কম্পিউটার

ডেটা গুদাম ব্যবহারকারী কি?


ডেটা গুদামজাতকরণ এমন একটি কৌশল যা সাধারণত ব্যবসাটিকে একটি অর্থপূর্ণ ব্যবসার অন্তর্দৃষ্টি প্রদান করতে একাধিক উত্স থেকে ডেটা সংগ্রহ এবং পরিচালনা করতে ব্যবহৃত হয়। একটি ডেটা গুদাম বিশেষভাবে সমর্থন ব্যবস্থাপনা সিদ্ধান্তের লক্ষ্যগুলির জন্য তৈরি করা হয়েছে৷

সহজ ভাষায়, একটি ডেটা গুদাম একটি ডাটাবেসকে সংজ্ঞায়িত করে যা একটি প্রতিষ্ঠানের অপারেশনাল ডাটাবেস থেকে স্বাধীনভাবে রক্ষণাবেক্ষণ করা হয়। ডেটা গুদাম সিস্টেমগুলি বিভিন্ন অ্যাপ্লিকেশন সিস্টেমের একীকরণ সক্ষম করে। তারা বিশ্লেষণের জন্য একত্রিত, ঐতিহাসিক ডেটার একটি কঠিন প্ল্যাটফর্ম সমর্থন করে ডেটা প্রক্রিয়াকরণ প্রদান করে।

বিভিন্ন ধরণের ডেটা গুদাম ব্যবহারকারী রয়েছে যা নিম্নরূপ -

  • পরিসংখ্যানবিদ − যেকোন প্রতিষ্ঠানে সাধারণত কিছু পরিশীলিত বিশ্লেষক পরিসংখ্যানবিদ এবং অপারেশন রিসার্চের ধরন থাকে। যদিও কম, তারা ডেটা গুদামের একাধিক সেরা ব্যবহারকারী; যাদের কাজ ক্লোজড-লুপ সিস্টেমে অবদান রাখতে পারে যা প্রতিষ্ঠানের কার্যক্রম এবং লাভজনকতাকে গভীরভাবে ধরে রাখে।

    এই ব্যবহারকারীদের অবশ্যই ডেটা গুদামের প্রতি অনুরাগী হতে হবে। এটা সাধারণত যে কঠিন নয়. এই লোকেরা খুবই স্বয়ংসম্পূর্ণ এবং শুধুমাত্র ডাটাবেসের দিকে নির্দেশ করা প্রয়োজন এবং তাদের অত্যাধুনিক সরঞ্জামগুলি ব্যবহার করে বিশ্লেষণ করার জন্য ডেটা পুনরুদ্ধার করার জন্য বড় প্রশ্নগুলি বাস্তবায়নের জন্য কীভাবে তথ্য পেতে হবে এবং দিনের কোন সময়গুলি সর্বোত্তম সে সম্পর্কে কিছু সহজ নির্দেশনা দেওয়া হয়েছে৷

  • জ্ঞানকর্মী - তুলনামূলকভাবে অল্প সংখ্যক বিশ্লেষক ডেটা গুদামের বিরুদ্ধে নতুন প্রশ্ন এবং বিশ্লেষণের সংখ্যা বাস্তবায়ন করে। এই ব্যবহারকারীদের কাছে ব্যবহারকারী অ্যাক্সেস টুলের "ডিজাইনার" বা "বিশ্লেষক" সংস্করণ রয়েছে।

    কিছু পুনরাবৃত্তির পরে, তাদের প্রশ্ন এবং নথিগুলি সাধারণত তথ্য গ্রাহকদের সুবিধার জন্য প্রকাশিত হয়। জ্ঞান কর্মীরা প্রায়শই ডেটা গুদাম নকশার সাথে নিবিড়ভাবে জড়িত থাকে এবং প্রশিক্ষণ এবং সহায়তার জন্য চলমান ডেটা গুদাম অপারেশন টিমের সর্বোচ্চ চাহিদা রাখে৷

  • তথ্য ভোক্তা − ডেটা গুদামের কিছু ব্যবহারকারী তথ্য ভোক্তা এবং তারা সম্ভবত কখনই একটি বৈধ অ্যাডহক প্রশ্ন রচনা করবে না। তারা স্ট্যাটিক বা সাধারণ ইন্টারেক্টিভ ডকুমেন্ট ব্যবহার করে যা তৈরি করা হয়েছে। এই ব্যবহারকারীদের সম্পর্কে ভুলে যাওয়া সহজ কারণ তারা সাধারণত শুধুমাত্র অন্যদের কাজের পণ্যের মাধ্যমে ডেটা গুদামের সাথে যোগাযোগ করে।

  • নির্বাহী - এক্সিকিউটিভরা তথ্য ভোক্তা গোষ্ঠীর একটি নির্দিষ্ট ক্ষেত্রে। কিছু এক্সিকিউটিভ তাদের প্রশ্ন জারি করে, কিন্তু একজন এক্সিকিউটিভের সামান্য মিউজিং অন্য ধরনের ব্যবহারকারীদের মধ্যে কার্যকলাপের ঝাঁকুনি তৈরি করতে পারে। এটি করা সহজ এবং লাভজনক বিবেচনা করে একজন বিজ্ঞ ডেটা গুদাম ডিজাইনার এক্সিকিউটিভদের জন্য একটি খুব হিমায়িত ডিজিটাল ড্যাশবোর্ড তৈরি করবেন। সাধারণত, এটি অবশ্যই অন্যান্য ডেটা গুদামের কাজ অনুসরণ করবে, তবে এটি কর্তাদের প্রভাবিত করতে কখনই ক্ষতি করে না।


  1. ডেটা গুদাম পরীক্ষা কি?

  2. তথ্য গুদাম টিউনিং কি?

  3. ডেটা গুদামের ডিজাইন কি?

  4. Outliers কি?