কম্পিউটার

অটোমেশনের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

অটোমেশন আইটি-তে একটি বড় অগ্রগতি কারণ এটি একটি কম্পিউটারকে সাধারণ কাজগুলি পরিচালনা করার নির্দেশ দিয়ে প্রোগ্রামারদের ম্যানুয়াল কাজকে হ্রাস করে। অটোমেশনে বেশ কিছু টুল ব্যবহার করা হয়, তবে হাতের কাজটির জন্য সেরা প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

পাইথন অটোমেশনের অন্যতম সেরা টুল এবং শিল্পে QA পরীক্ষকদের জন্য সেরা বিকল্প হিসাবে প্রমাণিত হয়েছে। এই নিবন্ধে, আপনি কেন অটোমেশনের জন্য পাইথন শেখা উচিত, শেখার পথের জন্য সাধারণ সময়কাল এবং ক্ষেত্রে ব্যবহৃত লাইব্রেরিগুলি সম্পর্কে শিখবেন৷

পাইথন কি?

পাইথন হল একটি বহুমুখী প্রোগ্রামিং ভাষা যা ওয়েব ডেভেলপমেন্ট, মেশিন লার্নিং, ডেটা অ্যানালিটিক্স, ল্যাঙ্গুয়েজ ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য ব্যবহার করা যেতে পারে। পাইথন একটি ইন-ডিমান্ড প্রোগ্রামিং ভাষা কারণ এটি পড়া সহজ এবং বিভিন্ন অ্যাপ্লিকেশনে ব্যবহার করা যেতে পারে।

অটোমেশনে পাইথন কী ব্যবহার করা হয়?

অটোমেশনে, পাইথন ইমেল অটোমেশন, ফাইল ম্যানেজমেন্ট, ডেটা মাইনিং, চ্যাটবট, মুদ্রা রূপান্তর, এক্সেল শীট আপডেট, ডেটা সংকলন, প্রতিবেদন তৈরি, ওয়েব স্ক্র্যাপিং, আবহাওয়া প্রতিবেদন, ডাউনলোড বাছাই, অডিওবুক পড়া, ডেটা ভিজ্যুয়ালাইজেশন, অনলাইন ফর্ম পূরণের জন্য ব্যবহৃত হয়। এবং ওয়েব অটোমেশন।

এগুলি সাধারণ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন কাজ যা ম্যানুয়ালি করা যেতে পারে তবে এগুলি অনেক সময় নেয় এবং ভুলের জন্য জায়গা ছেড়ে দেয়। পাইথনের সাথে অটোমেশন পুনরাবৃত্তিমূলক কাজগুলিতে ব্যয় করা সময়ের পরিমাণ হ্রাস করে, ত্রুটিগুলি প্রতিরোধ করে এবং আরও জটিল কাজগুলিতে কাজ করার জন্য লোকেদের মুক্ত করে।

অটোমেশনের জন্য পাইথন শিখতে কতক্ষণ লাগবে?

পাইথনের মূল বিষয়গুলি শিখতে ছয় সপ্তাহ থেকে আট মাস সময় লাগবে যা শিক্ষার্থী এবং শেখার পদ্ধতির উপর নির্ভর করে। অনলাইন কোর্স এবং কোডিং বুটক্যাম্প সহ পাইথন শেখার জন্য আপনি অন্বেষণ করতে পারেন এমন বেশ কয়েকটি মাধ্যম রয়েছে। অনলাইন কোর্সগুলি সাধারণত স্ব-গতির হয়, যার মানে আপনি শেখার সময়কাল আপনার এবং আপনার উত্সর্গের উপর নির্ভর করে৷

সেরা পাইথন বুটক্যাম্পগুলি সাধারণত বুটক্যাম্প প্রোগ্রামের উপর নির্ভর করে ছয় সপ্তাহ থেকে এক বছর সময় নেয়। একটি বুটক্যাম্পে আপনার শিক্ষা সাধারণত আপ-টু-ডেট শিল্প বিশেষজ্ঞদের দ্বারা পরিচালিত হবে এবং আপনাকে নিয়োগ পেতে সাহায্য করার জন্য ক্যারিয়ার পরিষেবা বা এমনকি চাকরির নিশ্চয়তা প্রদান করবে।

আপনি কেন অটোমেশনের জন্য পাইথন শিখবেন?

পাইথন আপনার গো-টু প্রোগ্রামিং ভাষা হওয়ার অনেক কারণ রয়েছে। পাইথন হল একটি সার্বজনীন, বহুমুখী ভাষা যার সাথে যোগাযোগযোগ্য সিনট্যাক্স, যেটি যেকোন প্রকল্পের আকারের জন্য ব্যবহার করা যেতে পারে এবং তাদের জ্ঞান ভাগ করে নিতে আগ্রহী প্রোগ্রামারদের একটি বড় সম্প্রদায় রয়েছে। নীচে আরও মূল কারণ খুঁজুন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

পঠন সহজ

অন্যান্য প্রোগ্রামিং ভাষার তুলনায় পাইথন পড়া এবং বোঝা তুলনামূলকভাবে সহজ। এটি অটোমেশনের জন্য আদর্শ করে তোলে কারণ অটোমেশন ইঞ্জিনিয়ারদের অন্যান্য জটিল কাজগুলিতে ফোকাস করতে হবে এবং একটি জটিল প্রোগ্রামিং ভাষা বোঝার চেষ্টা করা একটি বাধা হবে। পাইথন অটোমেশনে কাজ করার সময় এটি কোনও সমস্যা নয় তা নিশ্চিত করতে সহায়তা করে।

বড় লাইব্রেরি

পাইথনের একটি বড় লাইব্রেরি রয়েছে যা আপনি আপনার সুবিধার জন্য ব্যবহার করতে পারেন। এটি আপনাকে মূল্যবান সময় এবং প্রচেষ্টা বাঁচাতে সাহায্য করে যা মূলত কোডগুলিকে পুনরায় উদ্ভাবনের জন্য ব্যবহার করা হবে৷ এর জনপ্রিয়তা এবং ব্যবহারের সহজতার মানে পাইথন প্রোগ্রামিং এর জন্য অনলাইনে প্রচুর রিসোর্স পাওয়া যায়।

মাল্টি-প্যারাডাইম ভাষা

পাইথন একটি প্রোগ্রামিং ভাষা যা অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং এবং পদ্ধতিগত দর্শন সমর্থন করে। এর মানে হল যে আপনি বিভিন্ন ভাষার জন্য নতুন পরিবেশ শিখতে কম সময় ব্যয় করেন এবং মাল্টিপ্যারাডাইম প্রোগ্রামিং করতে বিভিন্ন দৃষ্টান্তে রূপান্তর করতে পারেন। এটি অটোমেশনের সময় খুব কাজে আসবে।

আমি কিভাবে অটোমেশনের জন্য পাইথন শিখতে পারি?

অটোমেশনের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

পাইথন অটোমেশনে বিশেষজ্ঞ হওয়ার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং প্রয়োজনীয় দক্ষতা অর্জনে সহায়তা করার জন্য বিভিন্ন মাধ্যম রয়েছে। বুটক্যাম্প থেকে বই থেকে শংসাপত্র প্রোগ্রাম, পাইথন অটোমেশনের জন্য প্রয়োজনীয় দক্ষতা শেখার জন্য অনেক সংস্থান উপলব্ধ রয়েছে৷

কোডিং বুটক্যাম্প

কোডিং বুটক্যাম্প হল স্বল্প-মেয়াদী নিবিড় প্রোগ্রাম যা শিক্ষার্থীদের প্রযুক্তি শিল্পে ক্যারিয়ার শুরু করার জন্য প্রয়োজনীয় দক্ষতার সাথে সজ্জিত করার জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি সাধারণত বেশি খরচ করে এবং একটি অনলাইন কোর্সের চেয়ে দীর্ঘ সময় থাকতে পারে।

একটি কোডিং বুটক্যাম্প অটোমেশনের জন্য পাইথন শেখার জন্য আদর্শ কারণ এটি পাইথন ভাষা এবং এর প্রয়োগের ব্যাপক জ্ঞান প্রদান করে, সেইসাথে বাস্তব জীবনের প্রকল্পগুলিতে কাজ করার অভিজ্ঞতা প্রদান করে। প্রোগ্রামের শেষে, আপনার কাছে পাইথন প্রোগ্রামিং এবং ইন-ডিমান্ড দক্ষতার ব্যবহারিক জ্ঞান থাকবে যা আপনাকে একটি ফলপ্রসূ ক্যারিয়ার শুরু করতে সাহায্য করবে।

অনলাইন কোর্স

অনলাইন কোর্স হল আরেকটি বিকল্প যা আপনি অন্বেষণ করতে পারেন, বিশেষ করে যারা তাদের নিজস্ব গতিতে শিখতে চান তাদের জন্য। অটোমেশন কোর্সের জন্য পাইথন অফার করে এমন অসংখ্য অনলাইন প্ল্যাটফর্ম রয়েছে। আপনি এমন কোর্সগুলিতেও নথিভুক্ত হতে পারেন যেগুলি হ্যান্ডস-অন অভিজ্ঞতা প্রদান করে এবং এমন একটি সম্প্রদায় রয়েছে যেখানে আপনি আটকে থাকলে বা প্রশ্ন থাকলে আপনি যোগাযোগ করতে পারেন৷

কোর্সগুলি সাধারণত অর্থ প্রদান করা হয়, তবে, আপনি বাজেটের জন্য বিনামূল্যে কোর্সগুলিও খুঁজে পেতে পারেন। যদিও অর্থপ্রদানের কোর্সগুলি বেশিরভাগই সমাপ্তির শংসাপত্র দেয় যা আপনি আপনার জীবনবৃত্তান্তে যোগ করতে পারেন, বিনামূল্যের কোর্সগুলি নাও হতে পারে। শংসাপত্র প্রোগ্রামগুলি প্রায়শই নিয়োগকারীরা পছন্দ করেন কারণ তারা পাইথনে প্রোগ্রামিংয়ের একটি বৈধ জ্ঞান দেখায়।

বই

বই পাইথন জ্ঞান অর্জনের একটি দুর্দান্ত উপায়। আপনি যা শিখতে চান তা নির্বিশেষে, আপনাকে সাহায্য করার জন্য একটি বই রয়েছে এবং এটি প্রোগ্রামিং ভাষার জন্য যায়। সহজ অটোমেশনের জন্য পাইথন শেখার জন্য প্রয়োজনীয় জ্ঞান অর্জনের জন্য আপনার জন্য উপলব্ধ বেশ কয়েকটি বই রয়েছে।

অটোমেশনের জন্য পাইথন শেখার একটি ভাল বই হল অটোমেট দ্য বোরিং স্টাফ উইথ পাইথন:মোট নতুনদের জন্য ব্যবহারিক প্রোগ্রামিং আল সুইগার্ট দ্বারা।

অটোমেশন লাইব্রেরির জন্য সেরা পাইথন

পাইথন একটি সার্বজনীন ভাষা এবং সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি হওয়ায়, এতে অবাক হওয়ার কিছু নেই যে এটির বেশ কয়েকটি লাইব্রেরি সহ একটি বিশাল সম্প্রদায় রয়েছে যা আপনি আপনার সুবিধার জন্য ব্যবহার করতে পারেন। এই সমস্ত লাইব্রেরিগুলি বিভিন্ন উদ্দেশ্যে কাজ করে এবং আপনি যদি পাইথন বিকাশকারী হতে চান তবে আপনি তাদের সাথে পরিচিত হবেন বলে আশা করা হচ্ছে।

  • সেলেনিয়াম . সেলেনিয়াম ইঞ্জিনিয়ারদের পরীক্ষার জন্য সেরা পরীক্ষার সরঞ্জামগুলির মধ্যে একটি। এটি পাইথনের সাথে ওয়েব ব্রাউজারগুলিকে স্বয়ংক্রিয় করতে ব্যবহৃত হয় এবং ব্রাউজার-ভিত্তিক অটোমেশনের ক্ষেত্রে এটি সেরা বিকল্প৷
  • Pytest . Pytest আরেকটি জনপ্রিয় অটোমেশন লাইব্রেরি এবং সঙ্গত কারণে। এটা খুবই সহজবোধ্য এবং পরীক্ষায় ফোকাস করে। এটিকে আবার ব্যবহারযোগ্য, স্কেলযোগ্য এবং খুব শক্তিশালী করার জন্য ডিজাইন করা হয়েছে, এটিকে সেরা পাইথন অটোমেশন লাইব্রেরিগুলির মধ্যে একটি করে তুলেছে৷
  • রোবট ফ্রেমওয়ার্ক . এটি একটি পাইথন-ভিত্তিক ফ্রেমওয়ার্ক যা অন্যান্য ভাষার সাথেও ব্যবহার করা যেতে পারে। এটি একটি ওপেন সোর্স ফ্রেমওয়ার্ক যা টেস্ট অটোমেশন এবং রোবোটিক প্রক্রিয়া অটোমেশন উভয়কেই সমর্থন করে৷
  • পান্ডা . এই লাইব্রেরিটি জটিল ডেটা অপারেশনের জন্য সেরা এবং আপনাকে একাধিক উত্স থেকে ডেটা পড়ার অনুমতি দেয়। এটি একটি ওপেন-সোর্স টুল যা ডেটা ম্যানিপুলেশন এবং বিশ্লেষণের জন্য দুর্দান্ত। এটি পাইথনের সাথে দুর্দান্ত কারণ এটি বোঝা এবং ব্যবহার করাও সহজ।
  • PyBuilder . PyBuilder হল একটি পাইথন-লিখিত অটোমেশন টুল যা পাইথন ইকোসিস্টেমের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি নির্ভরতা-ভিত্তিক প্রোগ্রামিং সমর্থন করে এবং অ্যাপাচি মাভেন এবং গ্রেডলের মতো প্লাগইন প্রক্রিয়ার সাথে আসে।

অটোমেশনের জন্য পাইথন কীভাবে শিখবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

অটোমেশনের জন্য পাইথন শিখতে, আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। এটি আপনার শেখার যাত্রাকে সহজ করে তুলবে এবং এতে কিছু বাধা থাকবে। অটোমেশনের জন্য পাইথন শিখতে আপনাকে সাহায্য করার জন্য নিম্নলিখিতটি ধাপে ধাপে নির্দেশিকা।

শিক্ষা পান

কিছু দিয়ে শুরু করার আগে, আপনাকে প্রথমে একটি শিক্ষা নিতে হবে। এটি অনলাইন কোর্স, একটি কোডিং বুটক্যাম্প বা বইয়ের মাধ্যমে হতে পারে। পছন্দ যাই হোক না কেন, এটি এমন কিছু হতে হবে যা আপনাকে আপনার শেখার পদ্ধতিটি সবচেয়ে উপযুক্ত উপায়ে যতটা সম্ভব শিখতে সাহায্য করবে। মূল বিষয় হল আপনি ভাষাটি সঠিকভাবে বুঝতে সক্ষম হবেন এবং নিজেরাই প্রকল্পগুলিতে কাজ করতে পারবেন।

প্রকল্পে কাজ

আপনি যদি একটি কোডিং বুটক্যাম্পে যোগদান করেন, আপনি সম্ভবত আপনার শেখা দক্ষতা অনুশীলন করতে এবং আপনার পোর্টফোলিও তৈরি করতে সাহায্য করার জন্য হ্যান্ডস-অন প্রকল্পগুলিতে কাজ করবেন। যাইহোক, আপনি যদি স্ব-শিক্ষার পথ গ্রহণ করেন তবে আপনাকে নিজেরাই প্রকল্পগুলিতে কাজ করতে হবে। আপনি অটোমেশনের জন্য পাইথন অনুশীলন করতে মজাদার প্রকল্পগুলিতে গবেষণা পরিচালনা করতে পারেন এবং আপনি পেশাদার না হওয়া পর্যন্ত বিভিন্ন মেশিন লার্নিং প্রকল্পে আপনার হাত চেষ্টা করতে পারেন।

একটি পোর্টফোলিও তৈরি করুন

আপনার পোর্টফোলিও শিক্ষিত হওয়ার মতোই গুরুত্বপূর্ণ। একটি পোর্টফোলিও ছাড়া, আপনি একটি ভাল চাকরি সুরক্ষিত করা কঠিন হবে। কিন্তু কাজের সন্ধানের বাইরে, একটি পোর্টফোলিও শেখার এবং অনুশীলন করার একটি দুর্দান্ত উপায়। আপনার পোর্টফোলিওতে কাজ করার সময়, আপনি সময়ের সাথে সাথে আপনার সংগ্রহ করা জ্ঞান এবং দক্ষতা প্রয়োগ করবেন এবং নতুন জিনিস আবিষ্কার করবেন যা আপনাকে আরও ভাল প্রোগ্রামার করে তুলবে।

পেয়ার প্রোগ্রামিং অনুশীলন করুন

পেয়ার প্রোগ্রামিং আপনার প্রোগ্রামিং দক্ষতা উন্নত করার এবং অন্যান্য পেশাদারদের সাথে ধারনা ভাগ করার একটি ভাল উপায়। এটির মাধ্যমে, আপনি সহযোগিতা অনুশীলন করতে সক্ষম হবেন, যে কোনো প্রযুক্তির চাকরির বাজারে একটি গুরুত্বপূর্ণ দক্ষতা। পেয়ার প্রোগ্রামিং এর মধ্যে দুইজন প্রোগ্রামার একসাথে একটি কোডে কাজ করে, একজন কোড লেখেন এবং অন্যজন সেটি পর্যালোচনা করে।

একজন নতুনকে শেখান

শিক্ষা একটি দক্ষতা নিখুঁত করার সেরা উপায়গুলির মধ্যে একটি। শেখানোর সময়, আপনি নতুন জিনিসও আবিষ্কার করবেন যা আপনাকে আরও ভাল প্রোগ্রামার করে তুলতে পারে। আপনি ক্ষেত্রের একজন নবজাতকের সাথে সংযোগ করতে পারেন এবং তাদের শেখানোর প্রস্তাব দিতে পারেন। এমনকি তারা যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করে এবং তারা যে পরামর্শগুলি আনতে পারে তার মাধ্যমে আপনি একটি বা দুটি জিনিস শিখতে পারেন।

আজই অটোমেশনের জন্য পাইথন শেখা শুরু করুন

অটোমেশনের জন্য পাইথন একটি বিকাশকারী হিসাবে শেখার সেরা জিনিসগুলির মধ্যে একটি। পাইথন ব্যবহার করার সহজতা এবং পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করার ক্ষমতার কারণে নিয়োগকর্তাদের দ্বারা একটি ইন-ডিমান্ড প্রোগ্রামিং ভাষা হয়ে থাকবে। সাধারণ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশনের কাজগুলি থেকে মুক্ত হয়ে, প্রোগ্রামাররা তাদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উদ্ভাবনের উপর ফোকাস করতে পারে। কিভাবে আপনি পাইথনে চাহিদার মধ্যে দক্ষতা শিখতে পারেন এবং পাইথন অটোমেশনে ক্যারিয়ার শুরু করতে পারেন তা জানতে এই শিক্ষাগত পথগুলি দেখুন৷


  1. সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  2. ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  3. পেন্টেস্টারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

  4. বেসিক ইউক্লিডীয় অ্যালগরিদমের জন্য পাইথন প্রোগ্রাম