কম্পিউটার

কীভাবে একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছবেন

কীভাবে একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছবেন

গিট ব্যবহার করা অনেক ডেভেলপারদের জন্য প্রায় পূর্বশর্ত। এটি কয়েকটি কারণে। সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হল আপনি একটি প্রকল্পের মধ্যে করা প্রতিটি পরিবর্তন রেকর্ড করতে পারেন – প্রায় চিন্তা ছাড়াই। যদিও, যখন আপনার মস্তিষ্ক আপনার সাথে যোগাযোগ করে, এর অর্থ হতে পারে আপনি একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছতে চান। এটি বোধগম্য, কিন্তু প্রক্রিয়াটি নাও হতে পারে৷

যেমন, এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছে ফেলতে হয়। আমরা এটিতে পৌঁছানোর আগে, আসুন জেনে নেওয়া যাক কীভাবে গিট একটি বিস্তৃত ভিত্তিতে কাজ করে।

গিটে একটি দ্রুত প্রাইমার

আমরা নিবন্ধের বেশিরভাগ অংশে যাওয়ার আগে, প্রথমে আপনাকে গিট সম্পর্কে একটি দ্রুত ওভারভিউ দেওয়া যাক। এটি একটি উন্নয়ন প্রকল্পের মধ্যে কার্যকলাপ রেকর্ড করার একটি উপায়। এটি অনেকটা Google দস্তাবেজ এবং অন্যান্য সফ্টওয়্যারে পাওয়া সংশোধন কার্যকারিতার মতো৷

কীভাবে একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছবেন

একটি গিট "রিপোজিটরি" এর শ্রেণিবিন্যাস কয়েকটি পয়েন্টে সংক্ষিপ্ত করা যেতে পারে:

  • আপনার প্রকল্পের নির্দিষ্ট সংস্করণের জন্য একটি প্রধান "ট্র্যাক" আছে। এটিকে ঐতিহ্য অনুসারে মাস্টার বলা হয়েছে, যদিও নামকরণের রীতি মূল বা ট্রাঙ্কে পরিবর্তিত হতে শুরু করেছে।
  • প্রতিটি রেপোর একাধিক "শাখা" থাকতে পারে৷ এগুলি ট্রাঙ্কের অনুলিপি এবং বিকাশকারীদের একই সময়ে প্রকল্পের স্যান্ডবক্সযুক্ত সংস্করণগুলিতে কাজ করতে দেয়৷
  • আপনি আপনার শাখায় প্রজেক্টে পরিবর্তন "ধাক্কা" এবং "কমিট" করেন।
  • এই শাখাটি তারপর ট্রাঙ্কের সাথে একত্রিত হয়ে একটি নতুন নির্দিষ্ট ট্রাঙ্ক তৈরি করে৷

সামগ্রিকভাবে, আপনি যখন এই নীতিগুলিতে লেগে থাকতে চান তখন গিট দুর্দান্ত। তবুও, আপনি যখন একটি শাখা মুছে ফেলতে চান, তখন এটি মাথাব্যথার কারণ হতে পারে।

কিভাবে একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছে ফেলতে হয়

একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছে ফেলার প্রথম ধাপ হল আপনি যে কমান্ডটি ব্যবহার করবেন তার মেকআপ বোঝা:

git <command> <modifier> <remote_name> <branch_name>

একবার আপনি এই কাঠামোটি উপলব্ধি করলে, আপনি এটিকে আপনার প্রয়োজনের সাথে মানিয়ে নিতে পারেন। শুরু করতে, আসুন একটি স্থানীয় শাখা দেখি। এটি অনুমান করে যে আপনি কমান্ড লাইন ব্যবহার করছেন এবং আপনার সাথে কাজ করার জন্য একটি গিট রেপো আছে।

একটি স্থানীয় শাখা মুছে ফেলতে, আপনি git branch ব্যবহার করবেন কমান্ড, -d সংশোধক, এবং শাখার নাম। আমাদের উদাহরণে, আমরা oldbranch ব্যবহার করছি , কিন্তু আপনার আপনার প্রকল্পের জন্য নির্দিষ্ট হবে. এটি একসাথে রাখলে, আমরা নিম্নলিখিতগুলি পাই:

git branch -d oldbranch

এটি গিটকে আপনার স্থানীয় রেপো থেকে নামযুক্ত শাখাটি মুছতে বলে। এই সত্ত্বেও, গিট আপনাকে একটি শাখা মুছে দিতে নাও পারে। কারণ এতে এমন কমিট থাকবে যা এখনও অন্যান্য স্থানীয় শাখার সাথে একত্রিত হয়নি। এটাও হতে পারে কারণ আপনি শাখাটিকে দূরবর্তী রেপোতে "ঠেলে" দেননি।

এটি প্রতিহত করতে, -D ব্যবহার করুন -d এর পরিবর্তে একটি সংশোধক হিসাবে .

দূরবর্তী শাখাগুলির জন্য, আপনি git push ব্যবহার করবেন আদেশ আমাদের কঙ্কালে ফিরে যাওয়া, আপনার একটি দূরবর্তী নামও প্রয়োজন। এটি প্রায়ই origin নিয়মানুযায়ী, যদিও আপনি নিশ্চিত না হলে আপনার দলের নেতার সাথে যোগাযোগ করুন। এটি সব একসাথে রাখতে, আপনি নিম্নলিখিতগুলি পাবেন:

git push -d origin remotebranch

আপনি গিটের যে সংস্করণটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, আপনাকে সম্পূর্ণ কমান্ডের ক্রম পরিবর্তন করতে হতে পারে:

git push origin --delete remotebranch

আবার, সংশোধককে মূলধন নির্বিশেষে শাখাটি মুছে ফেলবে, যেখানে আপনি প্রায়শই ছোট হাতের সংশোধকগুলির জন্য একটি নিশ্চিতকরণ অনুরোধ পাবেন৷

র্যাপিং আপ

সামগ্রিকভাবে, গিট একটি শক্তিশালী ভাষা, সরঞ্জাম এবং উন্নয়ন সহায়তা। তবুও, আপনি যখন গিট রেপোতে জিনিসগুলি যোগ করছেন তখন এটি দুর্দান্ত তবে জিনিসগুলি সরানোর সময় এতটা দুর্দান্ত নয়। একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছে ফেলা কমান্ড কাঠামো শেখার একটি কেস। একবার আপনি এটি নিচে, আপনি যেতে ভাল. আপনি যদি আপনার প্রকল্পের জন্য Git ব্যবহার করে অন্বেষণ করেন, তাহলে Git এবং Github এর সাথে কীভাবে শুরু করবেন তা শিখুন।


  1. $sysreset ফোল্ডারটি কী এবং কীভাবে এটি মুছবেন?

  2. কীভাবে ম্যাকে বড় ফাইলগুলি সন্ধান এবং মুছবেন?

  3. ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন

  4. কীভাবে একটি ম্যাকে রিমোট বা স্থানীয় সার্ভারের সাথে সংযোগ করবেন