কম্পিউটার

পাইথনে রৈখিক বীজগণিতের এন পাওয়ারে একটি বর্গ ম্যাট্রিক্স বাড়ান


রৈখিক বীজগণিতে একটি বর্গ ম্যাট্রিক্সকে পাওয়ার n-এ বাড়াতে, numpy.linalg.matrix_power() inPython ব্যবহার করুন ধনাত্মক পূর্ণসংখ্যা n-এর জন্য, বারবার ম্যাট্রিক্স স্কোয়ারিং এবং ম্যাট্রিক্সগুণ দ্বারা শক্তি গণনা করা হয়। n ==0 হলে, M এর মতো একই আকৃতির পরিচয় ম্যাট্রিক্স ফেরত দেওয়া হয়। n <0 হলে, বিপরীত গণনা করা হয় এবং তারপরে abs(n) এ উত্থিত হয়।

রিটার্ন মান একই আকার এবং প্রকার M হিসাবে; যদি সূচকটি ধনাত্মক বা শূন্য হয় তবে উপাদানগুলির ধরন M এর মতোই। যদি সূচকটি ঋণাত্মক হয় তবে উপাদানগুলি ফ্লোটিং-পয়েন্ট। 1ম প্যারামিটার, a হল একটি ম্যাট্রিক্স যা "চালিত" হবে। 2য় প্যারামিটার, n হল সূচক যা বিনি পূর্ণসংখ্যা বা দীর্ঘ পূর্ণসংখ্যা, ধনাত্মক, ঋণাত্মক বা শূন্য হতে পারে।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরিগুলি আমদানি করুন -

numpy কে npf থেকে numpy.linalg import matrix_power হিসাবে আমদানি করুন

একটি 2D অ্যারে তৈরি করুন, কাল্পনিক এককের সমতুল্য ম্যাট্রিক্স −

arr =np.array([[0, 1], [-1, 0]])

অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের অ্যারে...\n",আরআর)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n",arr.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n", arr.dtype)

আকৃতি −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n", arr.shape)

রৈখিক বীজগণিতে একটি বর্গ ম্যাট্রিক্সকে পাওয়ার n-এ বাড়াতে, পাইথনে numpy.linalg.matrix_power() ব্যবহার করুন। ধনাত্মক পূর্ণসংখ্যা n-এর জন্য, বারবার ম্যাট্রিক্স স্কোয়ারিং এবং ম্যাট্রিক্স গুণের দ্বারা শক্তি গণনা করা হয়। n ==0 হলে, M এর মতো একই আকৃতির পরিচয় ম্যাট্রিক্স ফেরত দেওয়া হয়। n <0 হলে, বিপরীত গণনা করা হয় এবং তারপরে abs(n) -

এ উত্থাপিত হয়
প্রিন্ট("\nফলাফল...\n", matrix_power(arr, 0))

উদাহরণ

numpy থেকে numpy আমদানি করুন আমাদের অ্যারে...\n", arr)# ডাইমেনশনপ্রিন্ট চেক করুন("\nআমাদের অ্যারের মাত্রা...\n",arr.ndim)# ডেটাটাইপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n ",arr.dtype)# শেপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n",arr.shape)# রৈখিক বীজগণিতে একটি বর্গ ম্যাট্রিক্সকে n শক্তিতে বাড়াতে, numpy.linalg.matrix_power ব্যবহার করুন () পাইথনপ্রিন্টে("\nফলাফল...\n", matrix_power(arr, 0))

আউটপুট

আমাদের অ্যারে...[[ 0 1][-1 0]]আমাদের অ্যারের মাত্রা...2আমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...আমাদের অ্যারে অবজেক্টের int64শেপ...(2, 2)ফলাফল.. [[1 0][0 1]]

  1. পাইথনে 2 আদর্শ ব্যবহার করে রৈখিক বীজগণিতে একটি ম্যাট্রিক্সের শর্ত সংখ্যা গণনা করুন

  2. পাইথনে ফ্রোবেনিয়াস আদর্শ ব্যবহার করে রৈখিক বীজগণিতে একটি ম্যাট্রিক্সের শর্ত সংখ্যা গণনা করুন

  3. পাইথনে রৈখিক বীজগণিতের ম্যাট্রিক্স বা ভেক্টরের আদর্শটি ফেরত দিন

  4. পাইথনে রৈখিক বীজগণিতের চোলেস্কি পচন ফিরিয়ে দিন