কম্পিউটার

ডেটা গুদাম ডিজাইনের প্রক্রিয়া কী?


তিনটি পন্থা −

ব্যবহার করে একটি ডেটা গুদাম তৈরি করা যেতে পারে
  • একটি টপ-ডাউন পদ্ধতি

  • একটি বটম-আপ পদ্ধতি

  • উভয় পদ্ধতির সংমিশ্রণ

টপ-ডাউন পদ্ধতি সম্পূর্ণ নকশা এবং পরিকল্পনা দিয়ে শুরু হয়। এটি এমন ক্ষেত্রে সহায়ক যেখানে প্রযুক্তিটি অত্যাধুনিক এবং পরিচিত এবং যেখানে ব্যবসায়িক সমস্যাগুলি যেগুলি সমাধান করা উচিত তা পরিষ্কার এবং ভালভাবে বোঝা যায়৷

বটম-আপ পদ্ধতি পরীক্ষা এবং প্রোটোটাইপ দিয়ে শুরু হয়। এটি ব্যবসায়িক মডেলিং এবং প্রযুক্তি বিকাশের প্রাথমিক পর্যায়ে উপকারী। এটি একটি সংস্থাকে যথেষ্ট কম খরচে এগিয়ে যেতে এবং উল্লেখযোগ্য প্রতিশ্রুতি তৈরি করার আগে প্রযুক্তির সুবিধা গণনা করতে সক্ষম করে৷

সম্মিলিত পদ্ধতিতে, একটি সংস্থা টপ-ডাউন পদ্ধতির পরিকল্পিত এবং কৌশলগত বৈশিষ্ট্যগুলিকে কাজে লাগাতে পারে এবং বটম-আপ পদ্ধতির দ্রুত সম্পাদন এবং সুবিধাবাদী সফ্টওয়্যার বজায় রাখতে পারে৷

সাধারণভাবে, গুদাম নকশা প্রক্রিয়া নিম্নলিখিত ধাপগুলি নিয়ে গঠিত -

  • এটি মডেলের জন্য একটি ব্যবসায়িক প্রক্রিয়া বেছে নিতে পারে, যেমন, অর্ডার, চালান, চালান, জায়, অ্যাকাউন্ট প্রশাসন, বিক্রয় এবং সাধারণ খাতা। যদি ব্যবসায়িক প্রক্রিয়াটি সাংগঠনিক হয় এবং এতে একাধিক, জটিল বস্তু সংগ্রহ জড়িত থাকে, তাহলে একটি ডেটা গুদামের মডেল অনুসরণ করা উচিত। কিন্তু, যদি প্রক্রিয়াটি বিভাগীয় হয় এবং এক ধরনের ব্যবসায়িক প্রক্রিয়ার বিশ্লেষণে ফোকাস করে, তাহলে একটি ডেটা মার্ট মডেল নির্বাচন করতে হবে।

  • এটা ব্যবসা প্রক্রিয়ার শস্য চয়ন করতে পারেন. শস্য হল মৌলিক, পারমাণবিক স্তরের ডেটা যা এই প্রক্রিয়ার জন্য ফ্যাক্ট টেবিলে উপস্থাপন করা হবে, যেমন, ব্যক্তিগত লেনদেন, ব্যক্তিগত দৈনিক স্ন্যাপশট ইত্যাদি।

  • এটি প্রতিটি ফ্যাক্ট টেবিল রেকর্ডে প্রযোজ্য মাত্রা নির্বাচন করতে পারে। সাধারণ মাত্রা হল সময়, আইটেম, গ্রাহক, সরবরাহকারী, গুদাম, লেনদেনের ধরন এবং অবস্থা।

  • এটি এমন পদক্ষেপগুলি বেছে নিতে পারে যা প্রতিটি ফ্যাক্ট টেবিল রেকর্ড তৈরি করবে। সাধারণ পরিমাপগুলি হল সাংখ্যিক সংযোজন পরিমাণ যেমন ডলার-বিক্রীত এবং ইউনিট-বিক্রীত।

যেহেতু একটি ডেটা গুদাম ডিজাইন এবং নির্মিত হয়েছে, গুদামের মূল স্থাপনায় প্রাথমিক ইনস্টলেশন, রোলআউট পরিকল্পনা, প্রশিক্ষণ এবং অভিযোজন রয়েছে। প্ল্যাটফর্ম আপডেট এবং রক্ষণাবেক্ষণকেও বিবেচনা করা উচিত।

ডেটা গুদাম প্রশাসনে ডেটা রিফ্রেশমেন্ট, ডেটা সোর্স সিঙ্ক্রোনাইজেশন, দুর্যোগ পুনরুদ্ধারের পরিকল্পনা, অ্যাক্সেস নিয়ন্ত্রণ এবং সুরক্ষা পরিচালনা, ডেটা বৃদ্ধি পরিচালনা, ডাটাবেসের কার্যকারিতা পরিচালনা এবং ডেটা গুদাম বর্ধিতকরণ এবং এক্সটেনশন অন্তর্ভুক্ত থাকবে৷

স্কোপ ম্যানেজমেন্টে প্রশ্ন, মাত্রা এবং নথির সংখ্যা এবং পরিসীমা নিয়ন্ত্রণ করা থাকে; ডেটা গুদামের আকার সীমিত করা; বা সময়সূচী, বাজেট, বা সংস্থান সীমিত করা।

বিভিন্ন ধরণের ডেটা গুদাম ডিজাইনের সরঞ্জাম পাওয়া যায়। ডেটা ওয়ারহাউস ডেভেলপমেন্ট টুলস মেটাডেটা রিপোজিটরি বিষয়বস্তু (স্কিম, স্ক্রিপ্ট, বা নিয়ম সহ), উত্তর কোয়েরি, আউটপুট রিপোর্ট এবং রিলেশনাল ডাটাবেস সিস্টেম ক্যাটালগ থেকে এবং মেটাডেটা পাঠানোর জন্য ফাংশনগুলিকে সমর্থন করে।

পরিকল্পনা এবং বিশ্লেষণ সরঞ্জাম রিফ্রেশ হার বা সময় উইন্ডো পরিবর্তন করার সময় স্কিমা পরিবর্তনের প্রভাব এবং রিফ্রেশ কর্মক্ষমতা অধ্যয়ন করুন।


  1. ডেটা মাইনিং এবং ডেটা গুদামের মধ্যে পার্থক্য কী?

  2. ডেটা গুদামের নিরাপত্তা সমস্যাগুলি কী কী?

  3. ডেটা গুদাম পরীক্ষা কি?

  4. ডেটা গুদামের ডিজাইন কি?