কম্পিউটার

K-Means এবং DBSCAN এর মধ্যে পার্থক্য কি?


K- মানে

K- মানে ক্লাস্টারিং হল পার্টিশনিং অ্যালগরিদম। কে-মানে ডেটাসেটের প্রতিটি ডেটাকে শুধুমাত্র একটি নতুন ক্লাস্টারে পুনরায় তৈরি করে। দূরত্ব বা সাদৃশ্যের পরিমাপ ব্যবহার করে একটি ডেটা বা ডেটা পয়েন্ট সন্নিহিত ক্লাস্টারে বরাদ্দ করা হয়।

কে-অর্থে, একটি বস্তু নিকটতম কেন্দ্রে উত্পন্ন হয়। এটি ক্যান্ট-লিঙ্ক সীমাবদ্ধতাগুলিকে সংজ্ঞায়িত করতে পারে এবং এটি কেন্দ্রের অ্যাসাইনমেন্ট প্রক্রিয়াটিকে k-মানে সবচেয়ে কাছের প্রযোজ্য কেন্দ্র অ্যাসাইনমেন্টে পরিবর্তন করে৷

যখন বস্তুগুলিকে কেন্দ্রে ক্রমানুসারে তৈরি করা হয়, তখন প্রতিটি ধাপে এটি এখনও পর্যন্ত অ্যাসাইনমেন্টগুলি প্রদান করতে পারে যা কিছু লিঙ্ক-সংযুক্ত সীমাবদ্ধতাগুলিকে বিশৃঙ্খল করে না। একটি বস্তু নিকটতম কেন্দ্রে তৈরি করা হয় তাই অ্যাসাইনমেন্ট কিছু লিঙ্ক করতে পারে না এমন বাধাকে সম্মান করে।

DBSCAN

DBSCAN নয়েজ সহ অ্যাপ্লিকেশনের ঘনত্ব-ভিত্তিক স্থানিক ক্লাস্টারিং প্রতিনিধিত্ব করে। এটি একটি ঘনত্ব-ভিত্তিক ক্লাস্টারিং অ্যালগরিদম। অ্যালগরিদম পর্যাপ্ত উচ্চ ঘনত্ব সহ অঞ্চলগুলিকে ক্লাস্টারে উন্নত করে এবং আওয়াজ সহ স্থানিক ডাটাবেসে নির্বিচারে কাঠামোর ক্লাস্টারগুলি আবিষ্কার করে। এটি একটি ক্লাস্টারকে ঘনত্ব-সংযুক্ত পয়েন্টের সর্বাধিক সেট হিসাবে সংজ্ঞায়িত করে৷

একটি ঘনত্ব-ভিত্তিক ক্লাস্টার হল ঘনত্ব-সংযুক্ত বস্তুর একটি সেট যা ঘনত্ব-নাগালযোগ্যতার ক্ষেত্রে সর্বাধিক। কোনো কোনো ক্লাস্টারে নেই এমন প্রতিটি বস্তুকে শব্দ বলে মনে করা হয়।

DBSCAN ডাটাবেসের প্রতিটি পয়েন্টের ε-প্রতিবেশী চেক করে ক্লাস্টারগুলির জন্য পরীক্ষা করে। যদি একটি বিন্দু p-এর ε-প্রতিবেশীতে MinPts-এর থেকে বেশি থাকে, তাহলে মূল উপাদান হিসাবে p সহ একটি নতুন ক্লাস্টার তৈরি হয়। DBSCAN পুনরাবৃত্তভাবে এই অপরিহার্য উপাদান থেকে সুনির্দিষ্টভাবে ঘনত্ব-নাগালযোগ্য বস্তুগুলিকে একত্রিত করে, যার মধ্যে কয়েকটি ঘনত্ব-নাগালযোগ্য ক্লাস্টারের একত্রীকরণ অন্তর্ভুক্ত থাকতে পারে। কোনো ক্লাস্টারে কোনো নতুন পয়েন্ট যোগ করা না গেলে প্রক্রিয়াটি শেষ হয়ে যায়।

আসুন K-Means এবং DBSCAN-এর মধ্যে তুলনা দেখি।

K- মানে DBSCAN
K- মানে সাধারণত সমস্ত বস্তুকে ক্লাস্টার করে। DBSCAN সেই বস্তুগুলিকে বাতিল করে যা এটি শব্দ হিসাবে সংজ্ঞায়িত করে।
কে-মানে ক্লাস্টারের প্রোটোটাইপ-ভিত্তিক ধারণা প্রয়োজন। DBSCAN-এর একটি ঘনত্ব-ভিত্তিক ধারণা প্রয়োজন।
কে-মানে নন-গ্লোবুলার ক্লাস্টার এবং একাধিক আকারের ক্লাস্টার নিয়ে অসুবিধা হয়। DBSCAN একাধিক আকার এবং কাঠামোর ক্লাস্টারগুলি পরিচালনা করতে ব্যবহৃত হয় এবং এটি শক্তিশালীভাবে শব্দ বা বহিরাগত দ্বারা প্রভাবিত হয় না।
কে-মান এমন ডেটার জন্য ব্যবহার করা যেতে পারে যেগুলির একটি পরিষ্কার সেন্ট্রোয়েড রয়েছে, যার মধ্যে একটি গড় বা মধ্যক রয়েছে৷ DBSCAN এর ঘনত্বের সংজ্ঞা, যা ঘনত্বের ঐতিহ্যগত ইউক্লিডীয় ধারণার উপর নির্ভর করে, ডেটার জন্য তাৎপর্যপূর্ণ হওয়া প্রয়োজন।
কে-মানে ফাইল ডেটা সহ স্পার্স, উচ্চমাত্রিক ডেটা ব্যবহার করা যেতে পারে। DBSCAN সাধারণত এই ধরনের তথ্যের জন্য খারাপভাবে প্রয়োগ করে কারণ ঘনত্বের ঐতিহ্যগত ইউক্লিডীয় সংজ্ঞা উচ্চমাত্রিক ডেটার জন্য ভালভাবে কাজ করে না।
মৌলিক K-মান অ্যালগরিদম একটি পরিসংখ্যানগত ক্লাস্টারিং পদ্ধতির (মিশ্রণ মডেল) অনুরূপ যা বিবেচনা করে যে সমস্ত ক্লাস্টারগুলি গোলাকার গাউসিয়ান ডিস্ট্রিবিউশন থেকে এসেছে বিভিন্ন উপায়ে কিন্তু সমান কোভেরিয়েন্স ম্যাট্রিক্স। ডিআইস্ক্যান রেকর্ডের বন্টন সম্পর্কে কোন অনুমান তৈরি করে না।

  1. DirectX 11 এবং DirectX 12-এর মধ্যে পার্থক্য কী?

  2. C++ এ iostream এবং iostream.h-এর মধ্যে পার্থক্য কী?

  3. মধ্যে পার্থক্য কি | এবং || অথবা C# এ অপারেটর?

  4. মধ্যে পার্থক্য কি | এবং || c# এ অপারেটর?