কম্পিউটার

পাইথনে ত্রিকোণমিতিক বিপরীত স্পর্শক পান


আর্কটান একটি বহু-মূল্যবান ফাংশন:প্রতিটি x-এর জন্য অসীমভাবে অনেকগুলি সংখ্যা z থাকে যেমন tan(z)=x। কনভেনশন হল z কোণ ফেরানো যার আসল অংশ [-pi/2, pi/2]-এ রয়েছে। বিপরীত স্পর্শকটি অ্যাটান বা ট্যান^{-1} নামেও পরিচিত।

বাস্তব-মূল্যবান ইনপুট ডেটা প্রকারের জন্য, আর্কটান সর্বদা বাস্তব আউটপুট প্রদান করে। প্রতিটি মানের জন্য যা একটি বাস্তব সংখ্যা বা অসীম হিসাবে প্রকাশ করা যায় না, এটি nan প্রদান করে এবং অবৈধ ফ্লোটিং পয়েন্ট ত্রুটি পতাকা সেট করে। কমপ্লেক্স-ভ্যালুড ইনপুটের জন্য, আর্কটান হল একটি জটিল বিশ্লেষণাত্মক ফাংশন যাতে [1j, infj] এবং [-1j, -infj] শাখা-প্রশাখা হিসাবে থাকে এবং পূর্বের দিকে বাম থেকে এবং পরবর্তীতে ডান থেকে অবিচ্ছিন্ন থাকে।

ত্রিকোণমিতিক বিপরীত স্পর্শক খুঁজে পেতে, Python Numpy-এ numpy.arctan() পদ্ধতি ব্যবহার করুন। থিমথ ট্যানের বিপরীতে ফেরত দেয়, যাতে y =tan(x) হলে x =arctan(y) হয়। ১ম প্যারামিটারটি অ্যারে-লাইক। ২য় এবং ৩য় প্যারামিটার ঐচ্ছিক। 2য় প্যারামিটার হল একটি ndarray, একটি অবস্থান যেখানে ফলাফল সংরক্ষণ করা হয়। প্রদান করা হলে, এটির একটি আকৃতি থাকতে হবে যা ইনপুট সম্প্রচার করে। যদি প্রদান না করা হয় বা কোনোটিই না থাকে, একটি নতুনভাবে বরাদ্দ করা অ্যারে ফেরত দেওয়া হয়। 3য় প্যারামিটারটি হল ইনপুটের মাধ্যমে সম্প্রচারিত শর্ত। অবস্থানে যেখানে শর্ত সত্য, আউট অ্যারে theufunc ফলাফলে সেট করা হবে। অন্যত্র, আউট অ্যারে তার আসল মান বজায় রাখবে।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন -

numpy np হিসাবে আমদানি করুন

ত্রিকোণমিতিক বিপরীত স্পর্শক পান। 1 −

-এর জন্য আর্কটান খোঁজা হচ্ছে
প্রিন্ট("\nফলাফল...", np.arctan(1))

-1 −

এর জন্য আর্কটান খোঁজা হচ্ছে
মুদ্রণ("\nফলাফল...", np.arctan(-1))

0 −

এর জন্য আর্কটান খোঁজা হচ্ছে
প্রিন্ট("\nফলাফল...", np.arctan(0))

0.3 −

এর জন্য আর্কটান খোঁজা হচ্ছে
মুদ্রণ("\nফলাফল...", np.arctan(0.3))

উদাহরণ

np# হিসাবে numpy আমদানি করুন ত্রিকোণমিতিক বিপরীত স্পর্শক খুঁজে পেতে, Python Numpy-এ numpy.arctan() পদ্ধতিটি ব্যবহার করুন# পদ্ধতিটি ট্যানের বিপরীতে ফেরত দেয়, যাতে y =tan(x) হলে x =arctan(y) । np.arctan(1))# -1প্রিন্ট ("\nফলাফল...", np.arctan(-1))# 0print("\nফলাফল...", np.arctan(0) এর জন্য আর্কটান খোঁজা হচ্ছে )# 0.3প্রিন্ট ("\nফলাফল...", np.আর্কটান(0.3)) এর জন্য আর্কটান খোঁজা হচ্ছে

আউটপুট

ত্রিকোণমিতিক বিপরীত স্পর্শক পান... ফলাফল... 0.7853981633974483 ফলাফল... -0.7853981633974483 ফলাফল... 0.0 ফলাফল... 0.2914567944778671

  1. পাইথনে হাইপারবোলিক ট্যানজেন্ট গণনা করুন

  2. Python Pandas - ব্যবধানের দৈর্ঘ্য পান

  3. পাইথন পান্ডা - মাল্টি ইনডেক্সের স্তরগুলি পান

  4. পাইথন - কলামের ডেটাটাইপ পান