কম্পিউটার

বর্ণনামূলক এবং ভবিষ্যদ্বাণীমূলক ডেটা মাইনিংয়ের মধ্যে পার্থক্য কী?


বর্ণনামূলক ডেটা মাইনিং

বর্ণনামূলক মাইনিং সাধারণত পারস্পরিক সম্পর্ক, ক্রস-টেবুলেশন, ফ্রিকোয়েন্সি ইত্যাদি প্রদানের জন্য ব্যবহৃত হয়। এই পদ্ধতিগুলি ডেটার নিয়মিততা নির্ধারণ করতে এবং প্যাটার্নগুলি প্রকাশ করতে ব্যবহৃত হয়। এটি রিপোর্টিং এবং পর্যবেক্ষণের জন্য গুরুত্বপূর্ণ ডেটাতে রেকর্ডগুলির সংক্ষিপ্তকরণ এবং রূপান্তরের উপর ফোকাস করে৷

বর্ণনামূলক খনির তথ্য "বর্ণনা"। একবার ডেটা ক্যাপচার করা হলে, এটি এটিকে মানুষের ব্যাখ্যাযোগ্য আকারে পরিবর্তন করতে পারে। বর্ণনামূলক ডেটা মাইনিং-এ, একটি অ্যাসোসিয়েশন কৌশল যা আইটেমগুলির একটি সেটের মধ্যে সহ-সম্পর্ক খুঁজে পেতে শিক্ষার্থীদের কর্মক্ষমতা চিহ্নিত করতে Apriori অ্যালগরিদম ব্যবহার করে।

Apriori অ্যালগরিদম ডাটাবেসে ব্যবহার করা হয় যার মধ্যে বেশ কিছু ছাত্র-ছাত্রীর একাডেমিক রেকর্ড রয়েছে এবং পরীক্ষার স্কোর, টার্ম ওয়ার্ক গ্রেড, উপস্থিতি এবং ব্যবহারিক মত বিভিন্ন প্যারামিটারের উপর ভিত্তি করে ছাত্রদের প্রোফাইলে অ্যাসোসিয়েশন নিয়ম বের করার চেষ্টা করে।

ভবিষ্যদ্বাণীমূলক ডেটা মাইনিং

'ভবিষ্যদ্বাণীমূলক' শব্দটি কোনো কিছুর ভবিষ্যদ্বাণী করাকে সংজ্ঞায়িত করে, তাই ভবিষ্যদ্বাণীমূলক ডেটা মাইনিং হল ভবিষ্যতের ঘটনা বা একাধিক ডেটা বা প্রবণতা পূর্বাভাস দেওয়ার জন্য করা বিশ্লেষণ। ভবিষ্যদ্বাণীমূলক ডেটা মাইনিং ব্যবসায় বিশ্লেষকদের সিদ্ধান্ত তৈরি করতে এবং বিশ্লেষণ দলের প্রচেষ্টায় একটি মান সন্নিবেশ করার অনুমতি দিতে পারে। ভবিষ্যদ্বাণীমূলক ডেটা মাইনিং ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণ প্রদান করে। ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণে, এটি ফলাফলের পূর্বাভাস দিতে ডেটা ব্যবহার করে।

ভবিষ্যদ্বাণীমূলক খনির মূল লক্ষ্য বর্তমান আচরণের পরিবর্তে ভবিষ্যতের ফলাফলের পূর্বাভাস দেওয়া। এতে ফোকাস মানের ভবিষ্যদ্বাণী করার জন্য ব্যবহৃত তত্ত্বাবধান করা শিক্ষা পরিষেবা অন্তর্ভুক্ত রয়েছে।

এই খনির উপাদানের অধীনে যে পন্থাগুলি পড়ে তা হল শ্রেণিবিন্যাস, সময়-ক্রম বিশ্লেষণ এবং রিগ্রেশন। ডেটা মডেলিং হল ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণের মৌলিক, যা কিছু ভেরিয়েবল ব্যবহার করে অন্যান্য ভেরিয়েবলের জন্য অজানা ভবিষ্যতের ডেটা মানগুলি অনুমান করার জন্য কাজ করে৷

উপরন্তু, এটি প্রতিটি পদ্ধতির শক্তি এবং দুর্বলতা সম্পর্কে পূর্বজ্ঞান পাওয়ার জন্য এই তত্ত্বাবধানে থাকা শেখার পদ্ধতিগুলির মধ্যে তুলনা পরিচালনা করে। এই সম্পূর্ণ প্রক্রিয়াটি কাঙ্ক্ষিত জ্ঞান আহরণের জন্য সবচেয়ে উপযুক্ত কৌশলগুলি আবিষ্কার করার জন্য প্রয়োগ করা হয়েছে৷

আসুন বর্ণনামূলক ডেটা মাইনিং এবং ভবিষ্যদ্বাণীমূলক ডেটা মাইনিংয়ের মধ্যে তুলনা দেখি৷

>
বর্ণনামূলক ডেটা মাইনিং ভবিষ্যদ্বাণীমূলক ডেটা মাইনিং
'ভবিষ্যদ্বাণীমূলক' শব্দটি কোনো কিছুর ভবিষ্যদ্বাণী করাকে সংজ্ঞায়িত করে, তাই ভবিষ্যদ্বাণীমূলক ডেটা মাইনিং হল ভবিষ্যতের ঘটনা বা একাধিক ডেটা বা প্রবণতা পূর্বাভাস দেওয়ার জন্য করা বিশ্লেষণ।
এটি একটি টার্গেট ডেটা সেটের ডেটার বৈশিষ্ট্যগুলিকে সংজ্ঞায়িত করে৷ এটি বর্তমান এবং অতীতের রেকর্ডের উপর আবেশন কার্যকর করে যাতে ভবিষ্যদ্বাণীগুলি উপস্থিত হতে পারে৷
এর জন্য ডেটা একত্রিতকরণ এবং ডেটা মাইনিং প্রয়োজন৷ এর জন্য পরিসংখ্যান এবং ডেটা পূর্বাভাস পদ্ধতির প্রয়োজন৷
বর্ণনামূলক বিশ্লেষণ শুধুমাত্র পরিস্থিতির প্রতি সাড়া দেয়। ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণে এর প্রতিক্রিয়া সহ পরিস্থিতির উপর নিয়ন্ত্রণ অন্তর্ভুক্ত।
এটি সঠিক রেকর্ড সমর্থন করতে পারে৷ এটি ফলাফল নির্ভুলতা প্রদান করে না।

  1. গোপনীয়তা এবং নিরাপত্তা মধ্যে পার্থক্য কি?

  2. ডেটা সুরক্ষা এবং ডেটা অখণ্ডতার মধ্যে পার্থক্য কী?

  3. JspWriter এবং PrintWriter এর মধ্যে পার্থক্য কি?

  4. C এবং C++ এর মধ্যে পার্থক্য কি?