কম্পিউটার

ডেটা গুদামের গঠন কী?


ডেটা গুদামজাতকরণ এমন একটি পদ্ধতি যা সাধারণত ব্যবসাকে একটি অর্থপূর্ণ ব্যবসায়িক অন্তর্দৃষ্টি প্রদানের জন্য অন্যান্য বিভিন্ন উত্স থেকে ডেটা সংগ্রহ এবং পরিচালনা করতে ব্যবহৃত হয়। একটি ডেটা গুদাম বিশেষভাবে সমর্থন ব্যবস্থাপনা সিদ্ধান্তের লক্ষ্যগুলির জন্য তৈরি করা হয়েছে। ডেটা গুদামের দুটি প্রধান অংশ রয়েছে যা নিম্নরূপ -

  • ভৌত দোকান − একটি Microsoft SQL সার্ভার ডাটাবেস যা এটি SQL ক্যোয়ারী ব্যবহার করে অনুসন্ধান করতে পারে এবং একটি OLAP ডাটাবেস যা রিপোর্ট চালানোর জন্য প্রয়োজন হতে পারে৷

  • লজিক্যাল স্কিমা − একটি ধারণাগত মডেল যা ফিজিক্যাল স্টোরের ডেটাতে ম্যাপ করে।

ফিজিকাল স্টোর

ডেটা ওয়্যারহাউসের ফিজিক্যাল স্টোরে একটি ডাটাবেস রয়েছে যা এটি SQL কোয়েরি ব্যবহার করে অনুসন্ধান করতে পারে। ভৌত দোকানে সমস্ত ডেটা অন্তর্ভুক্ত থাকে যা এটি একাধিক উত্স থেকে আমদানি করেছে৷ কমার্স সার্ভার স্বয়ংক্রিয়ভাবে এসকিউএল সার্ভার ডাটাবেস এবং OLAP ডাটাবেস উভয়ের মধ্যে ডেটা গুদামের জন্য ভৌত স্টোর তৈরি করে।

ডেটা ওয়ারহাউস বিজনেস ডেস্কের বিশ্লেষণ মডিউলে উপলব্ধ কিছু কমার্স সার্ভার নথির জন্য প্রয়োজনীয় ডেটা সমর্থন করে। ডেটা ওয়্যারহাউসের জন্য আমাদের সরাসরি ফিজিক্যাল স্টোর পরিবর্তন করার কোনো প্রয়োজন নেই। যদি ডেটা গুদাম প্রসারিত করার প্রয়োজন হয়, উদাহরণস্বরূপ, তৃতীয়-পক্ষের ডেটা অন্তর্ভুক্ত করার জন্য, একটি সাইট বিকাশকারী যৌক্তিক স্কিমার মাধ্যমে প্রয়োজনীয় ক্ষেত্রগুলি প্রোগ্রাম্যাটিকভাবে সন্নিবেশ করতে পারে৷

লজিক্যাল স্কিমা

লজিক্যাল স্কিমা ডেটা ওয়ারহাউসে ডেটার একটি যৌক্তিক দৃশ্য সমর্থন করে এবং একটি কার্যকর আমদানি প্রক্রিয়া প্রদান করে। উদাহরণ স্বরূপ, একজন সাইট ডেভেলপারের মৌলিক ফিজিক্যাল টেবিলে সংরক্ষিত ডেটার অবস্থান পরিবর্তন করার জন্য লজিক্যাল স্কিমা প্রয়োজন।

যখন একজন সাইট ডেভেলপার ডেটা ওয়ারহাউসে ডেটা সন্নিবেশ, আপডেট বা মুছে ফেলার জন্য একটি প্রোগ্রাম লেখেন, তখন ডেভেলপার যৌক্তিক স্কিমার সাথে সংযোগ স্থাপন করে। যখন কমার্স সার্ভার ডেটা গুদামে ডেটা সংযোগ করে, তখন এটি যৌক্তিক স্কিমার মাধ্যমে ডেটা সংযোগ করে। শুধুমাত্র সাইট ডেভেলপারের যৌক্তিক স্কিমার সঠিক জ্ঞান প্রয়োজন।

একটি লজিক্যাল স্কিমাতে নিম্নলিখিতগুলি থাকে যা নিম্নরূপ -

  • শ্রেণি - ডেটা সদস্যদের একটি যৌক্তিক সেট। উদাহরণস্বরূপ, RegisteredUser ক্লাসে একটি নিবন্ধিত ব্যবহারকারীকে সংজ্ঞায়িত করা ডেটা সদস্য অন্তর্ভুক্ত।

  • ডেটা সদস্য - একটি কাঠামো যা ডেটার একটি উপাদান সংরক্ষণ করে। উদাহরণস্বরূপ, নিবন্ধিত ব্যবহারকারী শ্রেণীর ই-মেইল ডেটা সদস্য একটি নিবন্ধিত ব্যবহারকারীর জন্য ই-মেইল ঠিকানা সংরক্ষণ করে।

  • সম্পর্ক - পিতামাতা-সন্তান সম্পর্কের মধ্যে দুটি শ্রেণীর মধ্যে একটি সংযোগ। এই সম্পর্কটি প্রতিটি ক্লাসের দৃষ্টান্তের সংখ্যা বর্ণনা করে, এবং এটি ক্লাসের মধ্যে ডেটা সদস্য পাঠানোর পদ্ধতিকে সমর্থন করে।

উদাহরণস্বরূপ, RegisteredUser হল শিশু শ্রেণীর অনুরোধের একজন অভিভাবক। একজন নিবন্ধিত ব্যবহারকারীর জন্য কিছু অনুরোধ থাকতে পারে। লজিক্যাল স্কিমা ফিজিক্যাল স্টোরে রেকর্ড ম্যাপ করার জন্য ক্লাস, ডেটা সদস্য, সম্পর্ক এবং বিভিন্ন ডেটা স্ট্রাকচার ব্যবহার করে।


  1. ডেটা স্ট্রাকচারে বি-ট্রি

  2. ডেটা স্ট্রাকচারে B+ গাছ

  3. ডেটা গুদাম পরীক্ষা কি?

  4. ডেটা গুদামের ডিজাইন কি?