কম্পিউটার

গিট ক্লোন

গিট ক্লোন কমান্ড আপনার স্থানীয় মেশিনে একটি দূরবর্তী সংগ্রহস্থলের একটি অনুলিপি তৈরি করে। ডিফল্টরূপে, ক্লোন কমান্ড একটি ফোল্ডারে আপনার কোড সংরক্ষণ করে যা আপনার সংগ্রহস্থলের নাম ভাগ করে। আপনি যে রিপোজিটরি ক্লোন করতে চান তার URL-এর পরে একটি ফোল্ডারের নাম উল্লেখ করে এটি ওভাররাইট করা যেতে পারে৷

অন্যত্র সংরক্ষিত গিট রিপোজিটরির স্থানীয় কপি তৈরি করা গিট সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থার একটি কেন্দ্রীয় অংশ।

git ক্লোন কমান্ড আপনাকে অন্য কোথাও সঞ্চিত একটি সংগ্রহস্থলের একটি স্থানীয় অনুলিপি তৈরি করতে দেয়। এই অনুলিপিটিকে "ক্লোন" হিসাবেও উল্লেখ করা হয়৷

এই টিউটোরিয়ালে, আমরা গিট ক্লোন কমান্ডের মূল বিষয়গুলি অন্বেষণ করতে যাচ্ছি। আমরা আলোচনা করব কিভাবে একটি স্থানীয় এবং দূরবর্তী সংগ্রহস্থল ক্লোন করা যায় এবং কিভাবে একটি খালি সংগ্রহস্থল ক্লোন করা যায়।

গিট ক্লোন কমান্ড কি?

git ক্লোন কমান্ড আপনার স্থানীয় কম্পিউটারে একটি কার্যকরী ডিরেক্টরিতে বিদ্যমান সংগ্রহস্থলের একটি অনুলিপি তৈরি করে।

ক্লোনিং হল গিট-এর একটি কেন্দ্রীয় বৈশিষ্ট্য। এর কারণ হল ক্লোনিং আপনাকে আপনার কোডের একটি কপি তৈরি করতে দেয় যা মূল সংস্করণ থেকে স্বাধীন। আপনি এই অনুলিপিটি চালাতে পারেন এবং আপনার স্থানীয় মেশিনে আপনার প্রধান সংস্করণের কোডটিকে প্রভাবিত না করে আপনার কোড ম্যানিপুলেট করতে পারেন৷

এর মানে হল যে আপনি এটি করার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত আপনাকে একটি সংগ্রহস্থলে পরিবর্তন করতে হবে না। আপনি কোনও পরিবর্তন করার পরে, আপনি কোডটিকে সংরক্ষণ করার জন্য একটি দূরবর্তী সংগ্রহস্থলে পুশ করতে পারেন। অথবা, আপনি একটি পুল অনুরোধ তৈরি করতে পারেন যাতে অন্য লোকেরা আপনার লেখা কোডটি পর্যালোচনা করতে পারে।

গিট ব্যবহার করে আপনি দুটি উপায়ে একটি সংগ্রহস্থল সেট আপ করতে পারেন। আপনি গিট ক্লোন কমান্ড ব্যবহার করে একটি বিদ্যমান সংগ্রহস্থল ক্লোন করতে পারেন, অথবা আপনি একটি নতুন সংগ্রহস্থল তৈরি করতে git init কমান্ড ব্যবহার করতে পারেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

একটি সংগ্রহস্থল ক্লোন করা সাধারণত একটি এককালীন ক্রিয়া। আপনি একটি সংগ্রহস্থল ক্লোন করার পরে, একটি গিট সংগ্রহস্থলের সাথে কাজ করার জন্য আপনার স্থানীয় মেশিনে আপনার প্রয়োজনীয় সমস্ত কোড থাকবে৷

গিট ক্লোন কমান্ড একটি সংগ্রহস্থলের সাথে যুক্ত সমস্ত মেটাডেটা ক্লোন করে। একবার আপনি একটি সংগ্রহস্থল ক্লোন করলে, আপনার কাছে প্রকল্পের পুরো ইতিহাসের একটি রেকর্ড থাকবে। ক্লোন কমান্ডটি একটি প্রকল্পের সাথে যুক্ত সমস্ত গিট শাখাকেও ক্লোন করে।

কিভাবে গিট ক্লোন ব্যবহার করবেন

git ক্লোন কমান্ড আপনার স্থানীয় মেশিনে একটি নতুন ডিরেক্টরিতে বিদ্যমান সংগ্রহস্থলের একটি ক্লোন তৈরি করে। আপনি যখন আপনার স্থানীয় মেশিনে একটি সংগ্রহস্থল ক্লোন করবেন, তখন একটি নতুন পরিবেশ তৈরি হবে যেখানে রেপোর কোড সংরক্ষণ করা হবে৷

আসুন একটি রিপোজিটরি ক্লোন করতে গিট ক্লোন কমান্ডটি কীভাবে ব্যবহার করতে হয় তার একটি উদাহরণ দিয়ে চলুন। ধরুন আমরা GitHub থেকে আমাদের স্থানীয় মেশিনে একটি সংগ্রহস্থল ক্লোন করতে চাই।

আমরা আমাদের প্রকল্প ক্লোন করতে নিম্নলিখিত কমান্ড লাইন অপারেশন ব্যবহার করতে পারি:

git clone https://github.com/username/project-name.git
cd project-name

আমাদের কোডে, প্রথম কমান্ডটি আমাদের নির্দিষ্ট করা গিটহাব ইউআরএলে সংরক্ষিত একটির উপর ভিত্তি করে একটি নতুন গিট সংগ্রহস্থল তৈরি করে। যে ফোল্ডারে আমাদের কোড প্রদর্শিত হবে তার নামটি সংগ্রহস্থলের নামের সমান। এই ক্ষেত্রে, গিট প্রোজেক্ট-নাম নামে একটি ফোল্ডার তৈরি করে।

তারপর, আমরা আমাদের নতুন গিট সংগ্রহস্থলে যেতে cd কমান্ড ব্যবহার করি। এখন আমরা আমাদের নতুন সংগ্রহস্থল দেখছি, আমরা আমাদের ফাইলগুলি দেখা এবং সম্পাদনা শুরু করতে পারি৷

কাস্টম ক্লোন অপারেশনস

গিট ক্লোন কমান্ড কয়েকটি পরামিতি গ্রহণ করে। আপনি কাস্টম ক্লোন অপারেশন সম্পাদন করতে এই পরামিতি ব্যবহার করতে পারেন। আপনি যখন গিট ক্লোনের সাথে কাজ করছেন তখন প্রধান কাস্টম অপারেশনগুলির একটি উদাহরণ অন্বেষণ করি যা আপনি জানতে চাইতে পারেন৷

একটি ফোল্ডারে ক্লোন করুন

ডিফল্টরূপে, আমরা যে রিপোজিটরি ক্লোন করেছি সেই নামেই একটি ফোল্ডার তৈরি করা হয়। আমাদের প্রথম উদাহরণে, আমরা একটি ফোল্ডারের নাম উল্লেখ না করে একটি সংগ্রহস্থল ক্লোন করেছি। আমাদের সংগ্রহস্থলের ফলস্বরূপ অনুলিপিটিকে ck-git বলা হত। এটি কারণ আমরা একটি ফোল্ডারের নাম উল্লেখ করিনি৷

যাইহোক, আপনি যখন একটি সংগ্রহস্থল ক্লোন করছেন, আপনি এটি একটি নির্দিষ্ট ফোল্ডারে ক্লোন করতে চাইতে পারেন। আপনি একটি ডিরেক্টরির নাম উল্লেখ করে এটি করতে পারেন যেখানে একটি গিট সংগ্রহস্থল ক্লোন করা উচিত।

আমরা গিট ক্লোন কমান্ডগুলিকে দ্বিতীয় আর্গুমেন্ট দিয়ে চালাতে পারি:

git clone <repo> <folder>

ধরুন আমরা একটি অনুমানমূলক গিট রেপোর বিষয়বস্তু "my-project" নামক ফোল্ডারে ক্লোন করতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

git clone https://github.com/username/project-name.git my-project
cd my-project

প্রথমত, আমাদের কোড GitHub সংগ্রহস্থলকে ক্লোন করে যা আমরা উল্লেখ করেছি। আমাদের উদাহরণে, আমরা একটি ফোল্ডারের নাম উল্লেখ করি, "my-project", যেখানে আমাদের রেপোর কোড ক্লোন করা হবে। তারপর, গিট ক্লোন কমান্ড তৈরি করা মাই-প্রজেক্ট ফোল্ডারে যাওয়ার জন্য আমরা cd ব্যবহার করি।

একটি অগভীর ক্লোন তৈরি করুন

ডিফল্টরূপে, আপনি যখন একটি সংগ্রহস্থল ক্লোন করেন, তখন সংগ্রহস্থলের ইতিহাসও ক্লোন করা হবে। যদি আপনার প্রকল্পে শত শত প্রতিশ্রুতি থাকে, তাহলে একটি স্থানীয় ক্লোন তৈরি হতে বেশি সময় লাগবে।

একটি সম্পূর্ণ সংগ্রহস্থল ক্লোনিং এড়িয়ে যেতে, আপনি একটি অগভীর ক্লোন তৈরি করতে পারেন। অগভীর ক্লোনগুলি শুধুমাত্র "গভীরতা" প্যারামিটার দ্বারা নির্দিষ্ট করা কমিটের ইতিহাসকে ক্লোন করে যা একটি অগভীর ক্লোন তৈরি করতে ব্যবহৃত হয়।

একটি অগভীর ক্লোন তৈরি করার জন্য সিনট্যাক্স নিম্নরূপ:

git clone -depth=1 <repo>

"গভীরতা" প্যারামিটারের মানটি আপনি ক্লোন করতে চান এমন ঐতিহাসিক কমিটের সংখ্যাকে বোঝায়। এই ক্ষেত্রে, আমরা "গভীরতা" প্যারামিটারের মান হিসাবে 1 নির্দিষ্ট করেছি। এর মানে হল যে ক্লোন কমান্ড শুধুমাত্র আমাদের স্থানীয় মেশিনে সবচেয়ে সাম্প্রতিক প্রতিশ্রুতি অনুলিপি করবে।

ধরুন আমাদের অনুমানমূলক GitHub সংগ্রহস্থলে 10,000 কমিট রয়েছে, যার মানে আমাদের স্থানীয় মেশিনে সম্পূর্ণভাবে অনুলিপি করতে বেশ সময় লাগবে। আমরা শুধুমাত্র বর্তমান কোডের একটি অনুলিপি এবং এর 10টি শেষ কমিট ক্লোন করতে চাই, পুরো সংগ্রহস্থলের ইতিহাস ক্লোন না করেও। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

git clone -depth=10 https://github.com/username/project-name.git

উপরের কমান্ডটি বর্তমান অবস্থায় আমাদের প্রকল্পের একটি অনুলিপি তৈরি করেছে। আমরা সংগ্রহস্থলের ইতিহাসে 10টি কমিট ফিরে অনুসন্ধান করতে পারি। যাইহোক, আমাদের প্রজেক্ট রিপোজিটরির ইতিহাসে আর কোনো কমিটের ডেটা দেয় না।

উন্নত কনফিগারেশন বিকল্পগুলি সম্পর্কে আরও জানতে গিট ক্লোন কমান্ডে অফিসিয়াল গিট ডকুমেন্টেশন পড়ুন৷

Git URLs

গিট ক্লোন কমান্ড দ্বারা সমর্থিত বিভিন্ন ধরনের ইউআরএল রয়েছে। গিট ক্লোন কমান্ডটি সাধারণত রিমোট রিপোজিটরি ক্লোন করতে ব্যবহৃত হয়, এবং তাই আমরা নীচে গিট দ্বারা সমর্থিত প্রধান ইউআরএল প্রকারগুলি অন্বেষণ করব৷

Git

গিট প্রোটোকলটি গিট সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহার করে একটি সংগ্রহস্থল ক্লোন করতে ব্যবহৃত হয়। গিট প্রোটোকল প্রমাণীকরণের কোনো পদ্ধতি ব্যবহার করে না। এখানে একটি উদাহরণ URL যা গিট সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহার করে:

git://host.com/repo/path.git

ইউআরএলটি "গিট:" দিয়ে শুরু হয়, যা গিট ক্লায়েন্টকে গিট প্রোটোকল ব্যবহার করে একটি সংগ্রহস্থল ক্লোন করতে বলে।

SSH

সিকিউর শেল, বা SSH, আপনাকে দূরবর্তীভাবে নেটওয়ার্ক সার্ভার অ্যাক্সেস করতে দেয়। SSH প্রমাণীকরণ প্রদান করে, এবং তাই SSH URL গুলি প্রায়শই নিরাপদ Git সংগ্রহস্থলের জন্য ব্যবহৃত হয়। এখানে একটি উদাহরণ Git URL যা SSH প্রোটোকল ব্যবহার করে:

ssh://[email protected]/repo/path.git

এই উদাহরণে, "ব্যবহারকারী" ব্যবহারকারীর নাম বোঝায় যিনি একটি নির্দিষ্ট সংগ্রহস্থল অ্যাক্সেস করার চেষ্টা করছেন। আমরা একটি সংগ্রহস্থল ক্লোন করার আগে আমাদের অবশ্যই SSH-এ সাইন ইন করতে হবে৷

HTTP

হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল, বা HTTP, ইন্টারনেট জুড়ে ওয়েব পেজ ডেটা স্থানান্তর করার জন্য ব্যবহৃত হয়। এইচটিটিপি ইউআরএলগুলি সাধারণত গিট সংগ্রহস্থলগুলির জন্যও ব্যবহৃত হয়। এখানে একটি উদাহরণ Git URL যা HTTP:

ব্যবহার করে
https://host.com/repo/path.git

এই উদাহরণে, আমাদের সংগ্রহস্থল HTTPS প্রোটোকল ব্যবহার করে। "git" বা "ssh" ব্যবহার করার পরিবর্তে, আমরা আমাদের Git রিপোজিটরি URL-এর শুরুতে "https" উল্লেখ করি।



উপসংহার

গিট ক্লোন কমান্ডটি গিট সংগ্রহস্থলের একটি স্থানীয় অনুলিপি তৈরি করতে ব্যবহৃত হয়। ক্লোনিং আপনাকে একটি সংগ্রহস্থলের একটি স্বাধীন অনুলিপি তৈরি করতে দেয় যেখান থেকে আপনি আপনার প্রকল্পের মূল সংস্করণকে প্রভাবিত না করে সম্পাদনা করতে পারেন৷

যখন আপনি একটি প্রকল্পের মূল সংস্করণে আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রস্তুত হন, তখন আপনি একটি প্রতিশ্রুতি তৈরি করতে পারেন৷

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ অন্বেষণ করেছে, কিভাবে গিট ক্লোন কমান্ড ব্যবহার করতে হয়। একজন পেশাদার প্রোগ্রামারের মতো গিট ক্লোন ব্যবহার করে সংগ্রহস্থলগুলি ক্লোন করা শুরু করার জন্য এখন আপনার কাছে জ্ঞান রয়েছে!


  1. GitHub

  2. গিট বিচ্ছিন্ন হেড

  3. গিট রেসকিউতে রিসেট করুন

  4. কিভাবে Git এবং GitHub দিয়ে শুরু করবেন