কম্পিউটার

একটি পৃথক ফ্যাক্ট টেবিল ডিজাইন করার পদ্ধতি কি?


একটি স্বতন্ত্র ফ্যাক্ট টেবিল ডিজাইন করার জন্য নিম্নলিখিত পদ্ধতি রয়েছে যা নিম্নরূপ -

ডেটা মার্ট নির্বাচন করা − এটি সহজ পদ্ধতিতে ডেটা মার্ট নির্বাচন করা তথ্যের উত্তরাধিকার সূত্র বেছে নেওয়ার মতোই। সাধারণ ডেটা মার্টে ক্রয় আদেশ, চালান, খুচরা বিক্রয়, অর্থপ্রদান বা ব্যবহারকারীর সংযোগ জড়িত থাকে। এগুলি একক-উৎস ডেটা মার্টের উদাহরণ হতে পারে।

কিছু ক্ষেত্রে, এটি একটি ডেটা মার্টের সংজ্ঞায়িত করতে পারে যাতে একাধিক-উত্তরাধিকার সূত্র থাকা উচিত। মাল্টিপল-সোর্স ডেটা মার্টের উদাহরণ হল ব্যবহারকারীর লাভজনকতা, যেখানে উত্তরাধিকার সূত্র যা আয়কে সংজ্ঞায়িত করে সেগুলিকে খরচের প্রতিনিধিত্ব করে এমন উত্তরাধিকার সূত্রের সাথে একত্রিত করা উচিত।

এটি শক্তিশালীভাবে যে ডেটা গুদাম ডিজাইনার দীর্ঘ এক্সট্র্যাক্ট সিস্টেম ডেভেলপমেন্ট ফাংশনের সংখ্যা কমাতে প্রথমে শুধুমাত্র একক-উৎস ডেটা মার্ট সম্পাদন করে ঝুঁকি সীমিত করে। এটি এই স্বাধীন ডেটা মার্টগুলিকে শুধুমাত্র একদল সমন্বিত মাত্রার পরিপ্রেক্ষিতে বাস্তবায়নের নির্দেশ দিতে পারে, তাই ডেটা মর্টগুলি ডেটা গুদাম বাসে প্লাগ করতে পারে৷

ফ্যাক্ট টেবিল গ্রেইন ঘোষণা করা − প্রস্তাবিত মাত্রিক ডিজাইনে একটি ফ্যাক্ট টেবিল ডেটা কী তা খুব স্পষ্টভাবে উপস্থাপন করা অপরিহার্য। নকশাটি এগিয়ে যেতে পারে না, এবং একটি স্পষ্ট বর্ণনা ছাড়া, ডাটা আর্কিটেক্টরা মূল্যবান সময়ের অপব্যবহার করবেন একটি মাত্রা কী এবং একটি বাস্তবতা কী তা নিয়ে তর্ক করতে।

ফ্যাক্ট টেবিল শস্য যতটা কম বা দানাদার হিসাবে পাওয়া যায় ততটা পছন্দ করা হয়। একক লেনদেন, বা এক দিনের স্ন্যাপশট, বা একক নথি লাইন আইটেম সহ নিম্ন-স্তরের শস্য নির্বাচন করার জন্য বেশ কয়েকটি সুবিধা রয়েছে৷

গ্রানুলারিটির পদ্ধতি যত কম, ডিজাইন তত বেশি শক্তিশালী। এটি এমন দৃষ্টিভঙ্গি হতে পারে যে গ্রানুলারিটির একটি নিম্ন পদ্ধতি অপ্রত্যাশিত নতুন প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে অনেক বেশি উন্নত এবং গ্রানুলারিটির বৃহত্তর পদ্ধতির চেয়ে আরও বেশি নতুন ডেটা উপাদান স্থাপনে সাড়া দেওয়ার ক্ষেত্রে অনেক বেশি।

মাত্রা নির্বাচন করা − কারণ ফ্যাক্ট টেবিলের শস্য দৃঢ়ভাবে তৈরি করা হয়েছে, মাত্রার পছন্দ মাঝারিভাবে সোজা। শস্য প্রায়ই মাত্রার একটি প্রাথমিক বা টোকেন সেট নির্ধারণ করবে। উদাহরণস্বরূপ, একটি অর্ডারের একটি লাইন উপাদানের জন্য মাত্রার টোকেন সেটে অর্ডারের তারিখ, ব্যবহারকারী, পণ্য এবং শুধুমাত্র অর্ডার নম্বর সহ একটি উপযুক্ত ডিজেনারেট মাত্রা থাকতে হবে।

একটি মাত্রিক মডেলের ফ্যাক্ট টেবিল একটি নির্দিষ্ট গ্রানুলারিটিতে যুগপত পরিমাপের একটি গ্রুপ। সাধারণ পরিমাপগুলি সাংখ্যিক, তবে সেগুলিকে সংখ্যাসূচক হতে হবে না৷

তথ্য নির্বাচন করা − ফ্যাক্ট টেবিলের দানা একক তথ্যকে বেছে নিতেও সক্ষম করে, এবং এটি স্পষ্ট করে যে এই তথ্যগুলির সুযোগ কী হওয়া উচিত।


  1. ডেটা কিউব কম্পিউটেশনের কৌশলগুলি কী কী?

  2. তথ্য নিরাপত্তা গোপনীয়তার জন্য সম্পর্কিত শর্তাবলী কি কি?

  3. স্টেগানোগ্রাফির ব্যবহার কী?

  4. মাইএসকিউএল ত্রুটি কী:"কলামের জন্য ডেটা খুব দীর্ঘ"?