কম্পিউটার

একটি তিন-স্তরের ডেটা গুদাম স্থাপত্য কী?


ডেটা গুদামগুলির সাধারণত একটি তিন-স্তরের (স্তরের) আর্কিটেকচার থাকে যা জড়িত থাকে −

  • নীচের স্তর একটি গুদাম ডাটাবেস সার্ভার যা তুলনামূলকভাবে সবসময় একটি রিলেশনাল ডাটাবেস সিস্টেম। ব্যাক-এন্ড টুলস এবং ইউটিলিটিগুলি অপারেশনাল ডাটাবেস বা অন্যান্য বাহ্যিক উত্স (বাহ্যিক পরামর্শদাতাদের দ্বারা সমর্থিত ব্যবহারকারীর প্রোফাইল ডেটা সহ) থেকে নীচের স্তরে রেকর্ডগুলি ফিড করতে ব্যবহৃত হয়।

এই টুলস এবং ইউটিলিটিগুলি ডেটা নিষ্কাশন, পরিষ্কার এবং রূপান্তর (যেমন, একাধিক উত্স থেকে একই ডেটাকে একটি ইউনিফাইড ফরম্যাটে একত্রিত করা) বাস্তবায়ন করে এবং ডেটা গুদাম আপডেট করার জন্য ফাংশনগুলি লোড এবং রিফ্রেশ করে। গেটওয়ে হিসাবে উল্লেখ করা অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস ব্যবহার করে ডেটা বের করা হয়।

একটি গেটওয়ে অন্তর্নিহিত ডিবিএমএস দ্বারা সমর্থিত এবং ক্লায়েন্ট প্রোগ্রামগুলিকে সার্ভারে কার্যকর করার জন্য এসকিউএল কোড তৈরি করতে দেয়। গেটওয়ের উদাহরণগুলির মধ্যে রয়েছে ODBC (ওপেন ডেটাবেস কানেকশন) এবং OLEDB (ওপেন-লিংকিং এবং ডাটাবেসের জন্য এমবেডিং) Microsoft এবং JDBC (জাভা ডেটাবেস কানেকশন)। এই স্তরটিতে একটি মেটাডেটা সংগ্রহস্থলও রয়েছে, যা ডেটা গুদাম এবং এর বিষয়বস্তু সম্পর্কে ডেটা সংরক্ষণ করে৷

  • মধ্য স্তর একটি OLAP সার্ভার যা সাধারণত একটি রিলেশনাল OLAP (ROLAP) মডেল ব্যবহার করে চালানো হয়, অর্থাৎ, একটি বর্ধিত রিলেশনাল ডিবিএমএস যা বহুমাত্রিক ডেটার ক্রিয়াকলাপগুলিকে স্ট্যান্ডার্ড রিলেশনাল অপারেশনগুলিতে ম্যাপ করে, বা একটি বহুমাত্রিক OLAP (MOLAP) মডেল, যথা, একটি বিশেষ- উদ্দেশ্য সার্ভার যা সরাসরি বহুমাত্রিক ডেটা এবং ক্রিয়াকলাপ সম্পাদন করে।

  • শীর্ষ স্তর একটি ফ্রন্ট-এন্ড ক্লায়েন্ট স্তর। এতে ক্যোয়ারী এবং রিপোর্টিং টুল, অ্যানালাইসিস টুলস এবং/অথবা ডেটা মাইনিং টুল (যেমন, ট্রেন্ড অ্যানালাইসিস, প্রেডিকশন, ইত্যাদি) অন্তর্ভুক্ত রয়েছে।

স্থাপত্যের দৃষ্টিকোণ থেকে, তিনটি ডেটা গুদামের মডেল রয়েছে যেমন এন্টারপ্রাইজ গুদাম, ডেটা মার্ট এবং ভার্চুয়াল গুদাম৷

এন্টারপ্রাইজ গুদাম - একটি এন্টারপ্রাইজ ওয়্যারহাউস সমগ্র সংস্থার মধ্যে বিস্তৃত বিষয়গুলির সমস্ত ডেটা সংগ্রহ করে৷ এটি কর্পোরেট-ওয়াইড ডেটা ইন্টিগ্রেশন সমর্থন করে, সাধারণত এক বা একাধিক অপারেশনাল সিস্টেম বা বাহ্যিক ডেটা প্রদানকারী থেকে, এবং সুযোগের মধ্যে ক্রস-ফাংশনাল৷

এতে সাধারণত বিশদ তথ্য এবং সংক্ষিপ্ত তথ্য অন্তর্ভুক্ত থাকে এবং এর আকার কয়েক গিগাবাইট থেকে হাজার হাজার গিগাবাইট, টেরাবাইট ইত্যাদি পর্যন্ত হতে পারে। একটি এন্টারপ্রাইজ ডেটা গুদাম ঐতিহ্যগত মেইনফ্রেম, কম্পিউটার সুপার সার্ভার বা সমান্তরাল আর্কিটেকচার প্ল্যাটফর্মে সঞ্চালিত হতে পারে। এটির জন্য ব্যাপক ব্যবসায়িক মডেলিংয়ের প্রয়োজন ছিল এবং ডিজাইন এবং নির্মাণে কয়েক বছর সময় লাগতে পারে।

ডেটামার্ট − একটি ডেটা মার্টে কর্পোরেট-ওয়াইড ডেটার একটি উপসেট অন্তর্ভুক্ত থাকে যা ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট দলের কাছে মূল্যবান। সুযোগ অবশ্যই নির্বাচিত বিষয়ের মধ্যে সীমাবদ্ধ। উদাহরণস্বরূপ, একটি বিপণন ডেটা মার্ট তার বিষয়গুলি ব্যবহারকারী, আইটেম এবং বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ করতে পারে। ডেটা মার্টে অন্তর্ভুক্ত ডেটা সংক্ষিপ্ত করা হয়।

ভার্চুয়াল গুদাম - একটি ভার্চুয়াল গুদাম হল অপারেশনাল ডাটাবেসের উপর দৃষ্টিভঙ্গির একটি সংগ্রহ। দক্ষ ক্যোয়ারী প্রক্রিয়াকরণের জন্য, শুধুমাত্র কিছু সম্ভাব্য সারাংশ দৃশ্য বাস্তবায়িত করা যেতে পারে। একটি ভার্চুয়াল ওয়্যারহাউস শুধুমাত্র তৈরি করা হয় কিন্তু অপারেশনাল ডাটাবেস সার্ভারে অতিরিক্ত ক্ষমতা প্রয়োজন।


  1. ডেটা গুদামের গুণমানের প্রকারগুলি কী কী?

  2. ডেটা গুদাম পরীক্ষা কি?

  3. তথ্য গুদাম টিউনিং কি?

  4. ডেটা গুদামের ডিজাইন কি?