কম্পিউটার

আমি কীভাবে আমার ডেটা ব্যাকআপ করতে পারি?

আমি কীভাবে আমার ডেটা ব্যাকআপ করতে পারি?

আজকের আইটি বিশ্বে একটি ব্যাপক ব্যাকআপ কৌশল থাকা অপরিহার্য। ডেটা হারিয়ে যাওয়ার অনেকগুলি উপায় সহ, আপনার ডেটা সফলভাবে কীভাবে ব্যাকআপ করা যায় তা বোঝা গুরুত্বপূর্ণ যাতে আপনি কোনও অস্বস্তিকর পরিস্থিতির মুখোমুখি না হন। তাহলে, কিভাবে আপনি আপনার ডেটা ব্যাকআপ করতে পারেন?

ডেটা হারান

সাইবার আক্রমণ, দুর্বৃত্ত কর্মচারী, প্রাকৃতিক দুর্যোগ, মিডিয়ার ক্ষতি এবং মানবিক ত্রুটি হল কয়েকটি উপায় যা আপনি আপনার ডেটা হারাতে পারেন। ডেটা হারানো ব্যক্তিদের জন্য বিরক্তিকর এবং হৃদয়বিদারক হতে পারে, কিন্তু সংস্থাগুলির জন্য, এর প্রতিক্রিয়া অপরিবর্তনীয় হতে পারে। Consoltech থেকে এই ভয়ঙ্কর পরিসংখ্যানগুলির কিছু নীচে দেখুন৷

  • 94% কোম্পানি যেগুলি গুরুতর ডেটা ক্ষতির সম্মুখীন হয় তারা পুনরুদ্ধার করে না
  • এই কোম্পানিগুলির 51% ডেটা হারানোর দুই বছরের মধ্যে বন্ধ হয়ে যায়
  • এর মধ্যে ৪৩% কোম্পানি আবার খোলে না
  • একটি বড় ডেটা হারানোর ঘটনার এক বছরের মধ্যে ৭০% ছোট প্রতিষ্ঠান ব্যবসা বন্ধ করে দেয়

ভীতিকর পরিসংখ্যান, তাই না?! ডেটা হারানোর খরচের সাথে, বিশেষ করে সংস্থাগুলির জন্য, এত বেশি, আপনার একটি সঠিক ব্যাকআপ কৌশল নিশ্চিত করা অ-আলোচনাযোগ্য হওয়া উচিত। আপনার ডেটার নিরাপত্তা নিশ্চিত করতে এই জাতীয় কৌশলের প্রস্তুতি এবং বাস্তবায়নও গুরুত্বপূর্ণ। কিছু সময়ের জন্য আপনার ব্যাকআপকে অবহেলা করা ঠিক ততটাই খারাপ হতে পারে যতটা না থাকাটাই খারাপ!

আপনি কিভাবে একটি ব্যাকআপ কৌশল তৈরি করবেন?

3-2-1 ব্যাকআপ নিয়ম হল একটি কার্যকর ব্যাকআপ কৌশল যা ব্যবহারিক এবং ডেটা নিরাপত্তা নিশ্চিত করে। এটি কীভাবে কাজ করে তা এখানে:

  • আপনার ডেটা সংরক্ষণ করা উচিত 3 সময়:একটি হল আপনার লাইভ/প্রোডাকশন ডেটা, অন্য দুটি হল রিডানডেন্সি প্রদানের জন্য ব্যাকআপ৷
  • আপনার 2 ব্যবহার করা উচিত আপনার ব্যাকআপের জন্য বিভিন্ন প্রযুক্তি। আপনার প্রয়োজনের উপর নির্ভর করে প্রচুর মিডিয়া প্রকার উপলব্ধ রয়েছে:NAS, বাহ্যিক হার্ড ড্রাইভ, ফ্ল্যাশ মেমরি, চৌম্বকীয় টেপ, ক্লাউড, ইত্যাদি।
  • সর্বদা 1 রাখুন আপনার অবস্থান বা কোম্পানি প্রাঙ্গনের বাইরে এই ব্যাকআপগুলির মধ্যে।

কেন এটি কাজ করে?

3: পরিসংখ্যানগতভাবে একই ডেটা তিনবার সংরক্ষণ করা ডেটা ক্ষতির সম্ভাবনা কমিয়ে দেয়। ধরুন আপনি ড্রাইভ 1 এবং ড্রাইভ 2 এর ব্যাকআপে আপনার ডেটা সংরক্ষণ করেন। যদি ড্রাইভ 1 এবং ড্রাইভ 2 এর ব্যর্থতার সম্ভাবনা 1/100 হয় তাহলে উভয় ড্রাইভের একই সাথে ব্যর্থ হওয়ার সম্ভাবনা 1/100 x 1/100 =1 / 10,000। তিনটি ব্যাকআপের সাথে, সম্ভাবনা এক মিলিয়নের মধ্যে কমে যায়৷

2: দুটি ভিন্ন ডেটা স্টোরেজ প্রযুক্তি ব্যবহার করা ডেটা হারানোর সম্ভাবনাকে আরও কমিয়ে দেয়। একই ব্যাচ এবং ব্যবহারের দুটি ডিভাইসের জন্য একই জীবনকাল থাকা অস্বাভাবিক নয় - উদাহরণস্বরূপ, আপনার বাড়িতে আলোর বাল্ব বা একটি গাড়িতে স্পার্ক প্লাগ। RAID সিস্টেমের সাথে, এটি একটি সাধারণ ড্রাইভের জন্য একের পর এক ব্যর্থ হওয়া যখন একটি অবনমিত অবস্থায় চলে।

1: অন্তত একটি অন্য স্থানে ব্যাকআপ রাখা সবসময় https://www.ontrack.com/uk/blog/making-data-simple/storage-board-what-is-raid/?utm_source=Citigate&utm_medium=PR&utm_campaign=ITProPortal&elqTrack=true প্রস্তাবিত এইভাবে, বন্যা, আগুন, চুরি বা সাইবার-আক্রমণ হলে, সমস্ত ব্যাকআপ নষ্ট হবে না। একটি নিরাপদ নিরাপদে, ক্লাউডে বা অন্য অফিসে একটি ব্যাকআপ রাখা তাদের সম্পূর্ণ ক্ষতি এবং কিছু ভুল হলে ক্ষতি থেকে রক্ষা করবে।

উপসংহারে...

3-2-1 ব্যাকআপ নিয়মের মতো একটি ব্যাকআপ কৌশল অনুসরণ করে, আপনি সঠিক পথে একটি পদক্ষেপ নিচ্ছেন। যাইহোক, অবিলম্বে এটি কার্যকর করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি আপনি আপনার বর্তমান পদ্ধতিতে কোনো সম্ভাব্য দুর্বল পয়েন্ট চিহ্নিত করেন। এমনকি একটি বাহ্যিক হার্ড ড্রাইভে একটি সাধারণ ব্যাকআপ করাও কিছু ধরনের নিরাপত্তা প্রদান করবে যখন আপনি একটি আরও ব্যাপক কৌশল তৈরি করবেন৷

আপনি কিভাবে আপনার ডেটা ব্যাক আপ করবেন? আপনি কি বিভিন্ন ধরনের মিডিয়া ব্যবহার করেন এবং কেন? @OntrackUS

টুইট করে আমাদের জানান
  1. কীভাবে Xiaomi স্মার্টফোনে ডেটা ব্যাকআপ করবেন

  2. কিভাবে নিখুঁত ডেটা ব্যাকআপ প্ল্যান চয়ন করবেন

  3. আমাদের ডেটা কতক্ষণ ব্যাকআপ করা উচিত?

  4. কিভাবে উইন্ডোজ 8-এ অ্যাপ ডেটা ব্যাকআপ ও পুনরুদ্ধার করবেন?