কম্পিউটার

ডেটা সায়েন্সের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

পাইথনের জ্ঞান আপনাকে ডেটা বিজ্ঞানের বিভিন্ন চাকরির জন্য একটি মূল্যবান প্রার্থী করে তুলতে পারে। আপনি যদি ডেটা সায়েন্সের জন্য পাইথন শেখার পরিকল্পনা করছেন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। এটি আপনাকে ডেটা সায়েন্সের জন্য পাইথনের সাধারণ ব্যবহার, এই প্রোগ্রামিং ভাষা আয়ত্ত করার জন্য আপনাকে যে পদক্ষেপগুলি নিতে হবে এবং আপনার ভ্রমণের সময় আপনার প্রয়োজনীয় সংস্থানগুলির সাথে পরিচয় করিয়ে দেবে। চলুন শুরু করা যাক।

পাইথন কি?

পাইথন একটি সাধারণ-উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষা। এটি ব্যাখ্যা করা, বস্তু-ভিত্তিক, এবং গতিশীল। একটি বৈশিষ্ট্য যা এটিকে দ্রুত অ্যাপ্লিকেশন বিকাশের জন্য বিকাশকারীদের জন্য আকর্ষণীয় করে তোলে তা হল এর উচ্চ-স্তরের অন্তর্নির্মিত ডেটা কাঠামো।

এর বহুমুখীতার কারণে, পাইথন সব ধরণের ডেটা, কোডিং এবং এমনকি গাণিতিক গণনার সাথে ব্যবহার করা যেতে পারে। এটি জাভার বিপরীত, যা শুধুমাত্র ওয়েব ডেভেলপমেন্টের জন্য ব্যবহৃত হয়। পাইথনের সিনট্যাক্স সহজবোধ্য এবং পড়া সহজ, যে কারণে নতুন এবং বিশেষজ্ঞ উভয় ডেটা বিজ্ঞানীরা এটি শিখতে এবং ব্যবহার করা সহজ বলে মনে করেন।

ডাটা বিজ্ঞানে পাইথন কিসের জন্য ব্যবহার করা হয়?

পাইথন ডেটা বিজ্ঞানীরা ডেটা পরিষ্কার, ম্যানিপুলেশন এবং ভিজ্যুয়ালাইজেশন এবং পরিসংখ্যানগত এবং ভবিষ্যদ্বাণীমূলক মডেল তৈরির জন্য ব্যবহার করেন। এর অন্তর্নির্মিত লাইব্রেরিগুলি কোড করার প্রয়োজন ছাড়াই পরিসংখ্যানগত ডেটা বিশ্লেষণ করা সহজ করে তোলে। Matplotlib, Pandas, এবং NumPy-এর মতো লাইব্রেরিগুলি ডেটা পরিষ্কার, বিশ্লেষণ এবং ভিজ্যুয়ালাইজেশনকে সহজ এবং আরও দক্ষ করে তোলে৷

ডেটা সায়েন্সের জন্য পাইথন ব্যবহার করার অন্যতম প্রধান সুবিধা হল এর ওপেন সোর্স প্রকৃতি, যা এটিকে বিনামূল্যে সকলের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলে। পাইথন ডেটা বিজ্ঞানীদের মধ্যে বেশ জনপ্রিয় এবং এটি ডেভেলপার এবং ডেটা বিজ্ঞানীদের একটি শক্তিশালী অনলাইন সম্প্রদায় দ্বারা সমর্থিত৷

ডেটা সায়েন্সের জন্য পাইথন শিখতে কতক্ষণ লাগবে?

ডেটা সায়েন্সের জন্য পাইথনের মূল বিষয়গুলি শিখতে একজন শিক্ষানবিশের গড়ে এক সপ্তাহ থেকে তিন মাস সময় লাগবে। যেহেতু পাইথন একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা যার সিনট্যাক্স ইংরেজিতে লেখা হয়, তাই শেখার বক্ররেখা অন্যান্য প্রোগ্রামিং ভাষার তুলনায় ছোট।

পাইথন শেখার জন্য আপনার জন্য প্রচুর বিনামূল্যের অনলাইন সংস্থান রয়েছে। আপনি একটি কাঠামোগত শিক্ষার প্রক্রিয়ার জন্য অনলাইন কোডিং বুটক্যাম্পের জন্য আবেদন করতে পারেন যা আপনার প্রয়োজন এবং প্রাপ্যতার উপর নির্ভর করে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাসের মধ্যে স্থায়ী হতে পারে।

ডেটা সায়েন্সের জন্য কেন আপনাকে পাইথন শিখতে হবে?

আপনি যদি একজন ডেটা বিজ্ঞানী হতে চান, তাহলে আপনি সম্ভবত একটি মসৃণ কর্মপ্রবাহ এবং অন্যান্য ডেটা বিজ্ঞানীদের সাথে সহযোগিতা করতে চান। অতএব, আপনার একটি প্রোগ্রামিং ভাষা প্রয়োজন যা শেখার জন্য যথেষ্ট সহজ এবং জটিল ডেটা বিশ্লেষণ পরিচালনা করার জন্য যথেষ্ট পরিশীলিত এবং মেশিন লার্নিং অ্যালগরিদম তৈরি করতে হবে। ডাটা সায়েন্সের জন্য আপনার পাইথন শেখার কিছু কারণ নিচে দেওয়া হল।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

এটি শেখা সহজ

পাইথনের শেখার বক্রতা অগভীর, বেশিরভাগই এর সরলতার কারণে। এমন ডেটা সায়েন্টিস্ট আছেন যাদের কম্পিউটার সায়েন্স ব্যাকগ্রাউন্ডের অভাব রয়েছে এবং প্রোগ্রামিং এর আগে তাদের কোন এক্সপোজার নেই। পাইথন সিনট্যাক্স বোঝা সহজ এবং দ্রুত শেখার জন্য, এটি বেশিরভাগ নতুন ডেটা বিজ্ঞানীদের পাশাপাশি অনেক অভিজ্ঞদের জন্য পছন্দের প্রোগ্রামিং ভাষা।

বিনামূল্যে অনলাইন সম্পদ উপলব্ধ আছে

পাইথন শেখার জন্য আপনার জন্য অনলাইনে অনেকগুলি উপলব্ধ সংস্থান রয়েছে৷ একটি ক্রমবর্ধমান ডেটা বিজ্ঞান সম্প্রদায় রয়েছে যা বিনামূল্যে অনলাইন শিক্ষার সংস্থান সরবরাহ করে। এছাড়াও অনেক সক্রিয় ফোরাম রয়েছে যেখানে আপনি আপনার সমস্ত প্রশ্নের উত্তর পেতে পারেন৷

এটি অনেক নিয়োগকর্তার দ্বারা প্রয়োজন

বেশিরভাগ ডেটা সায়েন্স চাকরি এখন পাইথন দক্ষতাকে শীর্ষ প্রয়োজনীয়তা হিসাবে তালিকাভুক্ত করে। প্রকৃতপক্ষে, জেফ হেল, জেনারেল অ্যাসেম্বলির একজন ডেটা সায়েন্স প্রশিক্ষক, শীর্ষস্থানীয় চাকরির পোস্টিং সাইটগুলিতে তালিকাভুক্ত ডেটা সায়েন্স চাকরির জন্য প্রয়োজনীয় সর্বাধিক চাহিদার প্রযুক্তিগত দক্ষতা বিশ্লেষণ করেছেন এবং তার ফলাফলগুলি দেখায় যে 75% ডেটা সায়েন্স কাজের জন্য পাইথন প্রোগ্রামিং দক্ষতা প্রয়োজন।

আমি কিভাবে ডেটা সায়েন্সের জন্য পাইথন শিখতে পারি?

ডেটা সায়েন্সের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

ডেটা সায়েন্সের জন্য আপনি পাইথন শেখা শুরু করতে পারেন এমন বিভিন্ন উপায় রয়েছে। আপনার জন্য সঠিক পছন্দ আপনার চাহিদা এবং প্রাপ্যতার উপর নির্ভর করবে। ডাটা সায়েন্সের জন্য পাইথন শেখার কিছু সাধারণ উপায় নিচে দেওয়া হল।

কোডিং বুটক্যাম্প

কোডিং বুটক্যাম্পগুলি স্ট্রাকচার্ড ইমারসিভ প্রোগ্রাম অফার করে যা কয়েক সপ্তাহ থেকে কয়েক মাসের মধ্যে স্থায়ী হতে পারে। একটি বুটক্যাম্প প্রোগ্রামে, আপনি অনেক ব্যবহারিক প্রকল্পে কাজ করবেন এবং হাতে-কলমে অভিজ্ঞতা অর্জন করবেন। অনেক বুটক্যাম্প প্রদানকারী এমনকি আপনার প্রোগ্রামিং দক্ষতাকে গতিতে আনতে একের পর এক কোচিং অফার করে। ডেটা সায়েন্সের জন্য কোডিং বুটক্যাম্পগুলি ডেটা সায়েন্স চাকরিপ্রার্থীদের জন্য বেশ জনপ্রিয়।

অনলাইন কোর্স

বেশ কয়েকটি অনলাইন প্ল্যাটফর্ম রয়েছে যেখানে আপনি পাইথন প্রোগ্রামিং প্রশিক্ষণ কোর্স নিতে পারেন। তারা আপনাকে পাইথনের বুনিয়াদি, সেইসাথে আরও উন্নত ধারণা এবং অনুশীলনের সাথে পরিচয় করিয়ে দেবে। যাইহোক, বুটক্যাম্পের বিপরীতে, এই কোর্সগুলির বেশিরভাগই কাঠামোগত নয় এবং স্ব-গতিসম্পন্ন, তাই আপনাকে সাহায্য করার জন্য প্রশিক্ষক বা সহকর্মী সম্প্রদায়ের কাছে আপনার অ্যাক্সেস নাও থাকতে পারে।

বই

সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার মধ্যে পাইথন শীর্ষে রয়েছে। আপনি ঐতিহ্যগত এবং অনলাইন বইয়ের দোকানে পাইথন কীভাবে শিখবেন সে সম্পর্কে বেশ কয়েকটি বই খুঁজে পেতে পারেন। এই বিকল্পটি ছাত্রদের জন্য আদর্শ যারা তাদের নিজস্ব গতিতে শেখার মোকাবিলা করতে পছন্দ করে এবং তাদের নিজস্ব শেখার প্রক্রিয়া গঠন করতে স্বাচ্ছন্দ্য বোধ করে৷

ডেটা সায়েন্স লাইব্রেরির জন্য সেরা পাইথন

পাইথন লাইব্রেরি হল ফাংশনের একটি সেট যা স্ক্র্যাচ থেকে কোড লেখার প্রয়োজনীয়তা দূর করে। আপনার ডেটা ভিজ্যুয়ালাইজেশন, পরিষ্কার করা, ম্যানিপুলেশন বা এমনকি পরিসংখ্যানগত মডেল তৈরির জন্য সাহায্যের প্রয়োজন হোক না কেন, এই কাজগুলি সহজে সম্পাদন করার জন্য সংস্থানগুলি দিয়ে সজ্জিত বিভিন্ন লাইব্রেরি রয়েছে৷ নীচে ডেটা সায়েন্সে ব্যবহৃত কিছু জনপ্রিয় লাইব্রেরি রয়েছে।

  • পান্ডা। পান্ডাস লাইব্রেরি ডেটা পরিষ্কার এবং ম্যানিপুলেশন এবং পরিসংখ্যানগত বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। এটি পাইথন ইকোসিস্টেমের অন্যতম জনপ্রিয় লাইব্রেরি।
  • ম্যাটপ্লটলিব। Matplotlib হল একটি ডেটা ভিজ্যুয়ালাইজেশন লাইব্রেরি যা চার্ট এবং গ্রাফ তৈরির জন্য ব্যবহৃত হয়। এটি স্ক্যাটারপ্লট, বক্স প্লট, বার চার্ট এবং লাইন গ্রাফ তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।
  • NumPy. NumPy, বা সংখ্যাসূচক পাইথন, ঘন ডেটা বাফারগুলিতে কাজ করতে ব্যবহৃত হয়। এগুলি বহুমাত্রিক অ্যারে এবং ম্যাট্রিসে বৈজ্ঞানিক গণনা এবং গাণিতিক ক্রিয়াকলাপের জন্য ব্যবহৃত হয়৷
  • পরিসংখ্যান মডেল। এই পাইথন মডিউলটি বিভিন্ন পরিসংখ্যানগত মডেলের অনুমানের জন্য ক্লাস এবং ফাংশন প্রদান করে, এবং এছাড়াও পরিসংখ্যানগত পরীক্ষা যেমন লজিস্টিক রিগ্রেশন, লিনিয়ার রিগ্রেশন, জেনারেলাইজড লিনিয়ার মডেল, টাইম সিরিজ এবং ডেটা এক্সপ্লোরেশন করার জন্য।
  • সিপি। এটি পাইথনের একটি ওপেন সোর্স লাইব্রেরি যা বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত কম্পিউটিং উভয়ের জন্যই ব্যবহৃত হয়। এতে রয়েছে অপ্টিমাইজেশান মডিউল, ইন্টিগ্রেশন, লিনিয়ার অ্যালজেব্রা, সিগন্যাল এবং ইমেজ প্রসেসিং, ইন্টারপোলেশন এবং বিশেষ ফাংশন৷

অন্যান্য অনেক পাইথন লাইব্রেরি আছে যেগুলি সাধারণ ডেটা বিশ্লেষণের কাজে ব্যবহার করা যেতে পারে। প্রকৃতপক্ষে, তাদের মধ্যে এক হাজার আছে, যার মধ্যে অনেকগুলি ওপেন সোর্স।

ডেটা বিজ্ঞানের জন্য পাইথন কীভাবে শিখবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

পাইথন ডেটা বিজ্ঞানীদের দ্বারা পুনরুদ্ধার, পরিষ্কার, কল্পনা এবং মডেল তৈরি করতে ব্যবহৃত হয়, অ্যাপ্লিকেশন বিকাশের জন্য নয়। অতএব, আপনার কাজের সাথে প্রাসঙ্গিক লাইব্রেরি এবং মডিউলগুলি কীভাবে ব্যবহার করবেন সেদিকে আপনার ফোকাস হওয়া উচিত। এই নিবন্ধের বাকি অংশ আপনাকে ডেটা সায়েন্সের জন্য পাইথন শেখার বিষয়ে ধাপে ধাপে নির্দেশিকা দেবে।

ধাপ 1 – পাইথন ইনস্টল করুন

আপনার শেখার যাত্রার প্রথম ধাপ হল পাইথন সফ্টওয়্যারটি সরাসরি আপনার কম্পিউটারে ইনস্টল করা। এটি আপনাকে কাজ করে শিখতে এবং নতুন দক্ষতা অর্জনের সাথে সাথে পরীক্ষা করার জন্য একটি পরিবেশ প্রদান করার অনুমতি দেবে। যেহেতু পাইথন ওপেন সোর্স, তাই আপনি সরাসরি তাদের ওয়েবসাইটে যেতে পারেন এবং আপনার অপারেটিং সিস্টেমের জন্য সঠিক সংস্করণ ডাউনলোড করতে পারেন।

ধাপ 2 - আপনার প্রোগ্রামিং পরিবেশ কনফিগার করুন

একটি প্রোগ্রামিং পরিবেশ একটি টেক্সট এডিটর এবং পাইথন রানটাইম বাস্তবায়ন উভয়কে একত্রিত করে। কোডের লাইন টেক্সট এডিটরে লেখা হয় যখন রানটাইম বাস্তবায়ন কোড এক্সিকিউশন পদ্ধতি প্রদান করে। আপনি হয় একটি টেক্সট এডিটর হিসাবে একটি নোটপ্যাড ব্যবহার করতে পারেন বা একটি সমন্বিত টেস্ট রানার, সিনট্যাক্স চেকার এবং কোড হাইলাইটার সহ আরও পরিশীলিত ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট (IDE) ব্যবহার করতে পারেন৷

আপনি ইনস্টল করতে পারেন যে বিভিন্ন IDE আছে, কিন্তু সবচেয়ে সাধারণ হল PyCharm. PyCharm একটি ওপেন সোর্স এবং ফ্রি IDE। একবার আপনি PyCharm ডাউনলোড করলে, এটি ইনস্টল করতে ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করুন। এটি সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

ধাপ 3 – পাইথনের মূল বিষয়গুলি জানুন

আপনার পরবর্তী ধাপ হল মৌলিক পাইথন ধারণা এবং কমান্ডের সাথে পরিচিত হওয়া। আপনাকে বিভিন্ন মৌলিক ফাংশন এবং ডেটা স্ট্রাকচার যেমন টুপল, সেট, স্ট্রিং, তালিকা এবং অভিধান, সেইসাথে বিভিন্ন লাইব্রেরি সম্পর্কে জানতে হবে।

ধাপ 4 – ডেটা ম্যানিপুলেশনের জন্য প্রাথমিক লাইব্রেরি ব্যবহার করতে শিখুন

অনুসন্ধানমূলক ডেটা বিশ্লেষণের জন্য পান্ডাস এবং নুমপি সবচেয়ে বেশি ব্যবহৃত লাইব্রেরি। NumPy দিয়ে শুরু করা ভাল হবে, কারণ পান্ডাস হল NumPy-এর একটি এক্সটেনশন। Numpy আপনাকে অত্যন্ত অপ্টিমাইজ করা বহুমাত্রিক অ্যারেতে কাজ করার অনুমতি দেয়, যা বেশিরভাগ মেশিন লার্নিং অ্যালগরিদমের জন্য মৌলিক ডেটা স্ট্রাকচার।

এর পরে, পান্ডা শিখুন। এটি দরকারী কারণ বেশিরভাগ ডেটা বিজ্ঞানীরা ডেটা মুংগিং বা ডেটা র্যাংলিং করতে অনেক সময় ব্যয় করেন, যা ডেটা বিশ্লেষণের প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ৷

ধাপ 5 – উন্নত ধারণাগুলিতে এগিয়ে যান

একবার আপনি মৌলিক বিষয়গুলি কভার করে এবং একটি কার্যকরী পাইথন পরিবেশ পেয়ে গেলে, আপনি আরও উন্নত ধারণাগুলিতে যেতে পারেন যা ডেটা সায়েন্স পেশাদার হিসাবে আপনার যাত্রায় কার্যকর হয়ে উঠবে।

শর্তসাপেক্ষ বিবৃতি, ডেটা ভিজ্যুয়ালাইজেশন, পরিসংখ্যান ক্রিয়াকলাপ, মেশিন লার্নিং এবং ডেটাবেসের সাথে কাজ করার মতো মূল ধারণাগুলি সম্পর্কে শিখতে ভুলবেন না। ব্যবহারিক ব্যায়াম করার পাশাপাশি তত্ত্ব শেখার মাধ্যমে আপনার জ্ঞানকে দৃঢ় করতে ভুলবেন না, কারণ এটি আপনাকে আত্মবিশ্বাস দেবে এবং এমন কিছু তৈরি করতে সাহায্য করবে যা আপনি পরে আপনার পোর্টফোলিওতে যোগ করতে পারেন।

ডেটা সায়েন্সের জন্য আজই পাইথন শেখা শুরু করুন

পাইথন শেখা সহজ, এবং আপনি কয়েক ঘন্টার মধ্যে মৌলিক বিষয়গুলি উপলব্ধি করতে পারেন৷ এটি একটি সহজ এবং জনপ্রিয় ভাষা, তাই অল্প সময়ের মধ্যে স্থলে ছুটে যেতে আপনাকে সাহায্য করার জন্য অনেকগুলি উপলব্ধ অনলাইন সংস্থান রয়েছে৷

মনে রাখবেন যে কোডিং বুটক্যাম্পগুলি ডেটা সায়েন্স কাজের অবস্থানের জন্য পাইথন শেখার একটি দুর্দান্ত উপায়। বুটক্যাম্প প্রোগ্রামগুলি আপনাকে চাহিদার মধ্যে দক্ষতার পাশাপাশি একটি সহায়ক পরিবেশ প্রদান করে যা আপনাকে চাকরির বাজারে সফল হতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে৷

ডেটা সায়েন্স FAQ এর জন্য পাইথন শিখুন

ডাটা বিশ্লেষকের জন্য কি পাইথন দক্ষতা প্রয়োজন?

বিল্ট-ইন ডাটা টাইপ যেমন অভিধান, তালিকা, সেট এবং টিপল সম্পর্কে গভীর ধারণা থাকা ভালো। এছাড়াও, একটি ডেটা বিশ্লেষক হিসাবে আপনার স্বপ্নের কাজ করতে, আপনার পান্ডাস ডেটা ফ্রেম এবং NumPy অ্যারেগুলির সাথে প্রোগ্রামিং অভিজ্ঞতা থাকতে হবে।

ডাটা বিজ্ঞানের জন্য কি পাইথন প্রয়োজন?

যদিও এটি সর্বদা অপরিহার্য প্রয়োজনীয়তা নয়, একটি ডেটা সায়েন্স ক্যারিয়ার সাধারণত পাইথনের অন্তত কিছু প্রাথমিক জ্ঞানের দাবি রাখে। যখন আপনি ডেটা সায়েন্সের চাকরিতে আবেদন করেন, বিশেষ করে মেশিন লার্নিং, আনসুপারভাইসড লার্নিং, নিউরাল নেটওয়ার্ক এবং গভীর শিক্ষার মতো সাবফিল্ডে তখন পাইথন শেখা আপনাকে অবশ্যই একটি সুবিধা দেবে।

ডাটা বিজ্ঞানের জন্য পাইথন শিখতে আমার কতক্ষণ লাগবে?

আপনার নির্বাচিত শেখার পথের উপর নির্ভর করে, পাইথনের মৌলিক বিষয়গুলি শিখতে আপনার জন্য কয়েক সপ্তাহ থেকে এক বছরের মধ্যে সময় লাগতে পারে। একটি বুটক্যাম্প দ্রুত এবং কার্যকরভাবে প্রয়োজনীয় পাইথন দক্ষতা বাছাই করার জন্য একটি দুর্দান্ত বিকল্প। বুটক্যাম্পের পাঠ্যক্রমটি হাতে-কলমে শেখার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং কর্মীবাহিনীতে যোগদানের জন্য প্রয়োজনীয় বাস্তব অভিজ্ঞতা অর্জনে ছাত্রদের সাহায্য করার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

পাইথন শেখা কি আমাকে ডেটা সায়েন্সের চাকরি পাবে?

যখন আপনি ডেটা সায়েন্সের চাকরিতে আবেদন করেন তখন পাইথন দক্ষতা থাকা আপনাকে অবশ্যই একটি সুবিধা দিতে পারে। সম্ভাব্য নিয়োগকর্তারা প্রোগ্রামিং দক্ষতা সহ প্রার্থীদের পছন্দ করে এবং এই প্রবণতা ভবিষ্যতে অব্যাহত থাকবে।


  1. পাইথনে বিএসটি সিরিয়ালাইজ এবং ডিসিরিয়ালাইজ করুন

  2. পাইথন এবং আর ব্যতীত ডেটা সায়েন্সকে সমর্থন করার সরঞ্জামগুলি কী কী?

  3. পাইথন ডেটা বিশ্লেষণ এবং ভিজ্যুয়ালাইজেশন

  4. পাইথনে ডেটা বিশ্লেষণ এবং ভিজ্যুয়ালাইজেশন?