কম্পিউটার

পাইথনের সাথে ডিগ্রীতে দেওয়া কোণের অ্যারের ত্রিকোণমিতিক কোসাইন পান


ডিগ্রীতে দেওয়া কোণগুলির একটি অ্যারের ত্রিকোণমিতিক কোসাইন খুঁজে পেতে, Python Numpy-এ numpy.cos() পদ্ধতি ব্যবহার করুন। পদ্ধতিটি 1ম প্যারামিটার x এর প্রতিটি উপাদানের কোসাইন প্রদান করে। রেডিয়ানে 1ম প্যারামিটার, x, একটি কোণ (2pi মানে 360 ডিগ্রি)। এখানে, এটি কোণগুলির একটি অ্যারে। ২য় এবং ৩য় প্যারামিটার ঐচ্ছিক।

2য় প্যারামিটার হল একটি ndarray, একটি অবস্থান যেখানে ফলাফল সংরক্ষণ করা হয়। প্রদান করা হলে, এটির একটি আকৃতি থাকতে হবে যা ইনপুট সম্প্রচার করে। যদি প্রদান করা না হয় বা কোনোটিই না হয়, একটি নতুনভাবে বরাদ্দ করা অ্যারে ফেরত দেওয়া হয়। আউটপুট সংখ্যার সমান দৈর্ঘ্য থাকা আবশ্যক।

3য় প্যারামিটারটি হল ইনপুটের মাধ্যমে সম্প্রচারিত শর্ত। অবস্থানে যেখানে শর্তটি সত্য, আউট অ্যারেটি ufunc ফলাফলে সেট করা হবে। অন্যত্র, আউট অ্যারে তার আসল মান বজায় রাখবে। মনে রাখবেন যে যদি ডিফল্ট out=None এর মাধ্যমে একটি uninitialized আউট অ্যারে তৈরি করা হয়, তবে এর মধ্যে অবস্থানগুলি যেখানে False শর্তটি অপ্রচলিত থাকবে৷

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন -

numpy np হিসাবে আমদানি করুন

নিচে কোণের অ্যারে দেওয়া হল, cos 0, cos 30, cos 45, cos 60, cos 90, cos 180 −

arr =np.array((0., 30., 45., 60., 90., 180.))

আমাদের অ্যারে প্রদর্শন করা হচ্ছে −

প্রিন্ট("অ্যারে...\n",অ্যার)

ডেটাটাইপ −

পান
প্রিন্ট("\nArray datatype...\n",arr.dtype)

অ্যারে-

এর মাত্রা পান
মুদ্রণ("\nঅ্যারে মাত্রা...\n",arr.ndim)

অ্যারের উপাদানের সংখ্যা −

পান
মুদ্রণ("\nঅ্যারেতে উপাদানের সংখ্যা...\n", arr.size)

ডিগ্রীতে দেওয়া কোণগুলির একটি অ্যারের কোসাইনগুলি খুঁজে পেতে, পাইথন নম্পিতে cos() পদ্ধতিটি ব্যবহার করুন −

প্রিন্ট("\nফলাফল...", np.cos(arr * np.pi / 180। ))

উদাহরণ

ডিগ্রীতে প্রদত্ত কোণের একটি অ্যারের ত্রিকোণমিতিক কোসাইন খুঁজে পেতে, পাইথন নুম্পিতে numpy.cos() পদ্ধতিটি ব্যবহার করুন# পদ্ধতিটি 1ম প্যারামিটারের প্রতিটি উপাদানের কোসাইন ফেরত দেয় x.print( "কোণগুলির একটি বিন্যাসের ত্রিকোণমিতিক কোসাইন...")# কোণের বিন্যাস# খুঁজে বের করা হচ্ছে cos 0, cos 30, cos 45, cos 60, cos 90, cos 180arr =np.array((0., 30., 45) ., 60., 90., 180.))# অ্যারেপ্রিন্টটি প্রদর্শন করুন("অ্যারে...\n", অ্যারে)# অ্যারেপ্রিন্টের ধরন পান("\nআমাদের অ্যারে টাইপ...\n", অ্যারে। dtype)# অ্যারেপ্রিন্টের মাত্রা পান("\nআমাদের অ্যারের মাত্রা...\n",arr.ndim)# অ্যারেপ্রিন্টে উপাদানের সংখ্যা পান("\nউপাদানের সংখ্যা...\n", আরআর। আকার)# ডিগ্রীতে প্রদত্ত কোণগুলির একটি অ্যারের কোসাইনগুলি খুঁজে পেতে, পাইথন নম্পিপ্রিন্টে cos() পদ্ধতিটি ব্যবহার করুন("\nফলাফল...", np.cos(arr * np.pi / 180. ))

আউটপুট

কোণগুলির একটি বিন্যাসের ত্রিকোণমিতিক কোসাইন...অ্যারে...[ 0. 30. 45. 60. 90. 180।]আমাদের অ্যারের প্রকার...float64আমাদের অ্যারের মাত্রা...1 উপাদানের সংখ্যা... 6ফলা 
  1. পাইথনে ডিগ্রীতে দেওয়া কোণের অ্যারের ত্রিকোণমিতিক সাইনগুলি পান

  2. পাইথনে একটি কোণের ত্রিকোণমিতিক পাপ পান

  3. পাইথনে প্রদত্ত কোণ দিয়ে ধনাত্মক ক্ষেত্রফলের একটি ত্রিভুজ সম্ভব কিনা তা পরীক্ষা করুন

  4. পাইথনে সর্বাধিক nCr মান সহ প্রদত্ত অ্যারে থেকে একটি জোড়া খুঁজুন