কম্পিউটার

OLAP সার্ভারের ধরন কি কি?


OLAP এর অর্থ হল অন-লাইন অ্যানালিটিক্যাল প্রসেসিং। OLAP হল সফ্টওয়্যার প্রযুক্তির একটি শ্রেণীবিভাগ যা বিশ্লেষক, ব্যবস্থাপক এবং নির্বাহীদের তথ্যের প্রকৃত মাত্রা প্রতিফলিত করার জন্য কাঁচা ডেটা থেকে রূপান্তরিত তথ্যের সম্ভাব্য দৃষ্টিভঙ্গির বিস্তৃত বৈচিত্র্যের মাধ্যমে দ্রুত, সামঞ্জস্যপূর্ণ, ইন্টারেক্টিভ অ্যাক্সেসের মাধ্যমে তথ্যের অন্তর্দৃষ্টি লাভের অনুমোদন দেয়। এন্টারপ্রাইজ যেমন ব্যবহারকারীরা শিখেছেন।

OLAP সার্ভারগুলি ব্যবসায়িক ব্যবহারকারীদের ডেটা গুদাম বা ডেটা মার্ট থেকে বহুমাত্রিক ডেটা উপস্থাপন করে, ডেটা কীভাবে বা কোথায় সংরক্ষণ করা হয় সে বিষয়ে উদ্বেগ ছাড়াই। OLAP সার্ভারের ফিজিক্যাল আর্কিটেকচার এবং বাস্তবায়নের ক্ষেত্রে অবশ্যই ডেটা স্টোরেজ সমস্যা বিবেচনা করা উচিত।

OLAP সার্ভারের তিনটি প্রধান প্রকার রয়েছে যা নিম্নরূপ -

ROLAP

ROLAP মানে রিলেশনাল OLAP। এটি ইতিমধ্যে পরিচিত রিলেশনাল ডিবিএমএস প্রযুক্তির উপর ভিত্তি করে ডেটা সংরক্ষণ করতে পারে। এই ক্ষেত্রে, ডেটা এবং সম্পর্কিত সমষ্টিগুলি RDBMS-এ সংরক্ষণ করা হয়, এবং OLAP মিডলওয়্যার ব্যবহার করা হয় ডেটা কিউবগুলির পরিচালনা এবং অনুসন্ধান বাস্তবায়নের জন্য৷

এই আর্কিটেকচারটি RDBMS ব্যাক এন্ডের অপ্টিমাইজেশনকে লক্ষ্য করে এবং ডেটা কিউব নেভিগেশন লজিক সহ অতিরিক্ত সরঞ্জাম এবং পরিষেবাগুলিকে সমর্থন করে। RDBMS ব্যাক এন্ড ব্যবহারের কারণে, ROLAP-এর প্রধান সুবিধা হল বড় ডেটা ভলিউম পরিচালনার ক্ষেত্রে স্কেলেবিলিটি।

মোলাপ

MOLAP মানে বহুমাত্রিক OLAP। এটি ডেটা স্টোরেজ ইউনিট হিসাবে tuples সুবিধা. MOLAP একটি ডেডিকেটেড এন-ডাইমেনশনাল অ্যারে স্টোরেজ ইঞ্জিন এবং OLAP মিডলওয়্যার ডেটা পরিচালনা করতে সহায়তা করে। এইভাবে, OLAP প্রশ্নগুলি সম্পর্কিত বহুমাত্রিক ভিউ (ডেটা কিউব) এর সরাসরি সম্বোধনের মাধ্যমে সঞ্চালিত হয়।

এই আর্কিটেকচারটি লেনদেন সংক্রান্ত ডেটার প্রাক-গণনাকে একত্রিত করার উপর ফোকাস করে, যার ফলে দ্রুত ক্যোয়ারী সম্পাদনের কার্যকারিতা দেখা যায়। আরও নির্দিষ্টভাবে, MOLAP লোডের সময়ে প্রতিটি শ্রেণিবিন্যাস স্তরে সমষ্টিগত পরিমাপ প্রাক-গণনা করে এবং সঞ্চয় করে, এবং অবিলম্বে পুনরুদ্ধারের জন্য এই মানগুলি সঞ্চয় ও সূচী করে।

সম্পূর্ণ প্রাক-গণনার জন্য যথেষ্ট পরিমাণে ওভারহেড প্রয়োজন, উভয় প্রক্রিয়াকরণের সময় এবং স্টোরেজ স্পেসে। স্পার্স ডেটার জন্য, MOLAP স্টোরেজ ব্যবহার উন্নত করতে স্পার্স ম্যাট্রিক্স কম্প্রেশন অ্যালগরিদম ব্যবহার করে, এবং এইভাবে সাধারণভাবে RDBMS-এ সংরক্ষিত ডেটার তুলনায় ডাটার অন-ডিস্ক আকারের দ্বারা চিহ্নিত করা হয়।

HOLAP

HOLAP মানে হাইব্রিড OLAP। এটি ROLAP-এর স্কেলেবিলিটি এবং MOLAP-এর ক্যোয়ারী বাস্তবায়নের মধ্যে একটি ট্রেডঅফ তৈরি করতে পারে, কিছু বাণিজ্যিক OLAP সার্ভার হল HOLAP পদ্ধতির উপর ভিত্তি করে। এই পদ্ধতিতে, ব্যবহারকারী সিদ্ধান্ত নেয় তথ্যের কোন অংশটি MOLAP এ সংরক্ষণ করতে হবে এবং কোনটি ROLAP-এ। উদাহরণস্বরূপ, প্রায়শই নিম্ন-স্তরের ডেটা একটি রিলেশনাল ডাটাবেস ব্যবহার করে সংরক্ষণ করা হয়, যখন উচ্চ-স্তরের ডেটা, যেমন একত্রিতকরণ, একটি পৃথক MOLAP-এ সংরক্ষণ করা হয়৷


  1. একটি ডাটাবেস হুমকি ধরনের কি কি?

  2. ডেটা ইন্টিগ্রিটি কত প্রকার?

  3. তথ্য সুরক্ষায় প্রমাণীকরণের প্রকারগুলি কী কী?

  4. তথ্য সুরক্ষায় এনক্রিপশনের প্রকারগুলি কী কী?