কম্পিউটার

রিয়েল-টাইম ডেটা দিয়ে প্লেয়ারের ব্যস্ততা উন্নত করার 4টি উপায়

গেম কোম্পানিগুলির জন্য প্লেয়ারের ব্যস্ততা হল এক নম্বর অগ্রাধিকার৷ গেমিং শিল্প তীব্রভাবে প্রতিযোগিতামূলক এবং এটি ডুবে যাওয়া বা সাঁতার কাটা। আপনার মাথাকে জলের উপরে রাখতে এবং আপনার প্রতিযোগিতাকে ছাড়িয়ে যাওয়ার জন্য, খেলোয়াড়দের আপনার খেলার সাথে সংযুক্ত রাখতে আপনার পারফরম্যান্সের সমস্ত ক্ষেত্র অপ্টিমাইজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

আপনার গেমের ক্ষুদ্রতম ঘাটতি ব্যবহারকারীদের ফোকাস থেকে সরিয়ে দিতে এবং উত্তেজনা তৈরি করতে যথেষ্ট। খেলোয়াড়েরা তাদের প্রত্যাশার ক্ষেত্রে নৃশংস এবং কোনো ঘাটতি দেখাবে না, এবং যদি তারা তা করে তবে তারা এমন একটি খেলায় চলে যাবে যা তাদের চাহিদা পূরণ করতে পারে।

খেলোয়াড়দের ব্যস্ততার জন্য রিয়েল-টাইম ডেটা অপরিহার্য

একটি নিরবচ্ছিন্ন খেলার অভিজ্ঞতা রিয়েল-টাইম ডেটা সহ আপনার গেমের বৈশিষ্ট্যগুলিকে পাওয়ার করার ক্ষমতার উপর নির্ভর করে। লিডারবোর্ড, গেম ইনভেনটরি, ব্যক্তিগতকরণ, এবং স্মার্ট ম্যাচমেকিং হল সমস্ত গুরুত্বপূর্ণ উপাদান যার জন্য রিয়েল-টাইম ডেটা প্রসেসিংয়ের প্রয়োজন হয় ল্যাগগুলি দূর করতে এবং তাত্ক্ষণিক প্রতিক্রিয়া প্রদান করতে, উভয়ই শেষ পর্যন্ত আকাশ-রকেটের ব্যস্ততা।

রিয়েল-টাইম ডেটা ছাড়া, গেমগুলি ল্যাগের বিপর্যয়কর প্রভাবগুলির কাছে উন্মোচিত হয় যা খেলার অভিজ্ঞতাকে বিকৃত করে। এটি একটি বিষাক্ত ঘটনা ঘটাতে পারে যা DAUs হ্রাস, খারাপ প্রচার, এবং ব্র্যান্ডের খ্যাতি হ্রাসের দিকে পরিচালিত করে—যার সবকটিই লাভ কমিয়ে দেবে।

খেলোয়াড়ের ব্যস্ততা যেকোনো খেলার প্রাণ। এটিকে সর্বাধিক করার জন্য, আপনার একটি ডাটাবেসের প্রয়োজন হবে যা রিয়েল-টাইম ডেটা সহ কর্মক্ষমতার সমস্ত ক্ষেত্রকে উন্নত করতে পারে৷

1. স্মার্ট ম্যাচমেকিং দিয়ে শক্তিশালী সম্প্রদায় গড়ে তুলুন

রিয়েল-টাইম ডেটা দিয়ে প্লেয়ারের ব্যস্ততা উন্নত করার 4টি উপায়

একটি শক্তিশালী অনলাইন সম্প্রদায় হল যেকোনো সফল গেমের স্পন্দিত হৃদয়। এছাড়াও এটি নগদ গরু যা আপনাকে একটি সোনালী পরিস্থিতিতে রাখে যেখানে খেলোয়াড়রা স্বাভাবিকভাবেই আপনার ব্র্যান্ডের দিকে আকর্ষণ করবে এবং বৃদ্ধিকে ত্বরান্বিত করে এমন ইভেন্টের একটি শৃঙ্খল তৈরি করবে।

কিন্তু একটি শক্তিশালী সম্প্রদায় সর্বাধিক ব্যস্ততার সাথে শুরু হয়। এটি প্রায়শই বিদ্যুতের গতিতে ম্যাচমেকিং প্রক্রিয়াটি চালানোর গেমের ক্ষমতার উপর নির্ভর করে। ম্যাচমেকিং হল খেলার অভিজ্ঞতা অপ্টিমাইজ করার জন্য একই ধরনের দক্ষতার স্তরের অন্যদের সাথে খেলোয়াড়দের সেট আপ করা।

অভিজাত পারফরমারদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা নতুনদের পরপর ভারী পরাজয় হতে পারে, যা আবার নিয়ন্ত্রককে বেছে নেওয়ার প্রেরণাকে হত্যা করবে। সর্বোপরি, কেউই সব সময় হারতে পছন্দ করে না। কিন্তু তারা কেউই এমন বিজয় উপভোগ করে না যা খুব সহজে আসে কারণ প্রতিযোগিতাই অ্যাড্রেনালিন পাম্পিং করে।

শিল্পের মান পূরণের জন্য ম্যাচমেকিংয়ের জন্য, এটি দ্রুত, সামঞ্জস্যপূর্ণ এবং সঠিক হওয়া প্রয়োজন। দুর্বল প্রসেসিং শক্তির সাথে ক্লাঙ্কি ডেটাবেস ম্যাচ মেকিংকে ধীর এবং শ্রমসাধ্য করে তোলে, খেলোয়াড়দের সঠিক প্রতিপক্ষের সাথে মিল না হওয়া পর্যন্ত লবিতে অধৈর্যভাবে অপেক্ষা করতে বাধ্য করে। আজকের মানগুলি এত বেশি যে খেলোয়াড়রা নিরবচ্ছিন্ন প্রতিক্রিয়ার আশা করে এবং যদি তারা দীর্ঘ লোডিং সময় অনুভব করে তবে লাফ দেবে।

এখানেই রিয়েল-টাইম ম্যাচমেকিং আসে৷ এটি হাইপার-দক্ষতার সাথে ডেটার মধ্যে সঠিক সংযোগগুলি সনাক্ত করে, খেলোয়াড়দের তাদের পছন্দের ভিত্তিতে সঠিক সার্ভারের জায়গায় ব্যাকফিল করে এবং ম্যাচমেকিং সারির মাধ্যমে এত দ্রুত ফায়ার করে যে খেলোয়াড়রা খেয়ালও করে না৷

2. খেলোয়াড়দের গেম ইনভেন্টরির সাথে তাদের যা প্রয়োজন তা দিন

রিয়েল-টাইম ডেটা দিয়ে প্লেয়ারের ব্যস্ততা উন্নত করার 4টি উপায়

ইনভেন্টরিগুলি গেমিংয়ের একটি গুরুত্বপূর্ণ উপাদান। গেমগুলি আজ অস্ত্র, সরঞ্জাম, সোয়াগ, মুদ্রা এবং আরও অনেক কিছুর লক্ষ লক্ষ ইনভেনটরিতে ভরপুর৷

প্লেয়ারদের কোনো ল্যাগ ছাড়াই, কোনো বিলম্ব ছাড়াই এবং কোনো কিছু জমা না করেই ইনভেনটরিগুলিতে নির্বিঘ্ন অ্যাক্সেস দেওয়ার জন্য ডেটাবেসগুলি প্রয়োজনীয় ডেটা চাহিদার মধ্যে ডুবে যাচ্ছে। যেকোন মুহুর্তে, একটি ডাটাবেসকে অনবদ্য ধারাবাহিকতার সাথে বিদ্যুৎ গতিতে লক্ষ লক্ষ প্রশ্ন প্রক্রিয়া করতে হতে পারে। যেকোনো ব্যর্থতা খেলার অভিজ্ঞতার ক্ষতি করবে এবং খেলোয়াড়দের ব্যস্ততার স্তরকে ব্যাহত করবে।

প্রথম ব্যক্তি শ্যুটার গেম একটি নিখুঁত উদাহরণ। এগুলি অত্যন্ত তীব্র, এবং দ্রুত প্রতিক্রিয়ার সময় যে কোনও খেলোয়াড়কে উপরের দিকে দেয়। খেলোয়াড়দের ইনভেন্টরিগুলির মধ্যে ধাক্কাধাক্কি করতে হবে এবং অনন্য পরিস্থিতির জন্য সবচেয়ে অনুকূল অস্ত্র নির্বাচন করতে হবে। ডাটাবেসের ঘাটতি থেকে উদ্ভূত পিছিয়ে থাকা খেলোয়াড়দের প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষমতাকে বাধাগ্রস্ত করে, সম্ভাব্যভাবে তাদের বিজয় কেড়ে নেয়। এটি অবিশ্বাস্যভাবে হতাশাজনক এবং এটি শুধুমাত্র খেলোয়াড় এবং খেলার মধ্যে উত্তেজনা সৃষ্টি করবে, অবশেষে খেলোয়াড়দের তাদের চাহিদা পূরণ করতে পারে এমন একটিতে ফিরে যেতে উত্সাহিত করবে।

রিয়েল-টাইম ডেটা প্রসেসিং এই ঘাটতিগুলি দূর করে এবং আরও নিমগ্ন অভিজ্ঞতা তৈরি করে যা খেলোয়াড়দের ব্যস্ততাকে সর্বাধিক করে তোলে এবং তাদের গেমের গভীরে টানে। এটি অর্জনের রহস্য হল একটি রিয়েল-টাইম ডাটাবেসের মাধ্যমে তাই এর কম লেটেন্সি এবং বিদ্যুত-দ্রুত ডেটা প্রক্রিয়াকরণ ক্ষমতা তাত্ক্ষণিক গেম-ইনভেন্টরি প্রতিক্রিয়াশীলতার গ্যারান্টি দেয়৷

3. ব্যক্তিগতকরণ সহ খেলোয়াড়দের জন্য গেমটি ঢালাই করুন

রিয়েল-টাইম ডেটা দিয়ে প্লেয়ারের ব্যস্ততা উন্নত করার 4টি উপায়

ব্যক্তিগতকরণ হল এমন একটি জাদু যা খেলোয়াড়দের খেলার অভিজ্ঞতার সাথে তাদের স্বাদ, পছন্দ এবং শৈলীগুলিকে মিশ্রিত করতে দেয়। এটি গেমিংয়ের একটি শক্তিশালী উপাদান যা গেমপ্লেকে সত্যিই নিমজ্জিত করে তুলতে পারে।

কেন ব্যক্তিগতকরণ একটি গুরুত্বপূর্ণ ব্যস্ততার কারণ তা খুঁজে বের করার জন্য আপনাকে গভীরভাবে খনন করতে হবে না। একটি অভিজ্ঞতা যত বেশি ব্যক্তিগত, আমরা তত বেশি সংযুক্ত বোধ করি। ব্যক্তিগতকরণ খেলোয়াড়দের খেলার অভিজ্ঞতার সাথে আরও গভীরভাবে জড়িত করে এবং এটি একটি বিজয়ী সূত্রের অংশ যা একটি বিশ্বস্ত, সক্রিয়ভাবে-নিযুক্ত খেলোয়াড়ের ভিত্তি তৈরি করে যাতে উচ্চ ধারণ থাকে।

সংযুক্তির এই স্তরটি এনগেজমেন্ট লেভেলকে এমন জায়গায় নিয়ে যায় যেখানে প্লেয়াররা কন্ট্রোলারকে নামিয়ে রাখার জন্য যেকোনো কারণে প্রতিরোধ করবে। কিন্তু ব্যক্তিগতকরণ আকাশচুম্বী প্রত্যাশার সাথে আসে। শুরু থেকে শেষ পর্যন্ত, সম্পূর্ণ প্রক্রিয়াটি অবশ্যই বিরামহীন হতে হবে যাতে কোনো ব্যবধান নেই। এবং খেলোয়াড়রা কেবল একটি বিরক্তিকর খেলার অভিজ্ঞতা সহ্য করবে না।

ডাটাবেসগুলিকে অবশ্যই প্রতিটি ব্যক্তিগতকরণের ধরণের চাহিদা পূরণ করতে হবে যাতে ব্যস্ততা সর্বাধিক হয়৷ এর মধ্যে রয়েছে:

  • অবতার/চরিত্র ব্যক্তিগতকরণ
  • গেমপ্লে কাস্টমাইজেশন
  • ইন্টারেক্টিভ লিডারবোর্ড
  • স্মার্ট ম্যাচমেকিং
  • এবং আরো!

যেকোন হেঁচকি ব্যাক্তিগতকরণ প্রক্রিয়াকে বোমাবাজি করতে এবং খেলোয়াড়দের হতাশ করতে দেয়, যা শুধুমাত্র ব্যস্ততার মাত্রাকে ব্যাহত করবে। তবে এটি গেম-নেতৃত্বাধীন বা প্লেয়ার-নেতৃত্বাধীন ব্যক্তিগতকরণ হোক না কেন, ডাটাবেসগুলিকে প্রচুর পরিমাণে ডেটা প্রক্রিয়া করতে হবে — এবং এতে জড়িত ডেটার পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে।

বাস্তবতা হল, খেলোয়াড়রা রিয়েল-টাইম প্রতিক্রিয়াশীলতা আশা করে এবং অন্য কিছু না। তারা চায় সমগ্র ব্যক্তিগতকরণ প্রক্রিয়াটি সহজ এবং নির্বিঘ্ন হোক, এমন কিছু যা শুধুমাত্র একটি রিয়েল-টাইম ডাটাবেসের মাধ্যমে অর্জন করা যেতে পারে।

4. লিডারবোর্ডের সাথে প্রতিযোগিতামূলক মনোভাবের মধ্যে ট্যাপ করুন

লিডারবোর্ড আগের চেয়ে আরও পরিশীলিত। বিশ্বজুড়ে সম্ভাব্য লক্ষাধিক খেলোয়াড় লগ ইন করার সাথে সাথে, খেলোয়াড়ের প্রত্যাশা পূরণের জন্য ডেটাবেসগুলিতে প্রসেস করার জন্য অসাধারণ পরিমাণ ডেটা থাকে। আধুনিক মাল্টিপ্লেয়ার গেমগুলি এখন বিভিন্ন লিগ, প্লেয়ার র‍্যাঙ্কিং, অবস্থান এবং আরও অনেক কিছুর জন্য লিডারবোর্ড সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে।

এটি সবকিছুকে দানাদার বিশদে ভাঙ্গা এবং প্লেয়ারের জন্য সবকিছু সাজানোর বিষয়ে। একটি রেসিং গেম, উদাহরণস্বরূপ, বিভিন্ন প্লেয়ার লেভেলের পারফরম্যান্স পরিমাপ করার জন্য একটি ডেডিকেটেড লিডারবোর্ড থাকতে পারে। খেলোয়াড়রা যে রেসিং ট্র্যাকটিতে প্রতিদ্বন্দ্বিতা করছে এবং তারা যে গাড়িগুলির সাথে রেস করছে তার উপর ভিত্তি করে লিডারবোর্ডগুলিকে ভাগ করে এটি আরও এক ধাপ এগিয়ে নেওয়া যেতে পারে। ফলস্বরূপ, খেলোয়াড়দের এমন লিডারবোর্ড সরবরাহ করা হয় যা তাদের পারফরম্যান্স পরিমাপ করতে দেয় শুধুমাত্র তাদের সাথে একই স্তরের খেলোয়াড়দের সাথে।

লিডারবোর্ডগুলিকে এই ধরনের দানাদার বিশদে ভাঙ্গিয়ে খেলোয়াড়দের লক্ষ লক্ষ ক্ষেত্রের সাথে তাদের র‌্যাঙ্কিং তুলনা করতে বাধা দিয়ে প্রতিযোগিতামূলক মনোভাব রক্ষা করে, যা তাদের শীর্ষে আসার কোন সুযোগ থাকবে না। একটি আরও লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা যেখানে বিজয় অর্জনযোগ্য বলে মনে হয় খেলোয়াড়দের ব্যস্ততা বাড়ানোর জন্য মৌলিক কারণ এটি খেলোয়াড়দের প্রতিদ্বন্দ্বিতা চালিয়ে যেতে উৎসাহিত করে।

এবং এখন আমাদের আরেকটি জটিলতার দিকে যেতে হবে যা লিডারবোর্ডের সাথে আসে - চিট সনাক্ত করা। এই এলাকায় দৃঢ় আঁকড়ে না থাকা খারাপ অভিনেতাদের একটি অন্যায্য সুবিধা পেতে এবং র‌্যাঙ্কিংয়ে আধিপত্য বিস্তার করে, অন্যদের জন্য সমস্ত মজা নষ্ট করে। যে খেলোয়াড়রা প্রতারিত বোধ করেন তারা সমস্ত বিশ্বাস হারাবেন এবং গেম থেকে দূরে যেতে দ্বিধা করবেন না – এটি সদস্যদের দ্রুত হারানোর একটি নিশ্চিত উপায়।

লিডারবোর্ডগুলিতে প্রায়শই বিশেষ প্রতারণার বিশ্লেষণ ইঞ্জিন থাকে বা প্রতারণা নির্দেশ করে এমন প্যাটার্নগুলি সনাক্ত করতে তাদের র‌্যাঙ্কিংয়ে তৈরি চেক থাকে। এগুলি খেলা সুষ্ঠু রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কিন্তু এগুলি লিডারবোর্ড পরিষেবার জটিলতাও বাড়ায়৷

লিডারবোর্ডগুলিকে ব্যক্তিগতকৃত করতে এবং চিট বিশ্লেষণকে অপ্টিমাইজ করতে সক্ষম হওয়ার জন্য পরিষেবা এবং প্রযুক্তিগুলির জটিল আর্কিটেকচারগুলির একীকরণ প্রয়োজন৷ লিডারবোর্ডগুলিকে শিল্পের মান পূরণের জন্য একযোগে লক্ষ লক্ষ ব্যবহারকারীর লক্ষ লক্ষ প্রশ্নের প্রক্রিয়া করতে সক্ষম হতে হবে৷

চূড়ান্ত চিন্তা:রিয়েল-টাইম ডেটা যা এনগেজমেন্টকে সুপারচার্জ করে

বারটি সেট করা হয়েছে এবং এটি আকাশ-উচ্চ:খেলোয়াড়রা গেমিংয়ের সমস্ত দিকগুলিতে রিয়েল-টাইম প্রতিক্রিয়াশীলতা দাবি করে। এটি গেম ইনভেন্টরি, স্মার্ট ম্যাচমেকিং, ব্যক্তিগতকরণ বা লিডারবোর্ড যাই হোক না কেন, খেলোয়াড়রা পারফরম্যান্সে কোনও পিছিয়ে থাকবে না এবং তাদের চাহিদা মেটাতে পারে এমন অন্যান্য গেমগুলিতে ফিরে যাবে।

রিয়েল-টাইম ডেটা প্রসেসিং হল যেকোন ডেভেলপারের জন্য গেমের লক্ষ্য যা প্লেয়ারের সম্পৃক্ততা বাড়াতে চায়। কিন্তু রিয়েল-টাইম ডেটার জন্য একটি রিয়েল-টাইম ডাটাবেস প্রয়োজন, যা চ্যালেঞ্জিং হতে পারে। একটি রিয়েল-টাইম ডেটাবেসকে প্রযুক্তিগত প্রয়োজনীয়তার একটি দীর্ঘ তালিকা পূরণ করতে হবে যাতে এটি রিয়েল-টাইম ডেটা সহ সমস্ত গেম বৈশিষ্ট্য সরবরাহ করতে সক্ষম হয়।

আপনি যদি এগুলি কী তা আবিষ্কার করতে চান এবং রিয়েল টাইম ডেটার সুবিধাগুলি উপভোগ করার এক ধাপ কাছাকাছি আসতে চান, তাহলে নীচের আমাদের বিনামূল্যের ই-বুকটি ডাউনলোড করতে ভুলবেন না।


  1. একটি রিয়েল-টাইম ডাটাবেস দিয়ে জালিয়াতি সনাক্ত করা এবং আর্থিক ডেটা সুরক্ষিত করা

  2. সিমস ঠিক করার 5 উপায় 4 আপনার ব্যবহারকারীর ডেটার বিষয়বস্তু শুরু করতে অক্ষম

  3. কীভাবে রঙ সহ এক্সেলে ডেটা বৈধতা ব্যবহার করবেন (4 উপায়)

  4. কিভাবে কর্মক্ষেত্রে ডেটা নিরাপত্তা উন্নত করবেন?