কম্পিউটার

কিভাবে গিট মার্জ ব্যবহার করবেন

একটি অ্যাপে কোড অবদান রাখার সময়, সাধারণত আপনি গিটের একটি বৈশিষ্ট্য শাখায় সেই কোডটি কমিট করবেন। এই নির্দেশিকায়, আমরা কীভাবে প্রকল্পগুলিকে সিঙ্কে রাখতে পারি তা দেখব। আমরা গিট এবং গিটহাব কী তাও সংক্ষিপ্তভাবে দেখব।

আমরা গিটকে একটি কমান্ড লাইন টুল হিসাবে ভাবতে পারি যা আমাদের কোডে করা সমস্ত পরিবর্তনের উপর নজর রাখে। এটির সাধারণ কমান্ডগুলি হল গিট অ্যাড, গিট কমিট, গিট পুশ পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য। এটি সংস্করণ নিয়ন্ত্রণ হিসাবে পরিচিত।

আপনার ফাইলগুলিতে করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এই কমান্ডগুলি ব্যবহার করার পরে, গিট পুশ কমান্ড ফাইলগুলিকে গিটহাবের মতো একটি কোড হোস্টিং প্ল্যাটফর্মে সংরক্ষণ করবে। GitHub আপনার ফাইলগুলিকে সংগ্রহস্থলে সঞ্চয় করে এবং ব্যবহারকারীদের সহজে কোড শেয়ার করতে দেয়।

কোড হোস্টিং প্ল্যাটফর্ম যেমন GitHub একসাথে প্রকল্পগুলিতে দূরবর্তীভাবে কাজ করা সম্ভব করে তোলে। যত প্রযুক্তি ভিত্তিক কাজগুলি দূরবর্তী কাজের দিকে স্থানান্তরিত হচ্ছে, এই সমাধানগুলি আগের চেয়ে আরও প্রয়োজনীয়৷

কখন গিট মার্জ ব্যবহার করবেন

আপনি অন্য ডেভেলপারদের সাথে একটি কোম্পানির জন্য কাজ করছেন বা মজার জন্য ওপেন সোর্স প্রকল্পে অবদান রাখছেন না কেন, আপনি গিট মার্জ কমান্ড ব্যবহার করবেন। আপনার কোম্পানী বা ওপেন সোর্স প্রজেক্ট কিভাবে কমিট গ্রহণ করে তা সঠিকভাবে জানার জন্য নির্দেশ করা গুরুত্বপূর্ণ। চারপাশে জিজ্ঞাসা করুন এবং একটি প্রকল্পের সাথে আরও যাওয়ার আগে অবদান রাখার নির্দেশিকা পড়ুন।

সাধারণত, আপনাকে একটি অ্যাপের জন্য একটি বৈশিষ্ট্যে কাজ করার দায়িত্ব দেওয়া হবে। যেমন, আপনি একটি বৈশিষ্ট্য শাখায় আপনার কোড পরিবর্তন করতে হবে। একটি বৈশিষ্ট্য শাখা হল একটি শাখা যা মাস্টার শাখার বাইরে "শাখা"। মাস্টার শাখা যেখানে চূড়ান্ত উৎপাদন কোড থাকে।

ডেভেলপমেন্ট মোডে থাকাকালীন, ফিচার ব্রাঞ্চে কোডিং নিশ্চিত করতে সাহায্য করে যে মাস্টার ব্রাঞ্চটি ডেভেলপমেন্ট মোডে থাকাকালীন উদ্ভূত বাগ থেকে মুক্ত। আপনি যে বৈশিষ্ট্যটি তৈরি করছেন তার নামে আপনার বৈশিষ্ট্য শাখার নামকরণ করা উচিত। এই মুহুর্তে, আপনি আপনার বৈশিষ্ট্য শাখায় আছেন যা মাস্টারের সাথে সংযুক্ত এবং শাখা বন্ধ।

এই চার্টটি শাখাগুলি কীভাবে কাজ করে তা কল্পনা করার একটি ভাল উপায়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

কিভাবে গিট মার্জ ব্যবহার করবেন

আমরা এখানে দুটি শাখা দেখতে পারি:বিষয় এবং মাস্টার। বিষয় শাখা হল বৈশিষ্ট্য শাখা। A, B, এবং C সময়মত ঘটছে এবং C বৈশিষ্ট্য শাখায় সবচেয়ে সাম্প্রতিক প্রতিশ্রুতি। জি হল মাস্টার ব্রাঞ্চের সবচেয়ে সাম্প্রতিক প্রতিশ্রুতি।

এই পরিস্থিতি ঘটবে যদি অন্য দলগুলি একটি কোড পর্যালোচনা পাস করার পরে মাস্টার শাখায় প্রতিশ্রুতি দেয়। যেহেতু মাস্টার শাখার সর্বশেষ সংস্করণটি আপনার মেশিনের মাস্টার শাখার সংস্করণ থেকে ভিন্ন (গিট পুল থেকে), আমাদের সংস্করণ নিয়ন্ত্রণের সমস্যা রয়েছে। এর ফলে একত্রীকরণ বিবাদ হতে পারে।

আপনার বৈশিষ্ট্য শাখা থেকে, আপনি আপনার বৈশিষ্ট্য শাখায় মাস্টার শাখা মার্জ করতে git merge master কমান্ড ব্যবহার করতে পারেন। এটি আপনার মাস্টারের সংস্করণকে আপ টু ডেট আনবে এবং আপনার কোডটি কোড পর্যালোচনা পাস করার পরে, মাস্টার শাখায় পরিবর্তনগুলি পুশ করতে গিট পুশ অরিজিন মাস্টার ব্যবহার করতে পারেন।

আবার, প্রকল্পে অবদান রাখার জন্য আপনি সমস্ত নির্দেশিকা পূরণ করার পরে শুধুমাত্র মাস্টার শাখায় যান। একটি সর্বোত্তম অভ্যাস হল অ-পরীক্ষিত কোড থেকে বাগ বা সমস্যার কারণে কখনই সরাসরি মাস্টারের কাছে কোড ঠেলে দেবেন না।

উপসংহার

গিট কমান্ডগুলি ব্যবহার করে আরামদায়ক হওয়া যে কোনও বিকাশকারীর জন্য প্রয়োজনীয়। কীভাবে এবং কখন নির্দিষ্ট কমান্ডগুলি ব্যবহার করতে হবে তা জানা আপনার কোডের সর্বশেষ সংস্করণটিকে সংরক্ষিত রাখবে এবং অন্যান্য শাখাগুলির সাথে মার্জ সমস্যাগুলি প্রতিরোধ করবে৷

একটি কোম্পানির কোড বেস বা ওপেন সোর্স প্রকল্পে অবদান রাখার প্রসঙ্গে গিট ব্যবহার করার সময়, তাদের নির্দেশিকা অনুসরণ করতে ভুলবেন না। প্রতিটি প্রকল্প আলাদাভাবে আপনার কোড পর্যালোচনা করতে চাইবে, তাই নির্দেশিকা অনুসরণ করা বিশেষ করে যখন গিট মার্জ মাস্টার ব্যবহার করা প্রয়োজন।


  1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে চিঠির জন্য মেল মার্জ কীভাবে ব্যবহার করবেন

  2. কীভাবে একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছবেন

  3. গিটকে আরও দক্ষ করতে কীভাবে গিট আলিয়াস ব্যবহার করবেন

  4. কিভাবে গিট মার্জ ত্রুটি ঠিক করবেন