কম্পিউটার

পাইথন:কিভাবে একটি অভিধান প্রিন্ট করতে হয়

অভিধানগুলি কী-মান জোড়ায় ডেটা সঞ্চয় করে। এর মানে একটি অভিধানে প্রতিটি মান একটি কী এর সাথে যুক্ত। এই কী একটি রেফারেন্স পয়েন্ট হিসাবে কাজ করে।

আপনি যদি কনসোলে একটি অভিধানের বিষয়বস্তু দেখতে চান, তাহলে আপনি নিতে পারেন কয়েকটি পন্থা। আপনি সরাসরি একটি অভিধান মুদ্রণ করতে পারেন, বা পৃথকভাবে কী-মান জোড়া মুদ্রণ করতে পারেন।

এই নির্দেশিকায়, আমরা পাইথনে একটি অভিধান প্রিন্ট করার বিষয়ে আলোচনা করি। কিভাবে আপনার নিজের কোডে একটি অভিধান প্রিন্ট করতে হয় তা নির্ধারণ করতে আমরা কয়েকটি উদাহরণ দিয়ে চলেছি।

পাইথন:লুপের জন্য একটি ব্যবহার করে অভিধান মুদ্রণ করুন

আমরা একটি প্রোগ্রাম তৈরি করতে যাচ্ছি যা একটি বেকারের পড়ার জন্য অভিধানের বিষয়বস্তু প্রিন্ট করে। এই অভিধানে উপাদানগুলির নাম এবং সেই উপাদানগুলির পরিমাণ রয়েছে যা স্কোনের একটি ব্যাচ বেক করার জন্য প্রয়োজন।

আসুন আমাদের রেসিপি সম্পর্কে তথ্য সহ একটি অভিধান তৈরি করি:

scone ={ "স্ব-উত্থিত ময়দা":"350g", "বেকিং পাউডার":"1 টেবিল চামচ", "মাখন":"85g", "কাস্টার সুগার":"3 টেবিল চামচ", "দুধ":" 175ml", "degg":"1 whole"}

আমাদের অভিধানে ছয়টি কী এবং মান রয়েছে। প্রতিটি কী একটি উপাদানের নামের প্রতিনিধিত্ব করে এবং প্রতিটি মান আমাদেরকে সেই উপাদানটির পরিমাণ বলে যা স্কোনের একটি ব্যাচ রান্না করার জন্য প্রয়োজন।

এর পরে, আমরা এই অভিধানের বিষয়বস্তু প্রিন্ট করতে একটি লুপ ব্যবহার করি। আমরা items() ব্যবহার করে এটি করতে পারি এই মত পদ্ধতি:

কী এর জন্য, scone.items(এ মান):print(value, key)

আসুন আমাদের কোড চালাই এবং দেখুন কি হয়:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

350 গ্রাম স্ব-উত্থিত ময়দা 1 টেবিল চামচ বেকিং পাউডার85 গ্রাম মাখন 3 টেবিল চামচ ক্যাস্টার চিনি 175 মিলি দুধ 1 পুরো ডিম

আমাদের কোড সফলভাবে আমাদের অভিধানের সমস্ত কী এবং মান প্রিন্ট করে। items() পদ্ধতি দুটি তালিকা প্রদান করে:একটি অভিধানের সমস্ত কী এবং একটি অভিধানের সমস্ত মান। প্রতিবার যখন আমরা পদ্ধতিটি পুনরাবৃত্তি করি, আমরা একটি নতুন কী-মান জোড়া অ্যাক্সেস করতে পারি।

প্রথম পুনরাবৃত্তিতে, "মান" হল "350 গ্রাম" এবং "কী" হল "স্ব-উত্থিত ময়দা"। প্রতিটি কী-মান জোড়া কনসোলে প্রিন্ট করা না হওয়া পর্যন্ত আমাদের লুপ পুনরাবৃত্তি করতে থাকে।

পাইথন:json মডিউল ব্যবহার করে অভিধান মুদ্রণ করুন

আমাদের শেষ উদাহরণে, আমরা একটি ফর লুপ ব্যবহার করে ম্যানুয়ালি কনসোলে একটি অভিধান প্রিন্ট করেছি। এটি শেষ ব্যবহারের ক্ষেত্রে আদর্শ কারণ আমরা উপাদানগুলির তালিকাটি একজন বেকারের দ্বারা পাঠযোগ্য হতে চাই।

json মডিউল আপনাকে অভিধানের সাথে কাজ করতে দেয়। json.dumps পদ্ধতি একটি অভিধানকে ডেভেলপারদের দ্বারা সহজেই পাঠযোগ্য করে তোলে। এটি বিকাশকারীদের জন্য আদর্শ যারা কনসোলে একটি অভিধানে মানগুলি দেখতে চান৷

আমরা একটি অভিধান প্রিন্ট করতে json মডিউল ব্যবহার করার জন্য আমাদের প্রোগ্রামটিকে আগের থেকে পরিবর্তন করতে যাচ্ছি।

শুরু করতে, json মডিউল আমদানি করুন যাতে আমরা আমাদের কোডে এটির সাথে কাজ করতে পারি:

json আমদানি করুন

পরবর্তী, আমাদের অভিধান সংজ্ঞায়িত করা যাক:

scone ={ "স্ব-উত্থিত ময়দা":"350g", "বেকিং পাউডার":"1 টেবিল চামচ", "মাখন":"85g", "কাস্টার সুগার":"3 টেবিল চামচ", "দুধ":" 175ml", "degg":"1 whole"}

এই অভিধানটি আমাদের শেষ উদাহরণের মতই। পরবর্তী ধাপ হল কনসোলে আমাদের অভিধান প্রিন্ট করার জন্য json মডিউল ব্যবহার করা। আমরা আমাদের অভিধান ফর্ম্যাট করতে json.dumps নামক একটি পদ্ধতি ব্যবহার করতে যাচ্ছি:

ফর্ম্যাটেড =json.dumps(scone, indent=4)print(formatted)

যখন আমরা json.dumps() কল করি তখন আমরা দুটি প্যারামিটার নির্দিষ্ট করি পদ্ধতি:আমরা যে অভিধানটি ফরম্যাট করতে চাই তার নাম এবং প্রতিটি ইন্ডেন্ট কতটি স্পেস গঠন করতে হবে। এই উদাহরণে, প্রতিটি ইন্ডেন্ট চারটি স্পেস লম্বা হবে।

এরপরে, একটি print() ব্যবহার করুন বিবৃতি বিন্যাস অভিধান দেখতে. আসুন প্রোগ্রামটি কার্যকর করি যাতে আমরা আমাদের অভিধান দেখতে পারি:

{ "স্ব-উত্থিত ময়দা":"350 গ্রাম", "বেকিং পাউডার":"1 টেবিল চামচ", "মাখন":"85 গ্রাম", "কাস্টার সুগার":"3 টেবিল চামচ", "দুধ":"175 মিলি" , "degg":"1 পুরো" }

আমাদের কোড আমাদের উপাদানের তালিকা দেখায়।

পাইথন:একটি নেস্টেড অভিধান প্রিন্ট করুন

"নেস্টেড ডিকশনারী" হল "একটি অভিধানে একটি অভিধান" বলার আরেকটি উপায়।

আপনি json.dumps() ব্যবহার করে একটি নেস্টেড অভিধান প্রিন্ট করতে পারেন পদ্ধতি এবং একটি print() বিবৃতি, অথবা আপনি লুপের জন্য একটি ব্যবহার করতে পারেন। লুপ পদ্ধতিটি আমাদের আগের উদাহরণের মতো কিন্তু আমাদের কোডটি একটু পরিবর্তন করতে হবে।

ধরুন একটি অভিধানের মধ্যে একটি অভিধানের উপাদানগুলি:

<প্রে>রেসিপি ={ "স্কোন":{ "স্ব-উত্থিত ময়দা":"350 গ্রাম", "বেকিং পাউডার":"1 টেবিল চামচ", "মাখন":"85 গ্রাম", "কাস্টার চিনি":"3 টেবিল চামচ", "milk":"175ml", "degg":"1 পুরো" }}

আমাদের "স্কোন" অভিধানে আইটেমগুলি অ্যাক্সেস করতে, আমাদের প্রথমে "স্কোন" কী উল্লেখ করতে হবে। কনসোলে অভিধানটি মুদ্রণ করতে, আমরা লুপের জন্য দুটি ব্যবহার করি:

কী এর জন্য, recipes.items(এ মান):k-এর জন্য print(key), value.items(তে v):print(k, v)

লুপের জন্য প্রথমটি আমাদের "রেসিপি" অভিধানে পুনরাবৃত্তি করে। লুপের জন্য দ্বিতীয়টি আমাদের "রেসিপি" অভিধানে প্রতিটি অভিধানে পুনরাবৃত্তি করে, আসুন আমাদের কোডটি চালাই:

আটা 350 গ্রাম বেকিং পাউডার 1 টেবিল চামচ বাটার 85 গ্রাম কাস্টার চিনি 3 টেবিল চামচ দুধ 175 মিলিগ্রাম 1 গোটা

আমাদের কোড সফলভাবে আমাদের "রেসিপি" অভিধানের বিষয়বস্তু এবং "স্কোন" অভিধানের বিষয়বস্তু মুদ্রণ করে।

উপসংহার

আপনি লুপ বা json মডিউল ব্যবহার করে পাইথনে একটি অভিধান প্রিন্ট করতে পারেন। আপনি যদি একটি কনসোলে অভিধানের বিষয়বস্তু প্রদর্শন করতে চান তবে লুপ পদ্ধতিটি সর্বোত্তম যেখানে ডেভেলপার ব্যবহারের ক্ষেত্রে json মডিউল পদ্ধতিটি আরও উপযুক্ত।

আপনি কনসোলে নেস্টেড অভিধান প্রিন্ট করতে এই উভয় পদ্ধতি ব্যবহার করতে পারেন।

এখন আপনি একজন বিশেষজ্ঞ বিকাশকারীর মতো পাইথন কনসোলে একটি অভিধান প্রিন্ট করতে প্রস্তুত!


  1. কিভাবে পাইথনে অভিধানে তালিকা রূপান্তর করবেন?

  2. কিভাবে Python একটি অভিধান বাছাই?

  3. পাইথনে প্যাটার্ন কিভাবে প্রিন্ট করবেন?

  4. কিভাবে পাইথনে একটি স্ট্রিংকে অভিধানে রূপান্তর করবেন?