কম্পিউটার

একটি বৃহৎ ডাটাবেস এবং OLAP-এ ধারণার বর্ণনার মধ্যে পার্থক্য কী?


ধারণার বর্ণনা

ধারণার বিবরণ একটি নির্দিষ্ট ধরনের ডেটা মাইনিং। এটি ঘন ঘন ক্রেতা, স্নাতক প্রার্থী, ইত্যাদি সহ ডেটার একটি সেট সংজ্ঞায়িত করে৷ এটি ডেটার বৈশিষ্ট্য এবং তুলনা বর্ণনা করে৷ এটি একটি শ্রেণির বিবরণ হিসাবেও পরিচিত যখন বর্ণনা করা ধারণাটিকে বস্তুর একটি শ্রেণি হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এই বিবরণগুলি ডেটা চরিত্রায়নের সমর্থনে নির্ধারণ করা যেতে পারে।

ডেটা ক্যারেক্টারাইজেশন হল ডেটার টার্গেট ক্লাসের সাধারণ বৈশিষ্ট্যের সারসংক্ষেপ। একটি নির্দিষ্ট ব্যবহারকারী-সংজ্ঞায়িত শ্রেণীর সাথে সম্পর্কিত ডেটা সাধারণত একটি ডাটাবেস ক্যোয়ারী দ্বারা পুনরুদ্ধার করা হয়। ডেটা ক্যারেক্টারাইজেশনের আউটপুট বিভিন্ন আকারে উপস্থাপন করা যেতে পারে যেমন বার চার্ট, কার্ভ, পাই চার্ট এবং লাইভ গ্রাফ ইত্যাদি।

ক্যারেক্টারাইজেশন ডেটার একটি প্রদত্ত সেটের সংক্ষিপ্ত সারসংক্ষেপ সমর্থন করে, যখন ধারণা বা শ্রেণী তুলনা ডেটার দুই বা ততোধিক সেটের তুলনা বর্ণনাকে সমর্থন করে।

OLAP

OLAP অন-লাইন বিশ্লেষণাত্মক প্রক্রিয়াকরণের প্রতিনিধিত্ব করে। OLAP হল সফ্টওয়্যার প্রযুক্তির একটি শ্রেণীবিভাগ যা বিশ্লেষক, ব্যবস্থাপক এবং প্রশাসনকে দ্রুত, নিয়মিত, ইন্টারেক্টিভ অ্যাক্সেসের মাধ্যমে ডেটাতে লাভের দৃষ্টিভঙ্গি প্রদান করে যা ডেটার প্রকৃত মাত্রা প্রতিফলিত করতে কাঁচা তথ্য থেকে পরিবর্তিত করা হয়েছে। ব্যবহারকারীদের দ্বারা সম্পন্ন এন্টারপ্রাইজ।

OLAP সার্ভারের বর্তমান ব্যবসায়িক ব্যবহারকারীরা ডেটা গুদাম বা ডেটা মার্ট থেকে বহুমাত্রিক ডেটা সহ, কীভাবে বা কোথায় ডেটা সংরক্ষণ করা হয় সে বিষয়ে উদ্বেগ ছাড়াই। OLAP সার্ভারের শারীরিক গঠন এবং কর্মক্ষমতা ডেটা স্টোরেজ সমস্যা বিবেচনা করা উচিত।

আসুন আমরা বড় ডাটাবেস এবং OLAP টুলের ধারণা বর্ণনার মধ্যে তুলনা দেখি।

৷ ৷
বড় ডেটাবেসে ধারণার বিবরণ OLAP টুলস
ডাটাবেস বৈশিষ্ট্যগুলি বিভিন্ন ধরণের হতে পারে, যেমন সংখ্যাসূচক, অ-সংখ্যাসূচক, স্থানিক, পাঠ্য বা চিত্র৷ ডেটা গুদামঘর এবং OLAP টুলগুলি একটি বহুমাত্রিক ডেটা মডেলের উপর প্রতিষ্ঠিত যা ডেটা কিউব আকারে ডেটা দেখে, বৈশিষ্ট্য তৈরি করে এবং পরিমাপ ও মাত্রা সীমাবদ্ধ করে অ-সংখ্যাসূচক ডেটাতে।
একত্রীকরণের সাথে, ডেটাবেসে ধারণার বর্ণনাগুলি বৈশিষ্ট্যগুলির জটিল ডেটা প্রকারগুলি পরিচালনা করতে পারে৷ ওএলএপি ডেটা বিশ্লেষণের জন্য একটি সরলীকৃত মডেলকে সংজ্ঞায়িত করে, কারণ সম্ভাব্য মাত্রা এবং পরিমাপের প্রকারের উপর এটির শর্ত৷
ডেটা মাইনিং-এ ধারণার বর্ণনার জন্য আরও স্বয়ংক্রিয় প্রক্রিয়ার প্রয়োজন ছিল যা ব্যবহারকারীদের সিদ্ধান্ত নিতে সহায়তা করে যে কোন বৈশিষ্ট্যগুলিকে বিশ্লেষণে অন্তর্ভুক্ত করা উচিত এবং কোন ডিগ্রি ডেটার একটি আকর্ষণীয় সারসংক্ষেপ করতে প্রদত্ত ডেটাকে সাধারণীকরণ করা উচিত৷ডেটা গুদামগুলিতে OLAP হল একটি সহজভাবে ব্যবহারকারী-নিয়ন্ত্রিত প্রক্রিয়া৷ মাত্রা নির্বাচন এবং OLAP অপারেশনের প্রয়োগ, যার মধ্যে ড্রিল-ডাউন, রোল-আপ, স্লাইসিং এবং ডাইসিং ব্যবহারকারীদের দ্বারা তত্ত্বাবধান ও নিয়ন্ত্রিত হয়। OLAP-এ, ব্যবহারকারীদের OLAP অপারেশনগুলির একটি দীর্ঘ সিরিজ সংজ্ঞায়িত করতে হবে৷

  1. SQL এবং MySQL এর মধ্যে পার্থক্য কি?

  2. JspWriter এবং PrintWriter এর মধ্যে পার্থক্য কি?

  3. C এবং C++ এর মধ্যে পার্থক্য কি?

  4. উইন্ডোজে দ্রুত বিন্যাস এবং সম্পূর্ণ বিন্যাসের মধ্যে পার্থক্য কী?