কম্পিউটার

মিররিং এবং প্রতিলিপির মধ্যে পার্থক্য


মিররিং

মিররিং একটি মাস্টার ডাটাবেস সার্ভারের জন্য একটি ব্যাকআপ ডাটাবেস সার্ভার রাখা বোঝায়। যদি কোনো কারণে মাস্টার ডাটাবেস ডাউন থাকে তাহলে মিরর ডাটাবেস মাস্টার ডাটাবেসের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। নীতিগতভাবে, এক সময়ে শুধুমাত্র একটি ডাটাবেস সার্ভার সক্রিয় থাকে এবং শুধুমাত্র সক্রিয় একটি সার্ভার থেকে ডাটাবেসের জন্য অনুরোধ করা হয়।

প্রতিলিপি

প্রতিলিপি বলতে বোঝায় একাধিক ভৌগলিক অবস্থানে ছড়িয়ে থাকা ডাটাবেসের একাধিক কপি রাখা। প্রতিলিপির ক্লাসিক উদাহরণ হল ফাইল সার্ভার যা মহাদেশ জুড়ে প্রতিলিপি করা হয় যাতে ব্যবহারকারী নেটওয়ার্ক বিলম্ব এবং ধীর প্রতিক্রিয়া এড়াতে নিকটতম অবস্থান থেকে ফাইলটি ডাউনলোড করতে পারে।

মিররিং এবং রেপ্লিকেশনের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলি নীচে দেওয়া হল৷

Sr. না। কী মিররিং প্রতিলিপি
1 সংজ্ঞা মিররিং বলতে বোঝায় ডাটাবেসের কপি ভৌগলিকভাবে ভিন্ন স্থানে রাখা। প্রতিলিপি বলতে বোঝায় বিতরণ দক্ষতার জন্য একটি ডাটাবেসের ডেটা অবজেক্টের একাধিক কপি তৈরি করা।
2 লক্ষ্য সম্পূর্ণ ডাটাবেসে মিররিং প্রযোজ্য। ডাটাবেস অবজেক্টে প্রতিলিপি করা হয়।
3 খরচ প্রতিলিপির চেয়ে আয়না ব্যয়বহুল। মিররিংয়ের তুলনায় প্রতিলিপি করা সস্তা।
4 ডিস্ট্রিবিউটেড ডাটাবেস ডিস্ট্রিবিউটেড ডাটাবেসের ক্ষেত্রে মিররিং প্রযোজ্য নয়। ডিস্ট্রিবিউটেড ডাটাবেসের ক্ষেত্রে প্রতিলিপি সহজেই প্রয়োগ করা যেতে পারে।
5 অবস্থান ব্যাকআপ অবস্থান হিসাবে পরিবেশন করার জন্য বিভিন্ন হার্ডওয়্যারে এবং বিভিন্ন স্থানে ডাটাবেসের একটি অনুলিপি তৈরি করতে মিররিং করা হয়৷ ডাটাবেস অবজেক্টের একটি অনুলিপি তৈরি করতে প্রতিলিপি করা হয় এবং একটি ভিন্ন ডাটাবেসেও অনুলিপি করা যেতে পারে।

  1. অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে পার্থক্য

  2. BFS এবং DFS এর মধ্যে পার্থক্য

  3. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।