কম্পিউটার

তথ্য গুদাম বাস্তবায়ন কি কি?


ডেটা গুদামগুলিতে প্রচুর পরিমাণে ডেটা থাকে। OLAP সার্ভারগুলি দাবি করে যে সিদ্ধান্ত সমর্থন প্রশ্নগুলি সেকেন্ডের ক্রমে স্বীকার করা হবে৷ সুতরাং, ডেটা গুদামঘর সিস্টেমের জন্য অত্যন্ত কার্যকর কিউব কম্পিউটেশন কৌশল, অ্যাক্সেস কৌশল এবং ক্যোয়ারী প্রসেসিং কৌশল প্রদান করা অপরিহার্য।

ডেটা কিউবের দক্ষ গণনা

বহুমাত্রিক ডেটা বিশ্লেষণের মূলে রয়েছে মাত্রার অনেক সেট জুড়ে সমষ্টির দক্ষ গণনা। এসকিউএল পরিভাষায়, এই সমষ্টিগুলিকে গ্রুপ-বাই'স হিসাবে উল্লেখ করা হয়। প্রতিটি গ্রুপ-বাই একটি কিউবয়েড দ্বারা প্রতিনিধিত্ব করা যেতে পারে, যেখানে গ্রুপ-বাই-এর সেট একটি ডেটা কিউব সংজ্ঞায়িত করে কিউবয়েডের একটি জালি তৈরি করে।

একটি বেস কিউবয়েড -

দেওয়া ডেটা কিউব ম্যাটেরিয়ালাইজেশনের জন্য তিনটি পছন্দ রয়েছে
  • কোন বস্তুনিষ্ঠতা নেই - এটি "ননবেস" কিউবয়েডগুলির কোনোটিই প্রাক গণনা করে না। এটি ফ্লাইতে ব্যয়বহুল বহুমাত্রিক সমষ্টি গণনা করার দিকে নিয়ে যায়, যা অত্যন্ত ধীর হতে পারে।

  • সম্পূর্ণ বস্তুকরণ - এটি সমস্ত কিউবয়েডের প্রাক-গণনা করতে পারে। গণনা করা কিউবয়েডের ফলস্বরূপ জালিকে পূর্ণ ঘনক হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এই পছন্দের জন্য সাধারণত প্রি-কম্পিউটেড কিউবয়েডগুলি সঞ্চয় করার জন্য প্রচুর পরিমাণে মেমরির জায়গার প্রয়োজন হয়৷

  • আংশিক বস্তুকরণ − এটি বেছে বেছে সম্ভাব্য কিউবয়েডের পুরো সেটের একটি সঠিক উপসেট গণনা করতে পারে। বিকল্পভাবে, এটি ঘনক্ষেত্রের একটি উপসেট গণনা করতে পারে, যার মধ্যে শুধুমাত্র সেই কোষগুলি রয়েছে যা ব্যবহারকারী-নির্দিষ্ট কিছু মানদণ্ড পূরণ করে, যেখানে প্রতিটি কক্ষের টিপল গণনা কিছু থ্রেশহোল্ড অনুসরণ করছে।

OLAP ডেটা ইন্ডেক্সিং

এটি দক্ষ ডেটা অ্যাক্সেসিং সমর্থন করতে পারে, কিছু ডেটা গুদাম সিস্টেম সূচক কাঠামো এবং বস্তুগত দৃষ্টিভঙ্গি প্রদান করে (কিউবয়েড ব্যবহার করে)। বিটম্যাপ ইন্ডেক্সিং পদ্ধতিগুলি OLAP পণ্যগুলিতে বিখ্যাত কারণ এটি ডেটা কিউবগুলিতে দ্রুত অনুসন্ধান করতে সক্ষম করে৷ বিটম্যাপ সূচক হল রেকর্ড আইডি (RID) তালিকার একটি বিকল্প উপস্থাপনা।

একটি প্রদত্ত অ্যাট্রিবিউটের জন্য বিটম্যাপ সূচকে, অ্যাট্রিবিউটের ডোমেনে প্রতিটি মান v-এর জন্য একটি স্বতন্ত্র বিট ভেক্টর, Bv আছে। যদি একটি প্রদত্ত অ্যাট্রিবিউটের ডোমেনে n মান থাকে, তাহলে বিটম্যাপ সূচকের প্রতিটি এন্ট্রির জন্য n বিট প্রয়োজন (অর্থাৎ, সেখানে n বিট ভেক্টর রয়েছে)। যদি ডেটা টেবিলে প্রদত্ত সারির জন্য অ্যাট্রিবিউটের মান v থাকে, তাহলে বিটম্যাপ সূচকের সংশ্লিষ্ট সারিতে সেই মানটিকে 1-এ সেট করা হয়। সেই সারির জন্য অন্য সব বিট 0 এ সেট করা আছে।

OLAP প্রশ্নগুলির দক্ষ প্রক্রিয়াকরণ

কিউবয়েডগুলিকে বাস্তবায়িত করার এবং OLAP সূচক কাঠামো তৈরি করার লক্ষ্যগুলি হল ডেটা কিউবগুলিতে ক্যোয়ারী প্রক্রিয়াকরণের গতি বাড়ানো৷

  • উপলব্ধ কিউবয়েডগুলিতে কোন অপারেশন করা উচিত তা নির্ধারণ করুন − এতে কিছু নির্বাচন, প্রজেকশন, রোল-আপ (গ্রুপ-বাই), এবং ড্রিল-ডাউন অপারেশনগুলিকে সংশ্লিষ্ট SQL এবং/অথবা OLAP অপারেশনগুলিতে ক্যোয়ারীতে উপস্থাপন করা আছে। উদাহরণস্বরূপ, একটি ডেটা কিউবকে টুকরো টুকরো করা এবং ডাইস করা একটি বস্তুগত কিউবয়েডের উপর নির্বাচন এবং প্রজেকশন ক্রিয়াকলাপগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হতে পারে৷

  • নির্ধারণ করুন কোন বস্তুগত কিউবয়েড (গুলি) প্রাসঙ্গিক ক্রিয়াকলাপগুলি প্রয়োগ করা উচিত − এতে কিছু বস্তুগত কিউবয়েড সনাক্ত করা রয়েছে যেগুলি সম্ভাব্যভাবে প্রশ্নের উত্তর দিতে ব্যবহার করা যেতে পারে, কিউবয়েডগুলির মধ্যে "আধিপত্য" সম্পর্কের জ্ঞান ব্যবহার করে নিম্নলিখিত সেটটি ছাঁটাই করা, অবশিষ্ট বস্তুগত কিউবয়েডগুলি ব্যবহার করার মান অনুমান করা এবং ন্যূনতম খরচে কিউবয়েড বেছে নেওয়া।


  1. ডেটা গুদাম পরিবেশের উপাদানগুলি কী কী?

  2. SVM এর বৈশিষ্ট্য কি?

  3. ডেটা গুদামের নিরাপত্তা সমস্যাগুলি কী কী?

  4. ডেটা গুদামের ডিজাইন কি?