কম্পিউটার

ডেটা মাইনিংয়ে ওএলএপি অপারেশনগুলি কী কী?


OLAP এর অর্থ হল অন-লাইন অ্যানালিটিক্যাল প্রসেসিং। OLAP হল সফ্টওয়্যার প্রযুক্তির একটি উপাদান যা বিশ্লেষক, ম্যানেজার এবং এক্সিকিউটিভদের তথ্যের প্রকৃত মাত্রিকতা প্রতিফলিত করতে কাঁচা তথ্য থেকে পরিবর্তিত বিভিন্ন সম্ভাব্য ভিউতে দ্রুত, সামঞ্জস্যপূর্ণ, ইন্টারেক্টিভ অ্যাক্সেসের মাধ্যমে ডেটার অন্তর্দৃষ্টি অর্জনের অনুমতি দেয়। এন্টারপ্রাইজ যেমন ক্লায়েন্ট শিখেছে।

OLAP সার্ভারগুলি ব্যবসায়িক ব্যবহারকারীদের ডেটা গুদাম বা ডেটা মার্ট থেকে বহুমাত্রিক তথ্য উপস্থাপন করে, কীভাবে বা কোথায় ডেটা সংরক্ষণ করা হয় সে বিষয়ে উদ্বেগ ছাড়াই। OLAP সার্ভারের শারীরিক গঠন এবং সঞ্চালনের ক্ষেত্রে ডেটা স্টোরেজ সমস্যা বিবেচনা করা উচিত।

বেশ কিছু OLAP ডেটা কিউব ক্রিয়াকলাপগুলি এই একাধিক দৃষ্টিভঙ্গিগুলিকে বাস্তবায়িত করে চলেছে, হাতের কাছে থাকা ডেটার ইন্টারেক্টিভ অনুসন্ধান এবং বিশ্লেষণকে সক্ষম করে৷ অতএব, OLAP ইন্টারেক্টিভ ডেটা বিশ্লেষণের জন্য একটি সুবিধাজনক পরিবেশ সমর্থন করে।

স্লাইস - এটি আরও নির্দিষ্ট তথ্য পেতে সাবকিউবকে বর্ণনা করে। এটি একটি মাত্রা নির্বাচন করে সঞ্চালিত হয়৷

ডাইস − এটি দুই বা ততোধিক মাত্রায় নির্বাচন করার মাধ্যমে সাবকিউবকে বর্ণনা করে।

রোল-আপ৷ - রোল-আপ ব্যবহারকারীকে অনুক্রমের উচ্চতর সাধারণ স্তরে তথ্য সংক্ষিপ্ত করতে সক্ষম করে। দেখানো রোল-আপ অপারেশনটি শহরের স্তর থেকে দেশের স্তরে এলাকার শ্রেণিবিন্যাস বৃদ্ধি করে ডেটা একত্রিত করে৷ অন্যান্য পদে, শহর অনুসারে ডেটা গোষ্ঠীভুক্ত করার পরিবর্তে, ফলাফল কিউব দেশ অনুসারে ডেটাকে গোষ্ঠীভুক্ত করে।

যখন রোল-আপ ডাইমেনশন রিডাকশন দ্বারা কার্যকর করা হয়, প্রদত্ত কিউব থেকে এক বা একাধিক মাত্রা মুছে ফেলা হয়। উদাহরণস্বরূপ, শুধুমাত্র দুটি মাত্রা অবস্থান এবং সময় সহ একটি বিক্রয় ডেটা কিউব বিবেচনা করুন। রোল-আপটি সময় মাত্রা মুছে ফেলার মাধ্যমে কার্যকর করা যেতে পারে, যার ফলে অবস্থান এবং সময়ের ভিত্তিতে না হয়ে অবস্থান অনুসারে মোট বিক্রয় একত্রিত হয়।

ড্রিল-ডাউন − ড্রিল-ডাউন হল রোল-আপের বিপরীত। এটি কম বিস্তারিত তথ্য থেকে আরো বিস্তারিত তথ্য পর্যন্ত কাজ করে। ড্রিল-ডাউন হয় একটি মাত্রার জন্য একটি ধারণা শ্রেণিবিন্যাসের ধাপ নামিয়ে বা আরও মাত্রা উপস্থাপন করে সম্পন্ন করা যেতে পারে। ত্রৈমাসিকের স্তর থেকে মাসের সঠিক স্তরে সময়ের শ্রেণিবিন্যাস নামিয়ে ড্রিল-ডাউন আসে৷ ফলস্বরূপ ডেটা কিউব বিশ্লেষণ করে প্রতি মাসে মোট বিক্রয়কে ত্রৈমাসিক দ্বারা সংক্ষিপ্ত করার পরিবর্তে।

ভিজ্যুয়ালাইজেশন − ভিজ্যুয়ালাইজেশন বলতে ব্যাপক চার্ট, ছবি, তালিকা, চার্ট এবং অন্যান্য ভিজ্যুয়াল বস্তুর সাহায্যে ডেটার ভিজ্যুয়াল উপস্থাপনা বোঝায়। এটি ব্যবহারকারীদের কেবলমাত্র সময়ের একটি ভগ্নাংশের মধ্যে ডেটা বুঝতে এবং দরকারী ডেটা, নিদর্শন এবং প্রবণতা বের করার অনুমতি দেয়। উপরন্তু, এটি সহজে বোঝার ডেটা তৈরি করে।

অন্য কথায়, এটি বলতে পারে যে গ্রাফিকাল কাঠামোতে ডেটা উপস্থাপনা যাতে ব্যবহারকারীরা ডেটার প্রবণতার প্রক্রিয়াটি সহজভাবে বুঝতে পারে তাকে ডেটা ভিজ্যুয়ালাইজেশন বলা হয়৷


  1. OLAP সার্ভারের বৈশিষ্ট্যগুলি কী কী?

  2. OLAP এর অ্যাপ্লিকেশন কি কি?

  3. ডাটা মাইনিং এ OLAP টুল কি কি?

  4. ওয়েব মাইনিংয়ের পদ্ধতিগুলি কী কী?