক কী ব্যবহার করে ডিক্রিপশন।

এই ক্ষেত্রে তুলনামূলক অ্যালগরিদমগুলির মধ্যে মূল পার্থক্যগুলি বোঝার জন্য পাঠকদের প্রয়োজনীয় পটভূমি প্রদান করতে চায়৷

  • DES − ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ড হল প্রথম এনক্রিপশন স্ট্যান্ডার্ড যা NIST (ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজি) দ্বারা অনুমোদিত। এটি লুসিফার নামে পরিচিত IBM প্রস্তাবিত অ্যালগরিদমের উপর ভিত্তি করে।

    ডিইএস 1974 সালে একটি স্ট্যান্ডার্ডে বিকশিত হয়েছিল৷ কারণ সেই সময়ে, বেশ কয়েকটি আক্রমণ এবং পদ্ধতি রেকর্ড করা হয়েছিল যা ডিইএস-এর দুর্বলতাগুলিকে কাজে লাগায়, যা এটিকে একটি অনিরাপদ ব্লকসিফার তৈরি করে৷

  • 3DES − DES-এর উন্নতি, 3DES (ট্রিপল DES) এনক্রিপশন মান সুপারিশ করা হয়েছিল। এই স্ট্যান্ডার্ডে এনক্রিপশন পদ্ধতিটি মূল ডিইএস-এর মতোই কিন্তু এনক্রিপশন স্তর উন্নত করতে 3 বার প্রয়োগ করা হয়েছে।

    এটি "ট্রিপল ডিইএস" নামে পরিচিত কারণ এটি তথ্য এনক্রিপ্ট করার সময় তিনবার ডিইএস সাইফার প্রয়োগ করে। যখন ডিইএস প্রাথমিকভাবে 1976 সালে বিকশিত হয়েছিল, তখন এটির 56 বিটের একটি কী আকারের প্রয়োজন ছিল, যা নৃশংস শক্তির আক্রমণ প্রতিহত করার জন্য পর্যাপ্ত স্তরের নিরাপত্তা ছিল।

    তারপর থেকে, কম্পিউটারগুলি সস্তা এবং আরও গতিশীল হয়ে উঠেছে, যা 3DESalgorithm কে পরপর তিনবার DES ব্যবহার করার অনুমতি দেয়, মূলত আধুনিক কম্পিউটারগুলিতে ব্রুট-ফোর্স বন্ধ করে দেয়৷

  • AES − অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড হল নতুন এনক্রিপশন স্ট্যান্ডার্ড যা NIST দ্বারা DES পুনরুদ্ধার করার জন্য প্রস্তাব করা হয়েছে। AES হল একটি নতুন ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম যা ডিজিটাল তথ্য সুরক্ষিত করতে ব্যবহার করা যেতে পারে৷

    ৷ বিশেষ করে, AES হল একটি পুনরাবৃত্তিমূলক, সিমেট্রিক-কী ব্লক সাইফার যা 128, 192 এবং 256 বিটের কী ব্যবহার করতে পারে এবং 128 বিট (16 বাইট) ব্লকে তথ্য এনক্রিপ্ট ও ডিক্রিপ্ট করতে পারে।

    একটি পাবলিক-কী সাইফারগুলি কীগুলির একটি দল ব্যবহার করতে পারে, সিমেট্রিক কী সাইফারগুলি তথ্য এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করতে একই কী ব্যবহার করে। নতুন AES সব ধরনের ইলেকট্রনিক ডেটা এনক্রিপ্ট করার জন্য, DES পুনরুদ্ধার করার জন্য ডি ফ্যাক্টো স্ট্যান্ডার্ডে বিকশিত হবে।

    AES-এনক্রিপ্ট করা তথ্য অটুট এই অর্থে যে পরিচিত ক্রিপ্টনালাইসিস আক্রমণ সমস্ত সম্ভাব্য 256 বিট কীগুলির মাধ্যমে ব্রুট-ফোর্স অনুসন্ধান ব্যবহার না করে AES সাইফার পাঠ্যকে ডিক্রিপ্ট করতে পারে৷

  • ব্লোফিশ − Blowfish হল একটি পরিবর্তনশীল দৈর্ঘ্য কী, 64-বিট ব্লক সাইফার। ব্লোফিশ অ্যালগরিদম 1993 সালে উদ্ভাবিত হয়েছিল। এই অ্যালগরিদমটি হার্ডওয়্যার সফ্টওয়্যারে অপ্টিমাইজ করা যেতে পারে যদিও এটি সাধারণত সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়। এটি দুর্বল কী সমস্যা থেকে সহ্য করতে পারে, কোন আক্রমণের বিরুদ্ধে শক্তিশালী বলে জানা যায় না।


  1. পাইথন ব্যবহার করে ডেটা মানক করার জন্য টেনসরফ্লো কীভাবে ব্যবহার করা যেতে পারে?

  2. পাইথন ব্যবহার করে টেস্ট ডেটাতে উভয় মডেলের মূল্যায়ন করার জন্য Tensorflow কিভাবে ব্যবহার করা যেতে পারে?

  3. কিভাবে OpenStruct পারফরম্যান্সকে মেরে ফেলতে পারে

  4. আমি কীভাবে আমার ডেটা ব্যাকআপ করতে পারি?