কম্পিউটার

ডাইমেনশনাল মডেলিং এর কৌশল কি কি?


তথ্য সারণী এবং মাত্রা সারণী − মাত্রিক মডেলিংয়ের উপাদান হল যে প্রায় প্রতিটি ধরণের ব্যবসায়িক ডেটাকে ডেটার ঘনক্ষেত্র হিসাবে বর্ণনা করা যেতে পারে, যেখানে ঘনক্ষেত্রের কোষগুলি পরিমাপিত মানগুলি অন্তর্ভুক্ত করে এবং ঘনক্ষেত্রের প্রান্তগুলি ডেটার প্রাকৃতিক মাত্রাগুলিকে উপস্থাপন করে৷

এটি ডিজাইনে তিনটি মাত্রার বেশি সক্ষম করতে পারে, তাই এটিকে প্রযুক্তিগতভাবে কিউবকে একটি হাইপারকিউব বলতে হবে, যদিও মেথড কিউব এবং ডেটা কিউব মূলত সবাই ব্যবহার করে।

তথ্য - একটি মাত্রিক মডেল ঘটনা এবং বৈশিষ্ট্যগুলিকে চিহ্নিত করে৷ একটি বাস্তবতা সাধারণত এমন কিছু যা আগে থেকে স্বীকৃত হয় না। একটি সত্য বাজারে একটি দৃশ্য. ব্যবসায়িক জগতে বেশ কিছু তথ্য গাণিতিক, যদিও কয়েকটিকে পাঠ্য-মূল্যায়ন করা যেতে পারে।

ডিজাইনারকে অবশ্যই সন্দেহ করতে হবে যে কিছু গাণিতিক ডেটা ক্ষেত্র, বিশেষ করে যদি মানটি একটি ফ্লোটিং-পয়েন্ট সংখ্যা হয়, সম্ভবত এটি একটি সত্য, একটি বৈশিষ্ট্য নয়। কখনও কখনও একটি গাণিতিক মান যেমন "স্ট্যান্ডার্ড খরচ" পণ্যের মাত্রার একটি বৈশিষ্ট্য বলে মনে হয় এবং এটি একটি ধ্রুবক বলে মনে হয় যা আগে থেকেই জনপ্রিয়।

গুণাবলী - বৈশিষ্ট্যগুলি সাধারণত পাঠ্য ক্ষেত্র, এবং তারা সাধারণত একটি বাস্তব জিনিসের একটি বৈশিষ্ট্যকে সংজ্ঞায়িত করে। সবচেয়ে স্পষ্ট বৈশিষ্ট্য হল পণ্যের সংজ্ঞা। একটি পণ্যের স্বাদ পণ্যটির একটি বিখ্যাত বৈশিষ্ট্য, এবং এটি সম্ভবত পণ্য প্যাকেজিংয়ে একটি অসামান্য উপায়ে দেখানো হয়।

মাত্রা − পাঠ্য বৈশিষ্ট্যগুলি যা জিনিসগুলিকে সংজ্ঞায়িত করে তা মাত্রার ভিতরে সংগঠিত হয়৷ একটি খুচরা ডাটাবেসে, সর্বনিম্ন, এটিতে একটি পণ্যের মাত্রা, একটি দোকানের মাত্রা, একটি গ্রাহকের মাত্রা, একটি প্রচারের মাত্রা এবং একটি সময়ের মাত্রা থাকতে পারে৷

একটি মাত্রা হল পাঠ্য-সদৃশ বৈশিষ্ট্যগুলির একটি সেট যা মূলত একে অপরের সাথে প্রয়োগ করা হয়। মাত্রা পছন্দ ডিজাইনার রায় একটি পরিমাণ আছে. একটি খুচরা ডাটাবেসে, এটি পণ্যের মাত্রাকে স্টোরের মাত্রার সাথে একীভূত করার এবং একটি পৃথক বিশাল পণ্য-স্টোর মাত্রা তৈরি করার চেষ্টা করে।

যদি এটিতে 1000টি পণ্য এবং 100টি স্টোর থাকতে পারে, তবে এটিকে জিজ্ঞাসা করা উচিত যে এই মাত্রাগুলিকে একত্রিত করার চেষ্টা করার সময় এটি কতগুলি পণ্য-স্টোরের সাথে শেষ হয়েছে৷ যদি পণ্য এবং দোকানের মধ্যে কোন উল্লেখযোগ্য সম্পর্ক না থাকে এবং প্রতিটি পণ্য প্রতিটি দোকানে বিক্রি করা হয়, তাহলে আমাদের সম্মিলিত পণ্য-স্টোর মাত্রা হবে দুটি প্রাথমিক মাত্রার কার্টেসিয়ান পণ্য, এবং এতে 100,000 পণ্য-স্টোর থাকতে পারে।

একটি মাত্রিক মডেলে, মাত্রা টেবিলের বৈশিষ্ট্যগুলি একটি অপরিহার্য ভূমিকা পালন করে। এই বৈশিষ্ট্যগুলি পাঠ্য, বা এগুলি পাঠ্যের মতো কাজ করে, তারা পৃথক মান গ্রহণ করে এবং শেষ প্রতিবেদনে তারা সফ্টওয়্যার সীমাবদ্ধতা এবং সারি শিরোনামের উত্স৷


  1. স্টেগানালিসিস এর কৌশল কি কি?

  2. ডেটা এনক্রিপশনের কৌশলগুলি কী কী?

  3. মনোঅ্যালফাবেটিক সাইফারের কৌশলগুলি কী কী?

  4. সি টোকেন কি?