কম্পিউটার

ডাটা মাইনিং এ OLAP টুল কি কি?


OLAP টুলগুলির তিনটি প্রধান বিভাগ রয়েছে যা নিম্নরূপ -

মোলাপ - MOLAP বহুমাত্রিক OLAP প্রতিনিধিত্ব করে। এটি ডাটা স্টোরেজ ইউনিট হিসাবে tuples সমর্থন করে. MOLAP ডেটা পরিচালনা করার জন্য একটি ডেডিকেটেড এন-ডাইমেনশনাল অ্যারে স্টোরেজ ইঞ্জিন এবং OLAP মিডলওয়্যার প্রয়োগ করে। তাই, OLAP প্রশ্নগুলি সংশ্লিষ্ট বহুমাত্রিক দৃষ্টিভঙ্গির (ডেটা কিউব) সরাসরি সম্বোধনের মাধ্যমে সম্পন্ন করা হয়।

এই কাঠামোটি একত্রিতকরণের মধ্যে লেনদেন সংক্রান্ত তথ্যের প্রাক-গণনার উপর ফোকাস করে, যার ফলে দ্রুত ক্যোয়ারী সম্পাদনের কার্যকারিতা পাওয়া যায়। বিশেষ করে, MOLAP লোড টাইমে প্রতিটি হায়ারার্কি স্তরে সমষ্টিগত পরিমাপ প্রাক-গণনা করে এবং সঞ্চয় করে, এবং তাৎক্ষণিক পুনরুদ্ধারের জন্য এই মানগুলি সঞ্চয় ও সূচী করে।

সম্পূর্ণ প্রাক-গণনার জন্য প্রচুর পরিমাণে ওভারহেড প্রয়োজন, প্রক্রিয়াকরণের সময় এবং স্টোরেজ এলাকায় উভয় ক্ষেত্রেই। স্পার্স ডেটার জন্য, MOLAP-এর সঞ্চয়স্থানের ব্যবহার বাড়ানোর জন্য স্পার্স ম্যাট্রিক্স কম্প্রেশন অ্যালগরিদম প্রয়োজন, এবং এইভাবে সাধারণভাবে RDBMS-এ সংরক্ষিত ডেটার তুলনায় ডেটার ছোট অন-ডিস্ক আকার দ্বারা বৈশিষ্ট্যযুক্ত।

MOLAP-ভিত্তিক পণ্যগুলি সাধারণত একত্রিত আকারে ডেটা সাজান, নেভিগেট এবং বিশ্লেষণ করে। তাদের সফ্টওয়্যারের সাথে শক্ত সংযোগের প্রয়োজন ছিল এবং সেগুলি একটি বহুমাত্রিক ডাটাবেস (MDDB) সিস্টেমের উপর ভিত্তি করে ছিল। একটি কার্যকরী বাস্তবায়ন ডেটা সংরক্ষণ করে এমনভাবে যে ফর্মে এটি ব্যবহার করা হয় সঞ্চয়স্থান কমানোর জন্য উন্নত স্টোরেজ পদ্ধতি ব্যবহার করে।

ROLAP - ROLAP মানে রিলেশনাল OLAP। এটি ইতিমধ্যে পরিচিত রিলেশনাল ডিবিএমএস প্রযুক্তির উপর ভিত্তি করে ডেটা সংরক্ষণ করতে পারে। এই ক্ষেত্রে, ডেটা এবং সম্পর্কিত সমষ্টিগুলি RDBMS-এ সংরক্ষিত হয়, এবং OLAP মিডলওয়্যার ডেটা কিউবগুলির পরিচালনা এবং অনুসন্ধান বাস্তবায়ন করতে পারে৷

এই আর্কিটেকচারটি RDBMS ব্যাক এন্ডের অপ্টিমাইজেশনকে লক্ষ্য করে এবং ডেটা কিউব নেভিগেশন লজিক সহ অতিরিক্ত সরঞ্জাম এবং পরিষেবাগুলিকে সমর্থন করে। RDBMS ব্যাক এন্ড ব্যবহারের কারণে, ROLAP-এর প্রধান সুবিধা হল বড় ডেটা ভলিউম পরিচালনার ক্ষেত্রে স্কেলেবিলিটি।

ROLAP সিস্টেমগুলি ঘন ঘন ডেটা থেকে কাজ করে যা একটি রিলেশনাল ডাটাবেস দখল করে, যেখানে বেস ডেটা এবং ডাইমেনশন টেবিলগুলি রিলেশনাল টেবিল হিসাবে সংরক্ষণ করা হয়। এই মডেল রেকর্ডের বহুমাত্রিক বিশ্লেষণের অনুমতি দেয়৷

এটি শিল্পের সবচেয়ে নতুন এবং দ্রুত বর্ধনশীল OLAP প্রযুক্তি সেগমেন্ট। এই পদ্ধতিটি দ্বি-মাত্রিক রিলেশনাল টেবিলের বহুমাত্রিক দৃষ্টিভঙ্গি তৈরি করতে সক্ষম করে, কাঙ্খিত দৃশ্যের চারপাশে স্ট্রাকচারিং রেকর্ড প্রতিরোধ করে।

MQE - MQE এর অর্থ হল পরিচালিত ক্যোয়ারী এনভায়রনমেন্ট। কিছু পণ্য অ্যাড-হক কোয়েরি প্রদান করতে সক্ষম হয়েছে যেমন ডেটা কিউব এবং স্লাইস এবং ডাইস বিশ্লেষণ ক্ষমতা। এটি DBMS থেকে ডেটা নির্বাচন করার জন্য একটি ক্যোয়ারী তৈরি করে করা হয়, যা অনুরোধ করা ডেটা সিস্টেমে সরবরাহ করে যেখানে এটি একটি ডেটা কিউবে রাখা হয়৷

এই ডেটা কিউব স্থানীয়ভাবে ডেস্কটপে সংরক্ষণ করা যেতে পারে এবং ওভারহেড কমাতে সেখানে ম্যানিপুলেট করা যেতে পারে, প্রতিবার ক্যোয়ারী চালানোর সময় এটি কাঠামো তৈরি করতে হবে। ডেটা কিউবে ডেটা সংরক্ষণ করার পরে, এটিতে বহুমাত্রিক বিশ্লেষণ এবং ক্রিয়াকলাপ প্রয়োগ করা যেতে পারে।


  1. OLAP সার্ভারের বৈশিষ্ট্যগুলি কী কী?

  2. ডেটা মাইনিংয়ে ওএলএপি অপারেশনগুলি কী কী?

  3. OLAP এর অ্যাপ্লিকেশন কি কি?

  4. ওয়েব মাইনিংয়ের পদ্ধতিগুলি কী কী?